তৃতীয় দিনেও ত্রাতার নাম তাইজুল

প্রকাশ : ০৬ নভেম্বর ২০১৮, ০০:০০

মুহাজিরুল ইসলাম রাহাত, সিলেট

প্রথম ইনিংসে আলো ছড়ানো তাইজুল ইসলাম ফিরতি ইনিংসেও গড়লেন রেকর্ড। কাল চতুর্থ বাংলাদেশি হিসেবে এক ম্যাচে ১০ উইকেট নেওয়ার কীর্তি গড়লেন ২৬ বছর বয়সী বাঁ-হাতি এ স্পিনার। তৃতীয় দিনে ৪২তম ওভারের শেষ দুই বলে জিম্বাবুয়ের শিবিরে জোড়া আঘাত হানেন তাইজুল।

২০ রান করা শন উইলিয়ামসকে বোল্ড করে প্যাভিলিয়নের পথ দেখান এই স্পিনার। পরের বলে একই পথে হাঁটেন পিটার মুর সিলি। মিড অফে থাকা লিটন দাসের হাতে ক্যাচ দিয়ে রানের খাতা না খুলেই সাজঘরে ফেরেন এই ব্যাটসম্যান। তাতে পাঁচ উইকেট হারিয়ে সফরকারী জিম্বাবুয়ের সংগ্রহ দাঁড়ায় ১২১। পরের ওভারের আবারও আঘাত। এবার ওভারের তৃতীয় বলে বোকা বনে গেলেন মারকুটের ব্যাটসম্যান সিকান্দার রাজা। বোল্ড হয়ে ২৫ রানে ফেরেন তিনি। এতে প্রথমবারের মতো দুই ইনিংস মিলিয়ে ১০ উইকেট তুলে নিলেন তাইজুল।

২০০৫ সালে এনামুল হক জুনিয়র প্রথমবারের মতো বাংলাদেশি বোলারদের মধ্যে এক ম্যাচে ১০ উইকেট তুলে নিয়েছিলেন। ২০১৪ ও ২০১৭ সালে দুইবার সাকিব আল হাসান এই কীর্তি গড়েছিলেন। সর্বশেষ ২০১৬ মেহেদি হাসান মিরাজ নিয়েছিলেন ১০ উইকেট। তাইজুল ইসলাম এখন বাংলাদেশের তৃতীয় সর্বোচ্চ উইকেট শিকারি। এই ইনিংসেও পাঁচটি উইকেট নিয়েছেন তাইজুল ইসলাম। গত ইনিংসে নেন ছয়টি। দুই ইনিংসে ২৮.৪ ওভারে ৬২ রান খরচে ১১ উইকেট শিকার করলেন এই স্পিনার।

অপরদিকে টেস্ট ক্রিকেটে উইকেটের দিক থেকে মাশরাফিকেও টপকে গেছেন তাইজুল। ইনজুরির কারণে ২০০৯ সালের পর আর টেস্ট খেলছেন না বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। ৩৬ ম্যাচের ৬১ ইনিংসে মাশরাফির উইকেট ৭৮টি। তাইজুল ইসলাম ২০ ম্যাচের ৩৪ ইনিংসে শিকার করেন ৮০টি উইকেট। সিলেট টেস্টের আগে তার উইকেট ছিল ৬৯টি। এ টেস্টে এখনো পর্যন্ত ১১টি উইকেট দখল করে মাশরাফিকে টপকে গেছেন তাইজুল।

টেস্টে ক্রিকেটে বাংলাদেশের সর্বোচ্চ উইকেট শিকারি সাকিব আল হাসান। ৫৩ ম্যাচে তার উইকেট ১৯৬টি। তার পেছনেই আছেন কিংবদন্তি স্পিনার মোহাম্মদ রফিক (৩৩

টেস্টে ১০০ উইকেট)। মাশরাফিকে টপকে তিনে উঠে এলো তাইজুল।

 

"