ব্র্যাডম্যানের শহরে কোহলি অ্যান্ড কোং

প্রকাশ : ০৫ ডিসেম্বর ২০১৮, ০০:০০

ক্রীড়া ডেস্ক

অস্ট্রেলিয়ায় বিরাট কোহলির ফেভারিট মাঠ হলো অ্যাডিলেড ওভাল। টেস্টের পরিসংখ্যান তেমনই বলছে। এই মাঠে চার ইনিংসে তিন সেঞ্চুরি করে ফেলেছেন ভারত অধিনায়ক। ফেভারিট না হয়ে উপায় কী!

রেকর্ড বই জানাচ্ছে, এই মাঠে তার গড় চোখ কপালে তোলার মতোই। অ্যাডিলেড মানেই স্যার ডনা ব্র্যাডম্যানের স্মৃতি। এই শহরই ছিল তার ঠিকানা। টেস্ট ক্যারিয়ারে যার ব্যাটিং গড় অবিশ্বাস্য ৯৯.৯৪, সেই ডনের শহরেই কোহলির গড় ৯৮.৫০!

এই মাঠে এখন পর্যন্ত টেস্টে ৩৯৪ রান করে ফেলেছেন কোহালি। সর্বাধিক হলো ১৪১। এই মুহূর্তে তিনি যে ফর্মে আছেন, তাতে আরো এক সেঞ্চুরির আশা করাই যায়। সদ্য সমাপ্ত টি-টোয়েন্টি সিরিজের শেষ ম্যাচে একার হাতে জয় ছিনিয়ে এনেছিলেন তিনি। ইংল্যান্ডের বিরুদ্ধে শেষ অ্যাওয়ে সিরিজে দুরন্ত ধারাবাহিকতার পরিচয় রেখেছিলেন কোহলি। সেই ধারাবাহিকতা ধরে রাখতে পারলে টিম পেনের অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এবার অনেক রেকর্ডই ভাঙবেন তিনি।

কাল থেকে অ্যাডিলেডে মাঠে গড়বে ভারত-অস্ট্রেলিয়ার প্রথম টেস্ট। দ্বিতীয় টেস্ট পার্থে। ওখানে কোনো টেস্ট সেঞ্চুরি নেই কোহলির। একটি টেস্ট খেলেছেন। ৫৯.৫০ গড়ে করেছেন ১১৯ রান। সর্বাধিক ৭৫। তবে ভারত-অস্ট্রেলিয়ার দ্বিতীয় টেস্ট হবে পার্থের নতুন স্টেডিয়ামে, ওয়াকায় নয়। ভারতের পরের দুই টেস্ট মেলবোর্ন ও সিডনিতে। দুই মাঠেই কোহলির টেস্ট গড় ৫৫-এর উপরে। মেলবোর্নে দুই টেস্টে ৫৮.৫০ গড়ে ২৩৪ রান করেছেন তিনি। সর্বাধিক ১৬৯। সিডনিতে দুই টেস্টে ৫৬.২৫ গড়ে করেছেন ২২৫ রান। সর্বাধিক ১৪৭ রান। ব্রিসবেনে একটি টেস্ট খেলেছেন তিনি। বড় রান পাননি, দুই ইনিংস মিলিয়ে করেন ২০ রান।

অস্ট্রেলিয়ায় এখন পর্যন্ত আট টেস্টে ৯৯২ রান করেছেন কোহলি। সেঞ্চুরির সংখ্যা পাঁচ। গড় ৬২। অস্ট্রেলিয়ায় ভারতীয়দের মধ্যে সবচেয়ে বেশি ছয় সেঞ্চুরি করেছেন

সচীন টেন্ডুলকার। আরো একটি সেঞ্চুরি করলেই সচীনকে স্পর্শ করবেন বিরাট।

 

"