ক্রীড়া ডেস্ক

  ৩০ নভেম্বর, ২০১৮

বার্সার সঙ্গী আরো ৪

চলতি মৌসুমের চ্যাম্পিয়নস লিগে সবার আগে শেষ ষোলো নিশ্চিত করেছিল বার্সেলোনা। কাতালানদের জন্য পিএসভি আইন্দোফেনের বিপক্ষে ম্যাচটি ছিল আনুষ্ঠানিকতার। ডাচ ক্লাবটিকে উড়িয়ে দিয়েই বার্সা তাদের আসর শুরু করেছিল। পরশুর অ্যাওয়ে ম্যাচেও ২-১ গোলের জয় তুলে নিয়েছে কোচ এরনেস্তো ভালভার্দের শিষ্যরা।

দ্বিতীয় রাউন্ডের স্বপ্নটা আগেই বিসর্জন দিতে হয়েছে আইন্দোফেনকে। তবে বার্সার বিপক্ষে ম্যাচটি ছিল তাদের জন্য প্রতিশোধের। কিন্তু তাতে আরেকবার বাধ সাধেন লিওনেল মেসি। শেষ সাক্ষাতে হ্যাটট্রিক করা আর্জেন্টাইন ফরওয়ার্ড গোল করার পাশাপাশি করিয়েছেন দলের দ্বিতীয় গোলটিও। ৬১ মিনিটে উসমানের ডেম্বেলের পাস থেকে বার্সাকে এগিয়ে দেন মেসি। ৭০ মিনিটে মেসির ফ্রি-কিক থেকে ব্যবধান দ্বিগুণ করেন জেরার্ড পিকে। সমতায় ফিরতে মরিয়া আইন্দোফেনও বেশ কয়েকবার ঝড় তুলেছে কাতালানদের রক্ষণভাগে। ৮২ মিনিটে লুক ডি জংয়ের গোলে ব্যবধান কমালেও জয় নিয়ে মাঠ ছাড়তে পারেনি আইন্দোফেন। মাত্র এক পয়েন্ট নিয়ে সন্তুষ্ট থাকতে হচ্ছে স্বাগতিকদের।

পরশু শেষ ষোলো নিশ্চিত করেছে ‘এ’ গ্রুপের দুই দল। ঘরের মাঠ ওয়ান্দা মেট্রোপলিটনোতে ফরাসি ক্লাব মোনাকোকে ২-০ গোলে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়নস হয়ে দ্বিতীয় রাউন্ডে উঠেছে অ্যাটলেটিকো মাদ্রিদ। একই গ্রুপে ক্লাব ব্রুগের বিপক্ষে গোল শূন্য ড্র করেও রানার্স দল হিসেবে অ্যাটলেটিকোর সঙ্গী হয়েছে জার্মান ক্লাব বরুসিয়া ডর্টমুন্ড।

চলতি মৌসুমে যাচ্ছে তাই অবস্থা মোনাকোর। ফ্রেঞ্চ লিগ ওয়ানের সাবেক চ্যাম্পিয়নরা আসরে আদায় করতে পেরেছে মাত্র এক পয়েন্ট। ফরাসি কিংবদন্তি ফরওয়ার্ড থিয়েরি অঁরি কোচ হিসেবে দায়িত্ব নিলেও মোনাকোর ভাগ্য ফেরাতে পারেননি। পরশু ঘরে ফেরার দিনে পেনাল্টি মিস করেছেন মোনাকো ফরওয়ার্ড রাদামেল ফ্যালকাও। কোচ ডিয়েগো সিমিওনের দলকে ম্যাচের মাত্র দুই মিনিটেই এগিয়ে দেন কোকে। ২৪ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন অ্যান্তনিও গ্রিজম্যান। এই নিয়ে চলতি মৌসুমের চ্যাম্পিয়নস লিগে পাঁচ গোল করে সর্বোচ্চ গোলদাতাদের চতুর্থ স্থানে আছেন ফরাসি ফরওয়ার্ড। সর্বোচ্চ ছয় গোল করে শীর্ষস্থানে মেসি। পোলিশ ফরওয়ার্ড রবার্ট লেভানডভস্কির গোলও ছয়টি। তৃতীয় স্থানে থাকা রোমা ফরওয়ার্ড এডিন জেকো করেছেন পাঁচ গোল।

জয় পেলেও বিদায় গ্রুপ পর্ব থেকে বিদায় নিতে হচ্ছে রাশিয়ান ক্লাব লোকোমোটিভ মস্কোকে। লোকোমোটিভ ঘরের মাঠে ২-০ গোলে হারিয়েছে তুরস্কের ক্লাব গ্যালাতাসারাইকে। অন্যদিকে হেরেও ‘ডি’ গ্রুপের দ্বিতীয় দল হিসেবে শেষ ষোলো নিশ্চিত করেছে শালকে জিরো ফোর। গ্রুপ চ্যাম্পিয়নস হওয়ার পর্তুগিজ ক্লাব পোর্তোর বিপক্ষে ৩-১ গোলে হেরেছে জার্মান ক্লাবটি।

ফলাফল

অ্যাট. মাদ্রিদ ২-০ মোনাকো

ডর্টমুন্ড ০-০ ক্লাব ব্রুগে

আইন্দোফেন ১-২ বার্সেলোনা

টটেনহাম ১-০ ইন্টার মিলান

পিএসজি ২-১ লিভারপুল

নাপোলি ৩-১ বেলগ্রাড

লোকোমোটিভ ২-০ গ্যালাতাসারাই

পোর্তো ৩-১ শালকে

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close