ক্রীড়া ডেস্ক

  ২৭ নভেম্বর, ২০১৮

অসম লড়াইয়ের রাত

উয়েফা চ্যাম্পিয়নস লিগের আগের ম্যাচে শেষ ষোলোতে এক পা দিয়েছে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ, এএস রোমা, জুভেন্টাস, ম্যানচেস্টার সিটি ও বায়ার্ন মিউনিখ। আজ নকআউট পর্বে নিশ্চিত করতে মাঠে নামছে পাঁচটি দলই।

‘জি’ গ্রুপে স্প্যানিশ পরাশক্তি রিয়াল মাদ্রিদকে আতিথ্য দিচ্ছে ইতালির এএস রোমা। রোমের ম্যাচটি ড্র হলে দুই দলই নকআউট রাউন্ডের টিকিট পাবে। সে ক্ষেত্রে বাদ পড়বে গ্রুপের অন্য দুই দল সিএসকেএ মস্কো ও ভিক্টোরিয়া প্লাজেন। আজ রাতে অন্য ম্যাচে মুখোমুখি হচ্ছে এই দল দুটি।

‘এইচ’ গ্রুপে সবার ওপরে আছে ইতালিয়ান লিগ চ্যাম্পিয়ন জুভেন্টাস। আজ ঘরের মাঠে ভ্যালেন্সিয়ার বিপক্ষে হার এড়ালেই পরের রাউন্ড নিশ্চিত হয়ে যাবে তুরিনের বুড়িদের। এই গ্রুপের অন্য ম্যাচে ইয়াং বয়েজকে মোকাবিলা করবে স্বাগতিক ম্যানচেস্টার ইউনাইটেড। এ ম্যাচ জিতলে নকআউট পর্বে ওঠার সুযোগ থাকবে হোসে মরিনহোর ম্যানইউর জন্য।

‘এফ’ গ্রুপে ম্যানচেস্টার সিটি আজ লিঁওর মাঠ থেয়ে নিয়ে ফিরতে পারলেই পরের রাউন্ডে উঠে যাবে। একই গ্রুপের অন্য ম্যাচে হফেনহেইম শাখতার দানেৎস্কর মুখোমুখি হবে। ‘ই’ গ্রুপ থেকে বায়ার্ন মিউনিখও এক পা দিয়ে রেখেছে শেষ ষোলোতে। ১০ পয়েন্ট নিয়ে শীর্ষে থাকা বাভারিয়ানরা নিজেদের মাঠ অ্যালিয়েঞ্জ এরিনায় আজ আতিথ্য দেবে বেনফিকাকে। আজ গ্রিক ক্লাব এথেন্সকে হারালে নকআউট রাউন্ডে পৌঁছে যাবে ডাচ ক্লাব আয়াক্সও।

‘ই’ গ্রুপের সর্বশেষ ম্যাচে গ্রিসের এথেন্সকে ২-০ গোলে হারিয়ে নকআউট রাউন্ডের কাছাকাছি পৌঁছে যায় বায়ার্ন মিউনিখ। তাদের পথ অনুসরণ করছে ডাচ ক্লাব আয়াক্সও। পর্তুগালের ক্লাব বেনফিকার সঙ্গে ১-১ গোলে ড্র করে গ্রুপের দ্বিতীয় স্থান ভালোভাবেই ধরে রেখেছে তারা।

ভিক্টোরিয়া প্লাজেনের বিরুদ্ধে জোড়া গোল করে করিম বেনজেমা রিয়াল মাদ্রিদের হয়ে ২০০ গোলের মাইলফলক ছাড়িয়ে গেছেন। নতুন কোচ সান্তিয়াগো সোলারির অধীনে এটি ছিল রিয়ালের প্রথম ইউরোপিয়ান ম্যাচ। আজ ফিরতি লেগে রোমার মাঠে খেলতে গেছে গ্যালাক্টিকোরা। লা লিগায় সর্বশেষ ম্যাচে এইবারের মাঠে বিধ্বস্ত হওয়া রিয়াল তাদের হারিয়ে জয়ে ফিরতে চায়।

আগের ম্যাচে পোলিশ তারকা রবার্ট লেভানডফস্কির নৈপুণ্যে এথেন্সকে সহজেই হারায় বায়ার্ন। এই গ্রুপে বেনফিকা হারলে বায়ার্নের শেষ ষোলো নিশ্চিত হয়ে যেত। কিন্তু তারা ড্র করায় অপেক্ষা বেড়েছে বাভারিয়ানদের। এবার আর অপেক্ষা বাড়াতে চায় না দলটি। সর্বশেষ ম্যাচে পিছিয়ে থেকেও শেষ চার মিনিটে দুই গোল করে দুর্দান্ত জয় পায় ম্যানচেস্টার ইউনাইটেড। সেই সঙ্গে হারের মধুর প্রতিশোধও নিয়েছিল রেড ডেভিলসরা। অর্থাৎ ক্রিশ্চিয়ানো রোনালদোর জুভেন্টাসকে ২-১ গোলে হারিয়েছিল অতিথি ম্যানইউ। ওই জয়ের পর ম্যানইউ কোচ মরিনহো রোনালদোদের নিয়ে বিরূপ মন্তব্য করেছিলেন। তবে রোনালদো বলেছিলেন, ওই হার তাদের প্রাপ্য ছিল না। খেলার ধারার বিপরীতে জিতেছে ম্যানইউ।

‘এফ’ গ্রুপের ম্যাচে ব্রাজিলিয়ান স্ট্রাইকার গ্যাব্রিয়েল জেসুসের হ্যাটট্রিকে ভর করে রেকর্ড জয় পেয়েছিল ম্যানচেস্টার সিটি। ইতিহাদ স্টেডিয়ামে ইউক্রেনের ক্লাব শাখতার দানেৎস্ককে ৬-০ গোলে বিধ্বস্ত করেছিল ইংলিশ চ্যাম্পিয়নরা। পেপ গার্দিওলার দল দারুণ ওই জয়ের আত্মবিশ্বাস নিয়েই লিঁওর মাঠে খেলতে নামবে সিটিজেনরা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close