রুটের সেঞ্চুরিতে লড়াইয়ে ইংল্যান্ড

প্রকাশ : ১৭ নভেম্বর ২০১৮, ০০:০০

ক্রীড়া ডেস্ক
ama ami

ক্যান্ডিতে দ্বিতীয় টেস্টে শ্রীলঙ্কার বিপক্ষে তৃতীয় দিনে জো রুটের দুর্দান্ত সেঞ্চুরিতে ২৭৮ রানে এগিয়ে আছে ইংল্যান্ড। সফরকারীরা দ্বিতীয় ইনিংসে কাল দিন শেষে ৯ উইকেট হারিয়ে ৩২৪ রান সংগ্রহ করেছে। আলোক স্বল্পতার কারণে কাল ১৫ ওভার আগেই তৃতীয় দিনের খেলা শেষ হয়ে যায়। আজ টেস্টের চতুর্থ দিনে অপরাজিত থেকে মাঠে নামবেন বেন ফোক্স (৫১*) ও জেমস অ্যান্ডারসন (৪*)।

কাল ৪৫ রান পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করে ইংলিশরা। কিন্তু ১০৪ রান তুলতে চার ব্যাটসম্যানকে হারায় ইংলিশরা। তবে ররি বার্নস প্রথম ইনিংসে সাত রানের জন্য হাফ সেঞ্চুরি থেকে বঞ্চিত থাকলেও দ্বিতীয় ইনিংসে ঠিকই তুলে নিয়েছেন ক্যারিয়ারের প্রথম অর্ধশতক। মালিন্দা পুষ্পকুমারার বলে আউট হওয়ার আগে ৬৬ বলে ৫৯ রান করেন এই ইংলিশ ওপেনার।

তবে সতীর্থদের ব্যর্থতার মাঝে দুর্দান্ত সেঞ্চুরি তুলে নিয়েছেন ইংলিশ অধিনায়ক জো রুট। এই ইংলিশ ব্যাটসম্যানের ব্যাটিং নৈপুণ্যে লড়াইয়ে ফেরে সফরকারীরা। জস বাটলারকে নিয়ে ৭৪ রানের জুটি গড়ার পর মঈন আলির সঙ্গে ৩১ এবং ফোকসের সঙ্গে ৮২ রানের জুটিতে ইংল্যান্ডকে লড়াকু পুঁজি এনে দেন তিনি। আকিলা ধনঞ্জয়ের বলে এলবিডব্লিউ হয়ে সাজঘরে ফেরার আগে রুট তুলে নিয়েছেন ক্যারিয়ারের ১৫তম টেস্ট সেঞ্চুরি। ১৪৬ বলে ১২৪ রানের ইনিংস খেলেন এই ব্যাটসম্যান।

ইংলিশদের আজকের ভরসা ফোকস। অভিষেক টেস্টেই সেঞ্চুরি পাওয়া এই উইকেটরক্ষক-ব্যাটসম্যান আজকেও দ্বিতীয় সেঞ্চুরির আশা নিয়ে মাঠে নামবেন। ১০২ বলে ৫১ রান করে অপরাজিত আছেন তিনি। শেষ উইকেটের সঙ্গী হিসেবে আছেন অ্যান্ডারসন।

প্রথম টেস্ট হারের লজ্জা এড়াতে কাল বল হাতে কম যাননি লঙ্কান স্পিনার আকিলা ধনঞ্জয়া। একাই ইংল্যান্ডের ছয় উইকেট তুলে নিয়েছেন এই লঙ্কান বোলার। দুই উইকেট শিকার করেছেন দিলরুয়ান পেরেরা ও একটি পুষ্পকুমারা।

 

"