২০২০ ইউরো বাছাই পর্বের ড্র

প্রকাশ : ০৪ ডিসেম্বর ২০১৮, ০০:০০

ক্রীড়া ডেস্ক

ইউরোপ ফুটবলের মর্যাদাকর লড়াই ইউরো চ্যাম্পিয়নশিপ। পরশু অনুষ্ঠিত হয়েছে ২০২০ টুর্নামেন্টের বাছাই পর্বের ড্র। আয়ারল্যান্ডের ডাবলিনে আয়োজিত হওয়া এই ড্র অনুষ্ঠানে জানানো হয়, ইউরোপ অঞ্চলের ৫৫টি দল ১০টি গ্রুপে ভাগ হয়ে খেলবে এই বাছাই পর্ব। টুর্নামেন্ট শুরু হবে ২০১৯ সালের ২১ মার্চ থেকে। চলবে নভেম্বর পর্যন্ত।

গ্রুপগুলোর মধ্যে প্রথম পাঁচটি গ্রুপে (এ, বি, সি, ডি, ই) অংশ নেবে পাঁচটি করে দল। আর বাকি পাঁচ গ্রুপে (এফ, জি, এইচ, আই, জে) খেলবে ছয়টি করে দল।

প্রতিটি গ্রুপের শীর্ষ দুটি দল সরাসরি খেলবে মূল পর্বে। আর প্লে-অফ থেকে নেওয়া হবে আরো চারটি দল। লন্ডনে ২০২০ সালে ইউরো কাপের মূল পর্বের ফাইনাল আয়োজিত হবে। শুধু ফাইনাল নয়, সেমিফাইনাল ম্যাচও অনুষ্ঠিত হবে ইংল্যান্ডের রাজধানীতে। এর আগের টুর্নামেন্টগুলোতে একটি করে দেশ আয়োজক হয়েছিল। তবে ২০২০ সালে ধাপে ধাপে ১৩টি দেশে আয়োজন করা হবে ইউরোপ ফুটবলের সব থেকে এই আসর।

ইউরো কোয়ার্টার ফাইনাল অনুষ্ঠিত হবে যথাক্রমে মিউনিখ (জার্মানি), বাকু (আজারবাইজান), সেন্ট পিটারবার্গ (রাশিয়া) ও রোমে (ইতালি)। এই কোয়ার্টার ফাইনাল ম্যাচ ছাড়াও মিউনিখ, রোম, বাকু, সেন্ট পিটারবার্গে তিনটি করে গ্রুপ লিগের ম্যাচ আয়োজন করা হবে।

ইউরো ২০২০ বাছাই পর্বের ড্র

‘এ’ গ্রুপ- ইংল্যান্ড, চেক প্রজাতন্ত্র, বুলগেরিয়া, মন্টেনিগ্রো, কসোভো; ‘বি’ গ্রুপ- পর্তুগাল, ইউক্রেন, সার্বিয়া, লিথুয়ানিয়া, লুক্সেমবার্গ; ‘সি’ গ্রুপ- নেদারল্যান্ডস, জার্মানি, উ. আয়ারল্যান্ড, এস্তোনিয়া, বেলারুশ; ‘ডি’ গ্রুপ- সুইজারল্যান্ড, ডেনমার্ক, আয়ারল্যান্ড প্রজাতন্ত্র, জর্জিয়া, জিব্রাল্টার; ‘ই’ গ্রুপ- ক্রোয়েশিয়া, ওয়েলস, সেøাভাকিয়া, হাঙ্গেরি, আজারবাইজান; ‘এফ’ গ্রুপ- স্পেন, সুইডেন, নরওয়ে, রোমানিয়া, ফারো আইল্যান্ড, মাল্টা ‘জি’ গ্রুপ- পোল্যান্ড, অস্ট্রিয়া, ইসরায়েল, সেøাভেনিয়া, মেসেডোনিয়া, লাটভিয়া; ‘এইচ’ গ্রুপ- ফ্রান্স, আইসল্যান্ড, তুরস্ক, আলবেনিয়া, মলদোভা, এন্ডোরা; ‘আই’ গ্রুপ- বেলজিয়াম, রাশিয়া, স্কটল্যান্ড, সাইপ্রাস, কাজাখাস্তান, সান ম্যারিনো; ‘জে’ গ্রুপ- ইতালি, বসনিয়া অ্যান্ড হার্জেগোভিনা, ফিনল্যান্ড, গ্রিস, আর্মেনিয়া, লিখটেনস্টাইনএ

"