ইংলিশদের নাটকীয় জয়

বেলজিয়ামকে উড়িয়ে সেমিতে সুইসরা

প্রকাশ : ২০ নভেম্বর ২০১৮, ০০:০০

ক্রীড়া ডেস্ক

রাশিয়া বিশ্বকাপে শক্তিশালী ব্রাজিলকে হারিয়ে সেমিফাইনাল খেলেছে বেলজিয়াম। শুধু তাই নয়, বর্তমানে বিশ্বকাপজয়ী ফ্রান্সকে পেছনে ফেলে ফিফা র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থানটাও দখল করেছে কালো ঘোড়ারা। বিশ্বের অন্যতম ফুটবল পরাশক্তি বেলজিয়ামের বিপক্ষে মাঠে নামার আগে বেশ চিন্তায় থাকে প্রতিপক্ষ। এদিকে, পরশু উয়েফা নেশনস লিগের শেষ চারে উঠার জন্য এক পয়েন্ট হলেই চলত ইডেন হ্যাজার্ড-ভিনসেন্ট কোম্পানিদের। কিন্তু হঠাৎ কী যে! দারুণ শুরুতে দুই গোলে এগিয়ে বেলজিয়াম থেকে উল্টো পয়েন্ট কেড়ে নিয়ে সেমিতে পা রেখেছে সুইজারল্যান্ড। পরশু কোচ রবার্তো মার্টিনেজের শিষ্যরা ৫-২ ব্যবধানে অবিশ্বাস্যভাবে হেরে বসেছে সুইসদের বিপক্ষে।

প্রবাদ আছে, সকালের সূর্য সব সময় দিনের পূর্বাভাস দেয় না। আর তাই হলো বেলজিয়ামের সঙ্গে। ম্যাচের দুই মিনিটে সুইস ডিফেন্ডারদের ভুলে কালো ঘোড়াদের এগিয়ে দেন থোরগান হ্যাজার্ড। বরুসিয়া মনশেনগ্লাডভাখ ফরওয়ার্ড ব্যক্তিগত ও দলের ব্যবধান দ্বিগুণ করেন ১৭ মিনিটে। এরপরই সুইসদের হারিস সেফেরোভিচ হ্যাটট্রিক ঝড়। ৩১, ৪৪ ও ৮৪ মিনিটে তিনবার বেলজিয়ামের জালে বল পাঠান এই বেনফিকা ফরওয়ার্ড। তার আগে অবশ্য কোচ ভøাদিমির পেটকোভিচের শিষ্যদের পেনাল্টি থেকে লড়াইয়ে ফেরান রিকার্ডো রদ্রিগেজ। সুইজারল্যান্ডের চতুর্থ গোলটি করেছেন নিকো এলভেদি।

এই জয়ে চার ম্যাচে ৯ পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে টুর্নামেন্টের সেমিতে পা রেখেছে সুইসরা। সমান ম্যাচ ও সমান পয়েন্ট নিয়ে গোল ব্যবধানে পিছিয়ে থাকায় গ্রুপের রানার্সআপ হয়েছে বেলজিয়াম। সমান ম্যাচে কোনো পয়েন্ট না পাওয়ায় ‘বি’ লিগে অবনমন হয়েছে আইসল্যান্ড।

উয়েফা নেশনস লিগের আরেক ম্যাচে নাটকীয় জয় পেয়েছে অবনমনের শঙ্কায় থাকা ইংল্যান্ড। শেষ পর্যন্ত ক্রোয়েশিয়ার বিপক্ষে পিছিয়ে পড়েও রোমাঞ্চকর জয় তুলে গ্রুপ সেরা হয়ে সেমিতে উঠেছে কোচ গ্যারেথ সাউথগেটের শিষ্যরা। ইংলিশরা ২-১ গোলে হারিয়েছে ক্রোয়াটদের।

ড্র হলেই ‘বি’ লিগে অবনমন ঘটত ইংলিশদের। সেই পথে এক পা বাড়িয়েও ফেলেছিল থ্রি-লায়ন্সরা। প্রথমার্ধে ক্রামারিচের গোলে এগিয়া যায় কোচ জøাতকো দালিচের দল। বিপদসীমার নিচে থাকা ইংলিশদের শেষ পর্যন্ত সমতায় ফেরান বদলি হিসেবে নাম জেসে লিঙ্গার্ড। শেষ মুহূর্তে হ্যারি কেনের গোলে রাশিয়া বিশ্বকাপের প্রতিশোধটাও সেরে নেয় ইংল্যান্ড। ক্রোয়াটরা বিশ্বকাপে একই ব্যবধানে ইংলিশদের হারিয়ে ফাইনালের স্বপ্নটা কেড়ে নিয়েছিল।

এই জয়ে ‘এ’ লিগের ‘ডি’ গ্রুপে চার ম্যাচে সাত পয়েন্ট নিয়ে গ্রুপ সেরা হয়ে সেমিতে উঠেছে ইংল্যান্ড। সমান ম্যাচে চার পয়েন্ট নিয়ে ‘বি’ লিগে নেমে যেতে হচ্ছে রাশিয়ার বিশ্বকাপের ফাইনালিস্ট ক্রোয়েশিয়াকে। ছয় পয়েন্ট নিয়ে দ্বিতীয় দল হিসেবে শেষ চারে উঠেছে স্পেন।

 

ফলাফল

সুইজারল্যান্ড ৫-২ বেলজিয়াম

ইংল্যান্ড ২-১ ক্রোয়েশিয়া

উ. আয়ারল্যান্ড ১-২ অস্ট্রিয়া

গ্রিস ০-১ এস্তোনিয়া

হাঙ্গেরি ২-০ ফিনল্যান্ড

মলদোভা ১-১ লুক্সেমবার্গ

সান মারিনো ০-২ বেলারুশ

"