নেশনস লিগে কমলার সুবাস

প্রকাশ : ২১ নভেম্বর ২০১৮, ০০:০০

ক্রীড়া ডেস্ক

শেষ বাঁশি বাজার পরপর ম্যাচ রেফারি ওভাইডিও হেটাগানকে জড়িয়ে ধরলেন নেদারল্যান্ডস অধিনায়ক ভার্জিল ফন জিক। একটু আগেই যিনি কমলা জার্সিদের আনন্দে ভাসিয়েছেন ম্যাচে সমতায় ফিরিয়ে। কেবল তাই নয়, লিভারপুল ডিফেন্ডারের শেষ মুহূর্তের গোলে উয়েফা নেশনস লিগের সেমিফাইনাল নিশ্চিত করেছে ডাচরা। কিন্তু কোথায় নিজে আনন্দে ভাসবেন, উল্টো সান্ত¡না দিলেন রোমানিয়ান রেফারিকে। ম্যাচ চলাকালীন সময়েই যে রেফারি ওভাইদো তার মাকে হারিয়েছেন। অন্যের ব্যথায় ব্যথী ফন জিক ম্যাচ শেষে বলেন, ‘লোকটি (ওভাইদো) কান্নাভেজা চোখে দাঁড়িয়েছিলেন কারণ কিছুক্ষণ আগে সে তার মাকে হারিয়েছে।’

পরশু সব জায়গায় দেখা গেছে ফন জিকের এমন অভিনব অধিনায়কত্ব। জার্মানির বিপক্ষে ৯০ মিনিটে গোল করে ডাচদের সমতায় ফিরিয়েছেন সঙ্গে দুই বিশ্বচ্যাম্পিয়নকে পেছনে ফেলে দলকে তুলেছেন সেমিফাইনালে। নেশনস লিগে ‘এ’ লিগের চারবারের বিশ্বচ্যাম্পিয়ন জার্মানির বিপক্ষে প্রথমার্ধে পিছিয়ে পড়েও ২-২ গোলে ড্র করেছে নেদারল্যান্ডস।

একই গ্রুপে তিন হেভিওয়েট। জার্মানি, ফ্রান্স এবং নেদারল্যান্ডস। ফরাসিরা বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন। জার্মানরা চারবারের বিশ্বচ্যাম্পিয়ন এবং নেদারল্যান্ডস তিনবারের বিশ্বকাপ ফাইনালিস্ট। তিন হেভিওয়েটের মধ্যে একটি দলই উঠবে কেবল শেষ চারে। কিন্তু দুই চ্যাম্পিয়নদের পেছনে ফেলে গ্রুপ সেরা হয়েছে কোচ রোনাল্ড কোম্যানের শিষ্যরা।

ডাচরা গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ায় কপাল পুড়েছে ফ্রান্সের। জার্মানরা আগেই বিদায় নিয়েছিল। সে সঙ্গে বিদায় নিল সদ্য বিশ্বচ্যাম্পিয়ন হওয়া ফ্রান্স। টুর্নামেন্টে জার্মানি কোনো ম্যাচই জিততে পারেনি। অন্যদিকে চার ম্যাচের মধ্যে দুটি করে জিততে পেরেছে ফ্রান্স এবং নেদারল্যান্ডস। কিন্তু শেষ ম্যাচে জার্মানদের সঙ্গে ড্র করে সেমিফাইনাল নিশ্চিত করে নেয় ডাচরা। ড্রয়ের ফলে ফ্রান্স এবং নেদারল্যান্ডসের পয়েন্ট হয়ে যায় সমান সাত করে। কিন্তু গোল ব্যবধানে অনেক এগিয়েছিল ডাচরা। সুতরাং, বিদায় নিতে হলো কোচ দিদিয়ের দেশমের শিষ্যদের।

আগের ম্যাচেই বিশ্বচ্যাম্পিয়নদের হারিয়ে দিয়েছিল ডাচরা। যে কারণে পরের রাউন্ডে ওঠার বিষয়টা তাদের প্রায় নিশ্চিতই ছিল। কারণ জার্মানির এখন যে অবস্থা তাতে জয় পাওয়া কঠিন কিছু ছিল না ডাচদের। তবুও ম্যাচটি তাদের ড্র করতে হলো ২-২ গোলে। কোচ জোয়াকিম লোর শিষ্যরা এগিয়ে গিয়েছিল প্রথমার্ধেই। সাত মিনিটে জার্মানদের এগিয়ে দেন টিমো ওয়ার্নার। ১৯ মিনিটে ব্যবধানটা দ্বিগুণ করেন রাশিয়া বিশ্বকাপে জায়গা না পাওয়া লেরয় সানে। জার্মানদের জয়টা প্রায় হাতের মুঠোয় চলে এসেছিল। কিন্তু এদিন হয়তো ফুটবল ঈশ্বর নাটকটা জমিয়ে রেখেছিল শেষ মুহূর্তের জন্য। ৮৫ মিনিটে কুইন্সি প্রোমেসের গোলে ব্যবধান কমানোর পর ডাচদের শেষ মিনিটে নাটকীয় ড্র এনে দেন ফন জিক।

এই গোলেই সমতায় ফেরার পাশাপাশি সেমিফাইনাল নিশ্চিত হয় কোচ কোম্যানের শিষ্যদের। পর্তুগালে আগামী মাসে শেষ চারের লড়াইয়ে মুখোমুখি হবে তারা। শেষ চারের দল হচ্ছে সুইজারল্যান্ড, পর্তুগাল, ইংল্যান্ড ও নেদারল্যান্ডস।

 

ফলাফল

জার্মানি ২-২ নেদারল্যান্ডস

চেক প্রজাতন্ত্র ১-০ সেøাভাকিয়া

ডেনমাক ০-০ আয়ারল্যান্ড

বুলগেরিয়া ১-১ সেøাভেনিয়া

সাইপ্রাস ০-২ নরওয়ে

"