ক্রীড়া ডেস্ক

  ২৭ নভেম্বর, ২০১৮

হোয়াইট ওয়াশ শ্রীলঙ্কা

প্রথমবারের মতো নিজেদের মাটিতে ইংল্যান্ডের কাছে হোয়াইটওয়াশের তিক্ত অভিজ্ঞতা হলো শ্রীলঙ্কার। কাল তিন ম্যাচ টেস্ট সিরিজে ৩-০ ব্যবধানে জিতে ইতিহাস গড়ল ইংলিশরা। ৪২ রানের দারুণ জয়ে আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে দুইয়ে উঠে এসেছে ইংল্যান্ড। ইংলিশদের সামনে আছে শুধু ভারত।

কলম্বো টেস্টের চতুর্থ দিন শ্রীলঙ্কার জয়ের জন্য প্রয়োজন ছিল ২৭৪ রান। ইংল্যান্ডের দরকার ছিল পাঁচ উইকেট। কাজটা যে প্রায় অসম্ভব সেটা বোঝা যাচ্ছিল। তৃতীয় দিন শেষেই লঙ্কানদের হার দেখছিলেন ক্রিকেটবোদ্ধারা। তবে হাল ছেড়ে দেননি কুশল মেন্ডিস ও রোশন সিলভা। এ দুজনের ব্যাটিং দৃঢ়তায় ইংলিশদের বিপক্ষে লড়াইয়ে থাকে শ্রীলঙ্কা।

১০২ রানের জুটি ভাঙতেই শেষ হয়ে যায় স্বাগতিকদের জয়ের আশা। মেন্ডিসের রান আউটে ভাঙে জুটি। সাজঘরে ফেরার আগে ৮৬ রানের দুর্দান্ত ইনিংস খেলেন এই লঙ্কান ব্যাটসম্যান। সিলভার প্রতিরোধও বেশিক্ষণ টেকেনি। ৬৫ রানে বিদায় নিয়েছেন তিনি। নিরোশান ডিকাভেলা করেন ১৯, দিলরুয়ান পেরেরা পাঁচ ও সুরঙ্গ লাকমাল ১১ রান করেন। সিলভাকে এলবিডাব্লিউর ফাঁদে ফেলেন মঈন আলি।

শেষে কিছুটা চমক দেখান পুষ্পকুমারা। ব্যাট হাতে ইংলিশ বোলারদের ওপর বেশ চড়াও হন এই লঙ্কান স্পিনার। কিন্তু পুষ্পকুমারার ৪০ বলে ৪২ রানের হার না মানা বিধ্বংসী ইনিংস কেবল পরাজয়ের ব্যবধানই কমিয়েছে। শেষ পর্যন্ত ২৮৪ রানে থামে লঙ্কানদের দ্বিতীয় ইনিংস। ইংল্যান্ডের পক্ষে চারটি করে উইকেট শিকার করেন মঈন ও জ্যাক লিচ। একটি শিকার বেন স্টোক্সের। প্রথম ইনিংসে দুর্দান্ত সেঞ্চুরিতে ম্যাচ সেরা হয়েছেন জনি বেয়ারস্টো এবং সিরিজ সেরা হন বেন ফোক্স।

প্রথম দুই টেস্ট জিতে সিরিজ নিজেদের করে নিয়েছিল ইংল্যান্ড। কলম্বো টেস্টে স্বাগতিকদের হোয়াইটওয়াশের লক্ষ্যে নেমেছিল জো রুটের দল। এই টেস্টের শুরু থেকেই ম্যাচের নিয়ন্ত্রণ নিজেদের কাছে রাখে ইংলিশরা। টস জিতে প্রথমে ব্যাটিং করে ৩৩৬ রান সংগ্রহ করে সফরকারীরা। ইনজুরি থেকে ফিরে সেঞ্চুরি তুলে নেন ইংলিশ ব্যাটসম্যান বেয়ারস্টো। জবাবে ব্যাট করতে নেমে প্রথম ইনিংসে ২৪০ রানে গুটিয়ে যায় শ্রীলঙ্কা।

১০৪ রান এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করে সফরকারীরা। যদিও লঙ্কান বোলারদের সামনে ইংলিশ ব্যাটসম্যানদের বেশ ধুঁকতে হয়েছে। দিলরুয়ান পেরেরা ও পুষ্পকুমারার দুর্দান্ত বোলিং ২৩০ রানে গুটিয়ে দেয় সফরকারীদের। ইংলিশদের ছুড়ে দেওয়া ৩২৭ রানের লক্ষ্য ব্যাট করতে নেমে শুরুতেই চাপের মুখে পড়ে স্বাগতিকরা। শেষাবদি লঙ্কানদের ২৮৪ রানে গুটিয়ে দিয়ে ৪২ রানে জয় তুলে নেয় ইংল্যান্ড। শ্রীলঙ্কা সফরে ওয়ানডে, টি-টোয়েন্টি ও টেস্ট সিরিজ- তিনটি সিরিজেই জয়ের স্বাদ নিয়ে দেশে ফিরছে ইংল্যান্ড।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close