ক্রীড়া ডেস্ক

  ১২ নভেম্বর, ২০১৮

দক্ষিণ আফ্রিকার সিরিজ জয়

ফ্যাফ ডু প্লেসি ও ডেভিড মিলারের রেকর্ড জুটির ওপর দাঁড়িয়ে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ জিতে নিল দক্ষিণ আফ্রিকা। কাল হোবার্টে সিরিজ নির্ধারনী ম্যাচে অস্ট্রেলিয়াকে ৪০ রানে হারিয়েছে সফরকারীরা। প্রোটিয়াদের সিরিজ জয়ের ব্যবধান ২-১। দক্ষিণ আফ্রিকার ছুড়ে দেওয়া ৩২১ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ২৮০ রানে শেষ হয় স্বাগতিক অস্ট্রেলিয়ার ইনিংস। তাতে বিফলেই গেল শন মার্শের দুর্দান্ত সেঞ্চুরিটা।

কাল আগে ব্যাট করতে নেমে ৫০ রান তুলতেই ৩ উইকেট হারায় দক্ষিণ আফ্রিকা। দ্রুত উইকেট পতনের পর চাপটা ভালোভাবেই সামাল নেন প্রোটিয়া অধিনায়ক ডু প্লেসি ও মিলার। আস্ট্রেলিয়ার বিপক্ষে রেকর্ড ২৫৫ রানের (সর্বোচ্চ) জুটি গড়েন এই দুই ব্যাটসম্যান। এই জুটি গড়ার পথে অজি বোলারদের উপর রীতিমতো তা-ব চালান ডু প্লেসি ও মিলার। রাজসিক ব্যাটিং দৃঢ়তায় ডু প্লেসি তুলে নেন ক্যারিয়ারের ১১তম সেঞ্চুরি। আউট হওয়ার আগে ১১৪ বলে ১২৫ রান করেছেন তিনি। ১৫টি চার ও ২ ছক্কায় ইনিংসটি সাজিয়েছেন ডু প্লেসি। কম যাননি মিলারও। অজি বোলারদের ওপর বেশ চড়াও হয় তার ব্যাট। শতক তুলে নেন তিনিও। যা তার ক্যারিয়ারের ষষ্ঠতম সেঞ্চুরি। ১০৮ বলে ১৩৯ রানের বিধ্বংসী ইনিংস খেলেন ‘কিলার মিলার’ খ্যাত এই প্রোটিয়া ব্যাটসম্যান। শেষ অবধি জোড়া সেঞ্চুরিতে ৫ উইকেটে ৩২০ রানের শক্তিশালী সংগ্রহ করে সফরকারীরা। আস্ট্রেলিয়ার পক্ষে দুটি করে উইকেট নেন মিচেল স্টার্ক ও মার্কোজ স্টয়েনিজ। একটি শিকার হ্যাজেলউড।

দক্ষিণ আফ্রিকার ৩২১ রানের ছুড়ে দেওয়া লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয়নি স্বাগতিকদের। শুরুতেই আস্ট্রেলিয়ার ব্যাটিং শিবিরে আঘাত হানেন ডেল স্টেইন। শূন্য রানে সাজঘরে ফেরেন স্বাগতিক ওপেনার ক্রিস লিন। স্কোরবোর্ডে ৩৯ রান যোগ করতেই নেই আরো দুই উইকেট। অ্যারন ফিঞ্চ (১১) ও ত্রাবিস হেড (৬) দ্রুত সাজঘরে ফিরলে চাপে পরে অজিরা। তবে শর্ন মার্শের ব্যাটিং নৈপূণ্যে লড়াইয়ে ফেরে আস্ট্রেলিয়া। স্টয়নিজকে নিয়ে গড়েন ১০৭ রানের জুটি। ব্যক্তিগত ৬৩ রানে থাকা স্টয়নিজকে সাজঘরে ফেরান পিটোরিয়াস। পরে অ্যালেক্স ক্যারিকে নিয়ে ম্যার্শের করা আরো একটি জুটি আশা দেখাচ্ছিল আস্ট্রেলিয়াকে। ৮০ রানে জুটি ভাঙেন পিটোরিয়াস। পরে হেনরিক্স ক্লাসেনের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন শন মার্শ। আউট হওয়ার আগে মার্শ তুলে নেন ক্যারিয়ারের সপ্তম সেঞ্চুরি। ১০২ বলে ১০৬ রান করেন এই অজি ব্যাটসম্যান। ক্যারি ও ম্যাক্সওয়েল খানিকটা লড়াইয়ের আশা জাগালেও কাগিসো রাবাদা ও ডেল স্টেইনের বোলিং তোপে ল-ভ- হয়ে যায় আস্ট্রেলিয়ার লোয়ার অর্ডার। ক্যারি ৪২ রান ও ম্যাক্সওয়েল ৩৫ রানে সাজঘরে ফেরেন। দুজনেরই ঘাতক ‘স্টেইন গান’ খ্যাত ডেল স্টেইন। প্রোটিয়া পেসে শেষ পর্যন্ত ৯ উইকেটে ২৮০ রানের বেশি তুলতে পারেনি অস্ট্রেলিয়া। অতিথিদের পক্ষে তিনটি করে উইকেট নেন স্টেইন ও রাবাদা। পেটোরিয়াস দুটি ও লুঙ্গি এনগিডি শিকার একটি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close