ক্রীড়া ডেস্ক

  ০৪ নভেম্বর, ২০১৮

তথ্যের অভাবে ফিক্সিংয়ের তদন্ত বন্ধ

পর্যাপ্ত তথ্য না থাকার অভাবে মাঝ পথেই বন্ধ হতে চলেছে ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট আইপিএলের স্পট কিংবা ম্যাচ ফিক্সিংয়ের তদন্ত। তদন্তকারী কর্মকর্তা বিবি মিশ্রর বলেন, ‘শুধু একজন ক্রিকেটার নন, অনেক ক্রিকেটারের সঙ্গে কথা বলেছি। কিন্তু সেই কথাবার্তা আদালতে কোনো গ্রহণযোগ্যতা নেই। আদালত চাইবে প্রমাণ সুতরাং তদন্তই বন্ধ করে দিতে হচ্ছে।’

আইপিএলকেই বলা হয় পৃথিবীর সবচেয়ে বড় জুয়ার আসর। এই আইপিএলকে ঘিরে সারা বিশ্বে হাত ঘুরতে থাকে বিলিয়ন বিলিয়ন ডলারের। গ্রাম-গঞ্জে, পাড়া-মহল্লায় পর্যন্ত চলে আইপিএল নিয়ে জুয়ার বাণিজ্য। সেই আইপিএলে ফিক্সিংয়ের ঘটনা যে ঘটেছে সেটাও প্রমাণিত। যার কারণে শাস্তি পেতে হয়েছে বেশ কয়েকজন ক্রিকেটার, কর্মকর্তা এবং ফ্র্যাঞ্চাইজিকে। চেন্নাই সুপার কিংস এবং রাজস্থান রয়েলসকে তো দুই বছর নিষিদ্ধও থাকতে হয়েছে এই অপরাধে।

অথচ তথ্য-প্রমাণের অভাবেই নাকি আইপিএলের ম্যাচ কিংবা স্পট ফিক্সিংয়ের তদন্ত বন্ধ করে দিতে হচ্ছে তদন্তকারীকে। ২০১৩ সালে ভারতীয় সুপ্রিম কোর্টের নির্দেশে সাবেক বিচারপতি মকুল মুদগালের নেতৃত্বে তৈরি হয়েছিল আইপিএল কেলেঙ্কারির জন্য বিশেষ তদন্ত কমিটি। সেই কমিটিরই সদস্য ছিলেন সাবেক আইপিএস কর্মকর্তা বিবি মিশ্র।

তদন্তকারী কর্মকর্তা এক সাক্ষাৎকারে বলেন, ‘তথ্য-প্রমাণের অভাবে তদন্ত বন্ধ করে দিতে হচ্ছে।’ তাহলে কী হবে তদন্তের? জানা যাবে না অপরাধী কারা? হবে না তাদের শাস্তি?

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close