ক্রীড়া ডেস্ক

  ০৪ নভেম্বর, ২০১৮

পাকিস্তানের সিরিজ জয়

টি-টোয়েন্টি ক্রিকেটে দারুণ ছন্দে আছে পাকিস্তান। পরশু টানা ১১তম সিরিজ জিতে নিল পাক বাহিনী। পাকিস্তান এবার সিরিজ জিতেছে নিউজিল্যান্ডের বিপক্ষে। দুবাইতে এক ম্যাচ হাতে রেখেই তিন ম্যাচের সিরিজ জিতে নিয়েছে সরফরাজ আহমেদের দল। প্রথম ম্যাচে দুই উইকেটে জয়ের পর দ্বিতীয়টিতে পাকিস্তান কিউইদের হারিয়েছে ছয় উইকেটের ব্যবধানে। আজ হোয়াইটওয়াশ ঠেকাতে মাঠে নামবে নিউজিল্যান্ড।

আগে ব্যাটিংয়ে নেমে সাত উইকেটে ১৫৩ রান তুলেছিল নিউজিল্যান্ড। তাড়া করতে নেমে পাকিস্তান জিতেছে দুই বল হাতে রেখে। টি-টোয়েন্টিতে টানা সিরিজ জয়ের রেকর্ডটি আগেই পাকিস্তানের দখলে ছিল। এই সংস্করণে টানা ছয়টি সিরিজ জিতে পাকিস্তানের পরেই রয়েছে ভারত। টানা পাঁচটি সিরিজ জিতে তৃতীয় ওয়েস্ট ইন্ডিজ।

পাকিস্তানের এই রেকর্ড টানা ১১ সিরিজ জয়যাত্রার শুরু দুই বছর আগে। ২০১৬ সালের সেপ্টেম্বরে ইংল্যান্ড সফরে ১-০ ব্যবধানে সিরিজ জিতেছিল পাকিস্তান। এরপর ওয়েস্ট ইন্ডিজ, আইসিসি বিশ্ব একাদশ, শ্রীলঙ্কা, নিউজিল্যান্ড, স্কটল্যান্ড ও জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ জিতেছে তারা। টানা ১১ সিরিজ জয়ের পথে নিউজিল্যান্ড তাদের সর্বশেষ শিকার। দুবাইয়ে পরশু নিউজিল্যান্ডের বিপক্ষে রান তাড়া করে জিতে নিজেদের আরেকটি রেকর্ড এক ধাপ এগিয়ে নিয়েছে পাকিস্তান। সেটি রান তাড়া করে টানা জয়ের রেকর্ড।

ক্রিকেটের যেকোনো সংস্করণেই রান তাড়া করে জেতা বেশ চাপের। টি-টোয়েন্টিতে সর্বোচ্চ টানা ১১ ম্যাচ জয়ের রেকর্ডটি আফগানিস্তানের দখলে। এই ১১ ম্যাচে আগে কিংবা পরে ব্যাটিং করে জিতেছে আফগানিস্তান। আর পাকিস্তান কাল রান তাড়া করতে নেমে দেখা পেয়েছে টানা ১১তম জয়ের। পরে ব্যাটিংয়ে নেমে পাকিস্তানের এই জয়যাত্রা শুরু হয়েছে ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে। আর কোনো দলই পাকিস্তানের মতো রান তাড়া করতে নেমে এতগুলো টানা জয়ের দেখা পায়নি। এই তালিকায় টানা আট ম্যাচ জিতে যুগ্মভাবে দ্বিতীয় ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া।

চলতি বছর টি-টোয়েন্টিতে ম্যাচ জয়ের দৌড়েও পাকিস্তান এগিয়ে। এ পর্যন্ত ১৮ ম্যাচের মধ্যে ১৬ জয় তুলে নিয়েছে পাকিস্তান। ১৩ ম্যাচে মাঠে নেমে ১০ জয় তুলে নিয়ে দ্বিতীয় ভারত। বাংলাদেশ এ বছর এই সংস্করণে এ পর্যন্ত ১৩ ম্যাচ খেলে চার জয়ের মুখ দেখেছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close