প্যাটেলের ঘূর্ণিতে কিউইদের রোমাঞ্চকর জয়

প্রকাশ : ২০ নভেম্বর ২০১৮, ০০:০০

ক্রীড়া ডেস্ক

আবুধাবি টেস্টের তৃতীয় দিন শেষে যদি প্রশ্ন করা হতো, পাকিস্তান জিতবে নাকি নিউজিল্যান্ড? উত্তর নিঃসন্দেহে যেত পাকিস্তানের পক্ষে। কারণ জয়ের জন্য পাক বাহিনীর প্রয়োজন ছিল ১০ উইকেটে ১৩৯ রান। জয় উদ্যাপনের জন্য হয়তো স্বাগতিকরা আগে থেকে প্রস্তুতিটাও নিয়ে রেখেছিল। তবে আবুধাবির শেখ আবু জায়েদ স্টেডিয়াম যে নাটকীয়তা জন্য অপেক্ষা করছিল তা কে জানত? সিরিজের প্রথম টেস্টে উত্তেজনার পারদ ছড়িয়ে নাটকীয় জয় তুলে নিয়েছে কিউইরা। অভিষিক্ত অ্যাজাজ প্যাটেলের ঘূর্ণি জাদুতে চার রানের রোমাঞ্চকর জয় পেয়েছে সফরকারীরা। এ জয়ে তিন ম্যাচে টেস্ট সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেছে নিউজিল্যান্ড।

১৭৬ রানের লক্ষ্যে চতুর্থ দিনে ব্যাটিং করতে নেমে শুরুতেই হোঁচট খায় সরফরাজের দল। আগের দিনে ২৫ রান করা ইমাম-উল-হক কাল মাত্র দুই রান যোগ করে সাজঘরে ফেরেন। তার পদাঙ্ক অনুসরণ করেন আরেক ওপেনার মোহাম্মদ হাফিজ। দলীয় ৪৪ রান ও ব্যক্তিগত ১০ রানে হাফিজকে আউট করেন ইশ সোদি। এরপর স্কোরবোর্ডে চার রান যোগ হতেই বিদায় নেন হারিস সোহেল। পাকিস্তানের সংগৃহীত তখন তিন উইকেটে ৪৮ রান। পরে আজহার আলি ও আসাদ শফিক মিলে হাল ধরেন। দুর্দান্ত ব্যাটিংয়ে ৮২ রানের জুটি গড়েন আজহার ও শফিক। তাতেও শেষ রক্ষা হয়নি সরফরাজ বাহিনীর। নিল ওয়াগনারের বলে আসাদ শফিক (৪৫) আউট হলে তাসের ঘরের মতো ভেঙে পরে পাকিস্তানের ব্যাটিং-লাইনআপ। আসা যাওয়ার মিছিলে যোগ দেন পাক দলপতি সরফরাজ আহমেদ (৩), বিলাল আসিফ (০), ইয়াসির শাহ্ (০), হাসান আলিরা (০)। তবে উইকেট আগলে কিউইদের বিপক্ষে একাই লড়াই করেন আজহার। তাকে যোগ্য সঙ্গ দিতে পারেননি কেউই। দলীয় ১৭১ রানে আজহারকে এলবিডাব্লিউর ফাঁদে ফেলেন অ্যাজাজ প্যাটেল। আউট হয়ে ২২ গজ ছাড়ার আগে ১৩৬ বলে ৬৫ রানের ইনিংস খেলেন এই পাক ব্যাটসম্যান। শেষাবধি জয়ের বন্দর থেকে চার রান দূরে থাকতেই ১৭১ রানে গুটিয়ে যায় পাকিস্তানের ইনিংস।

এই জয়ের নায়ক প্যাটেল ৫৯ রান খরচ করে পাঁচ উইকেট নিয়ে অভিষেক টেস্টকে স্মরণীয় করে রেখেছেন। দুর্দান্ত পারফরমেন্সে ম্যাচে সেরার মুকুটও উঠেছে তার মাথায়। এ ছাড়াও কিউইদের পক্ষে দুটি করে উইকেট শিকার করেছেন ইশ সোদি ও ওয়াগনার।

পাকিস্তানের হারের দিনে চার হাজার রানের মাইলফলক ছুঁয়েছেন শফিক। টেস্ট ক্যারিয়ারে ৬৪ ম্যাচে খেলে চার হাজারির ক্লাবে আসন পেয়েছেন তিনি। সিরিজের দ্বিতীয় টেস্ট অনুষ্ঠিত হবে দুবাইতে।

 

সংক্ষিপ্ত স্কোর

নিউজিল্যান্ড : ১৫৩ ও ২৪৯; ১০০.২ ওভার।

পাকিস্তান : ২২৭ ও ১৭১; ৫৮.৪ ওভার।

ইমাম ২৭, হাফিজ ১০, আজহার ৬৫, শফিক ৪৫, বাবর ১৩; প্যাটেল ৫৯/৫,

সোদি ৩৭/২, ওয়াগনার ২৭/২।

ফল : নিউজিল্যান্ড ৪ রানে জয়ী।

ম্যাচ সেরা : অ্যাজাজ প্যাটেল।

"