তাইজুলের বাজিমাত!

প্রকাশ : ০৫ নভেম্বর ২০১৮, ০০:০০

সিলেট প্রতিবেদক

কালকের আগেও ইনিংসে পাঁচ উইকেট পেয়েছেন তাইজুল ইসলাম। এমনকি ইনিংসে আট উইকেট শিকারের রেকর্ডও আছে তার। কিন্তু কোনো একটি ভেন্যুর অভিষেক টেস্টে পাঁচ বা তার বেশি উইকেট পাওয়া নিশ্চয়ই তাইজুলের জন্য বাড়তি আনন্দের!

সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের অভিষেক টেস্টেই জিম্বাবুয়ের প্রথম ইনিংসে ছয় উইকেট তুলে নিয়েছেন তাইজুল। এ নিয়ে ক্যারিয়ারে চতুর্থবারের মতো ইনিংসে অন্তত পাঁচ উইকেট পেলেন এই বাঁ-হাতি স্পিনার।

২০১৪ সালের সেপ্টেম্বরে কিংস্টাউনে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট ক্রিকেটে অভিষেক হয় তাইজুলের। অভিষেকেই বাজিমাত করা এই স্পিনার শিকার করেন পাঁচ উইকেট। একই বছরের অক্টোবরে ঢাকায় জিম্বাবুয়ের বিপক্ষে দ্বিতীয় ইনিংসে ৩৯ রান দিয়ে সফরকারীদের আট উইকেট একাই ঝুলিতে পুরে নেন তাইজুল। এরপর ২০১৫ সালের এপ্রিলে পাকিস্তানের বিপক্ষে খুলনায় ইনিংসে ছয় উইকেট নিয়েছিলেন তিনি।

প্রায় তিন বছর পর ২০ টেস্টের ক্যারিয়ারের চতুর্থবারের মতো পাঁচ বা তার বেশি উইকেট পেলেন তাইজুল। তার ঘূর্ণিতেই সিলেট টেস্টে জিম্বাবুয়ে প্রথম ইনিংসে ২৮২ রানে গুটিয়ে যায়। শনিবার প্রথম দিন শেষে পাঁচ উইকেটে ২৩৬ রান করেছিল সফরকারীরা। রোববার মাত্র ৪৬ রান যোগ করতেই বাকি পাঁচ উইকেট হারায় জিম্বাবুয়ে। সিলেটের অভিষেক টেস্টে ছয় উইকেট নিয়ে এই ভেন্যুও ইতিহাসে নিজের নাম লিখালেন তাইজুল।

 

"