কোহলিকে টপকে গেলেন রোহিত

প্রকাশ : ০৮ নভেম্বর ২০১৮, ০০:০০

ক্রীড়া ডেস্ক

টেস্ট, ওয়ানডের পর এবার টি-টোয়েন্টি সিরিজেও হারল ওয়েস্ট ইন্ডিজ। পরশু এক ম্যাচ হাতে রেখেই সিরিজ ২-০ ব্যবধানে নিশ্চিত করেছে ভারত। রোহিত শর্মার বিধ্বংসী ব্যাটিংয়ের সুবাদে নির্ধারিত ওভারে ২ উইকেটে ১৯৫ রানের পাহাড় গড়ে স্বাগতিক শিবির। জবাব দিতে নেমে ৯ উইকেটে ১২৪ রান তুলতে সক্ষম হয় ওয়েস্ট ইন্ডিজ। ৭১ রানের এই হারে হোয়াইটওয়াশের মুখে পড়ল ক্যারিবীয়রা। এনিয়ে টানা ৭টি সিরিজ জিতল ভারত। রোববার চেন্নাইতে তৃতীয় ও শেষ টি-টোয়েন্টি লড়াইটি অনুষ্ঠিত হবে।

পরশু ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে ক্যারিয়ারের চতুর্থ সেঞ্চুরি হাঁকান রোহিত। কুড়ি ওভারের আন্তর্জাতিক ক্রিকেটে এতগুলো সেঞ্চুরি নেই আর কোনো ব্যাটসম্যানেরই। সর্বোচ্চ তিনটি সেঞ্চুরি ছিল নিউজিল্যান্ডের বিধ্বংসী ব্যাটসম্যান কলিন মুনরোর। পরশু ক্যারিবীয় বোলারদের বেধড়ক পিটিয়ে তাকে টপকে গেছেন রোহিত। শুধু তাই নয়, ১১১ রানের বিস্ফোরক ইনিংস খেলার পথে রোহিত ছাড়িয়ে গেছেন এই ফরমেটে ভারতের সর্বোচ্চ রান সংগ্রাহক বিরাট কোহলিকেও। ভারতের জার্সিতে টি-টোয়েন্টিতে সর্বমোট ২১০২ রান করেছেন এই সিরিজে বিশ্রামে থাকা অধিনায়ক। তাকে টপকে যাওয়া রোহিতের রান এখন ২২০৩।

৬১ বলের ইনিংসটা রোহিত সাজিয়েছেন ৭টি ছক্কা এবং ৮টি চারের সুবাদে। এই টর্নেডো ইনিংস খেলার পথে রোহিত যোগ্য সঙ্গটাই পেয়েছেন সতীর্থ ওপেনার শিখর ধাওয়ানের কাছ থেকে। ৪১ বলে ৪৩ রান রানে আউট হন ধাওয়ান। ইনিংসে চার মাত্র তিনটি।

বিশাল লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরু থেকেই নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে বর্তমান টি-টোয়েন্টি চ্যাম্পিয়নরা। তিনে ব্যাট করতে নামা ড্যারেন ব্রাভোর ২৩ রান ছাড়া বলার মতো রান করতে পারেননি ওয়েস্ট ইন্ডিজের কেউ। ভারতের পক্ষে দুটি করে উইকেট নিয়েছেন ভুবনেশ্বর কুমার, জাসপ্রিত বুমরাহ, খলিল এবং কুলদ্বীপ যাদব।

"