আবুধাবি টেস্ট

অনন্য রেকর্ডের সামনে ইয়াসির শাহ্

প্রকাশ : ০৪ ডিসেম্বর ২০১৮, ০০:০০

ক্রীড়া ডেস্ক

আবুধাবিতে শেষ ও তৃতীয় টেস্টে সিরিজ জয়ের লক্ষ্যে লড়াই করছে পাকিস্তান ও নিউজিল্যান্ড। প্রথম টেস্ট হারলেও দ্বিতীয় টেস্ট নাটকীয় জয়ে সমতায় ফিরে কিউইরা। সিরিজ নির্ধারণী ম্যাচে তাই কী হবে তা আগেভাগে বলা মুশকিল। তবে তৃতীয় টেস্টে প্রথম দিন শেষে সফরকারীরা সাত উইকেট হারিয়ে ২২৯ রান সংগ্রহ করেছে। আজ অপরাজিত থেকে দ্বিতীয় দিনে খেলা শুরু করবেন বিজে ওয়েলিংটন (৪২*) ও উইলিয়াম সামারভিলা (১২*)।

টসে জিতে শুরুতে ব্যাট করতে নামা নিউজিল্যান্ড শুরুটা ভালো করতে পারেনি। ২৬ রানে টম লাথামকে সাজঘরে ফেরান অভিষিক্ত পাক বোলার শাহীন আফ্রিদি। চাপে থাকা কিউইদের বিপক্ষে মধ্যাহ্ন বিরতির আগেই আরো আগ্রাসী হয়ে উঠে ইয়াসির শাহ্। ২২তম ওভারে পরপর দুই বলে জিৎ রাভাল (৪৫) ও রস টেলরকে (০) শিকার করে হ্যাটট্রিকের সম্ভাবনা জাগিয়েছিলেন ইয়াসির। তবে হেনরি নিকোলাসের সাবধানতায় হ্যাটট্রিক বঞ্চিত হয় লেগ স্পিনাররকে। দলীয় ৭২ রানে কিউই ব্যাটিং শিবিরে আবার আঘাত হানেন ইয়াসির। নিকোলাসকে (১) বোল্ড করে মাঠ ছাড়া করেন। ইয়াসিরের সামেন এখন হাতছানি দিচ্ছে এক অনন্য রেকর্ড। আর মাত্র দুই উইকেট শিকার করলেই তিনি সবচেয়ে দ্রুততম বোলার হিসেবে পৌঁছে যাবেন ২০০ উইকেটের মাইলফলকে। এর আগে এই রেকর্ডটি ছিল ক্ল্যারি গ্রিমেটের। ১৯৩৬ সালে ৩৬ ম্যাচ খেলে ২০০ উইকেট শিকার করেছিলেন এই অস্ট্রেলিয়ান বোলার। আর ইয়াসির ৩৩ ম্যাচেই ১৯৮ উইকেট শিকার করে রেকর্ডটি ভাঙার ইঙ্গিত দিচ্ছেন।

পাকিস্তানি বোলাদের সামনে কিছুটা প্রতিরোধ গড়ে তুলেন কেন উইলিয়ামসন। দুর্দান্ত ব্যাটিংয়ে ক্যারিয়ারের ২৮তম অর্ধশত পেয়েছেন কিউই অধিনায়ক। হাসান আলীর বলে প্যাভিলিয়নে ফেরার আগে ৮৯ রানের ইনিংস খেলেন উইলিয়ামসন। পরে কলিন ডি গ্র্যান্ডহোম (২০) ও টিম সাউদির (২) উইকেট পতনের পর শেষ পর্যন্ত সাত উইকেটে ২২৯ রান সংগ্রহ করে নিউজিল্যান্ড। ইয়াসির নিয়েছেন তিন উইকেট। বিলাল আসিফের শিকার দুটি।

"