ক্রীড়া ডেস্ক

  ১২ নভেম্বর, ২০১৮

জার্মান ক্লাসিকোতে হলুদ উৎসব

‘অবিশ্বাস্য ম্যাচ। মাঠে ভীষণ মজা পেয়েছি।’ ম্যাচ শেষে কথাটা না বলে পারলেন না মার্কো রিউস। ফুটবলাররা ক্যারিয়ার জুড়ে এমন অবিশ্বাস্য ম্যাচই খেলতে চান। আর দর্শকরা চান থ্রিলার। পরশুর ম্যাচটিতে থ্রিলারের পর থ্রিলার উপহার দিয়েছে বরুসিয়া ডর্টমুন্ডের মাঠ ওয়েস্টফলেনস্টেডিয়ন। চলতি মৌসুমের প্রথম ‘জার্মান ক্লাসিকো’ বলে কথা। একপাশে হলুদ উৎসব। রিউস-আলেসার-সাঞ্চোরা মেতেছে চির শত্রু বধের আনন্দে। আরেকদিকে মøান লাল। মাথা নিচু করে মাঠ ছাড়ছে রিবেরি-লেভানডভস্কি-মুলাররা।

পাঁচ গোলের অবিশ্বাস্য ম্যাচটি হতে পারত লেভার। কিন্তু বৃথা গেছে পোলিশ ফরওয়ার্ডের জোড়া গোল। অন্যদিকে জোড়া গোল করে সব আলো কেড়ে নিলেন রিউস। আর আলেসারের জয়সূচক গোলে চিরপ্রতিদ্বন্দ্বী বায়ার্নের বিপক্ষে ৩-২ গোলের জয় তুলে নিল ডর্টমুন্ড। এর আগে শেষ সাক্ষাতে ৬-০ গোলের জয় পেয়েছিল বায়ার্ন। পরশু তারই শোধ তুললো ডর্টমুন্ড। ২০১৬ সালের পর প্রথম ‘জার্মান ক্লাসিকো’ জিতছে তারা।

একসময় লেভা ও কোচ নিকো কোভাচের নামে জয়ধ্বনি তুলত ডর্টমুন্ড সমর্থকরা। কিন্তু ঠিকানা বদলে দুজনই এখন বায়ার্নের সম্পত্তি। পুরনো ঠিকানার সমর্থকরা হয়তো এখনো মনে রেখেছে দুই প্রিয় বন্ধুদের। প্রতিদানে পরশু ২৬ মিনিটে ডর্টমুন্ড সমর্থকরদের নিশ্চুপ করে দিলেন লেভা। তবে প্রথমার্ধের যোগ করা সময়েই পেনাল্টি থেকে পুনরায় ঘরের মাঠে উচ্ছ্বাস ফিরিয়ে আনেন রয়েস। ৫২ মিনিটে আরেকবার ডর্টমুন্ডের বুকে শেল বিঁধে দেওয়া ঘাতকের নাম লেভা। ৬৭ মিনিটে ডর্টমুন্ডের ত্রাতার নামও রয়েস। এমন সময় সব আলো কেড়ে নেন আলেসার। কোচ লুসিয়ান ফাবরের ‘তুরুপের তাস’ বাভারিয়ানদের জাল ছিন্ন করেন ৭৩ মিনিটে। মারিও গোৎশের পরিবর্তে মাঠে নেমেছিলেন তিনি।

সব প্রতিযোগিতা মিলে মৌসুমে এই নিয়ে বদলি হিসেবে ১৮ গোল করেছে ডর্টমুন্ড খেলোয়াড়রা। ইউরোপের পাঁচ লিগের মধ্যে অন্য কারো এই রেকর্ড নেই। আর আলেসার এ নিয়ে ৪ ম্যাচে বদলি হিসেবে মাঠে নেমে করেছেন সাত গোল। আর তাতেই ১৮ বছর পর এই প্রথম দুই গোলে এগিয়ে থেকেও হারল বায়ার্ন।

এই পরাজয়ে চাকরি হারানোর শঙ্কাটা বেড়েছে কোভাচের। শেষ ১১ ম্যাচে তিন হার ও দুই ড্র বরণ করতে হয়েছে তাকে। অবশ্য হারলেও চাকরি নিয়ে মাথা ঘামাচ্ছেন না তিনি। উল্টো থ্রিলার ম্যাচ উপহার দিতে পেরে আনন্দিত জার্মান কোচ, ‘আমরা চমৎকার একটি ফুটবল ম্যাচ উপভোগ করেছি। দুর্ভাগ্যবশত আমরা হেরেছি। তবে ম্যাচটি ড্র হতে পারত। কিন্তু আমি দলের এমন পারফরম্যান্স দেখে আনন্দিত।’

গত ছয় আসর ধরে বুন্দেসলিগার শিরোপাটা ধরে রেখেছে বায়ার্ন। সংখ্যাটা সাত করতে দেয়নি ডর্টমুন্ড। ২০১১-১২ মৌসুমে ভাগ বসিয়েছিল তারা। এবারও তেমন ইঙ্গিত দিচ্ছে বিভিবি। এখন পর্যন্ত টানা ১১ ম্যাচে অপরাজিত থাকা ডর্টমুন্ড সিংহাসনে বসেছে ২৭ পয়েন্ট নিয়ে। ২০ পয়েন্ট নিয়ে তিনে আছে বায়ার্ন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close