ক্রীড়া ডেস্ক

  ০৪ নভেম্বর, ২০১৮

পিএসজির রেকর্ড গড়া জয়

একটি জয়ে ইউরোপ ফুটবলের ৫৮ বছরের পুরনো রেকর্ড ভেঙে দিয়েছে প্যারিস সেন্ট জার্মেই। চলতি মৌসুমে পিএসজি যেভাবে এগিয়ে যাচ্ছে তাতে হয়তো আরো অনেক রেকর্ড ভেঙে যেতে পারে। এত বছর ধরে প্রিমিয়ার লিগে মৌসুমের শুরুতে টানা ১১ ম্যাচ জেতার রেকর্ডটি ছিল টটেনহামের। পরশু ঘরের মাঠ পার্ক দ্য প্রিন্সেসে ফ্রেঞ্চ লিগ ওয়ানে লিলেকে ২-১ গোলে হারিয়ে রেকর্ডটি ছিনিয়ে নিয়েছে পিএসজি। স্পার্সরা রেকর্ডটি করেছিল ১৯৬০-৬১ মৌসুমে। চলতি মৌসুমে পিএসজির এটি টানা ১২তম জয়।

কোচ টমাস টুখেলের অবশ্য দুশ্চিন্তাহীন সময় কাটাতে হচ্ছে নেইমার-কিলিয়ান এমবাপ্পের কারণে। পরশুও এই দুইজনের অনবদ্য পারফরম্যান্সে জয় পেয়েছে পিএসজি। শুরুটা অবশ্য ফরাসি জায়ান্টদের বিপক্ষে ভালোই লড়ে যাচ্ছিল লিলে। তবে দ্বিতীয়ার্ধে বেশিক্ষণ আটকে রাখা যায়নি এমবাপ্পেকে। ৭০ মিনিটে ২৫ গজ দূর থেকে ডান পায়ের শটে লিলে গোলরক্ষককে পরাস্ত করেন ফরাসি ফরওয়ার্ড। এই নিয়ে মৌসুমে পিএসজির জার্সিতে ১১ ম্যাচে ১৩ গোল করেন এমবাপ্পে। এমবাপ্পের জাদু এখানে শেষ নয়। ৮৬ মিনিটে নেইমারকে দিয়েও গোল করিয়েছে তিনি। যোগ করা সময়ে অবশ্য (৯০+৩) পেনাল্টি থেকে একটি গোল শোধ করলেও হার এড়াতে পারেনি লিলে।

ঘরোয়া লিগে অদম্য গতিতে ছুটলেও পিএসজির মূল টার্গেট এবার উয়েফা চ্যাম্পিয়ন লিগ। তাতেও অবশ্য ভালো অবস্থানে আছে টমাস টুখেলের শিষ্যরা। গ্রুপ পর্বে লিভারপুলের বিপক্ষে ৩-২ গোলে হারলেও সামলে নিয়েছে তারা। তবে ‘সি’ গ্রুপে পরের ম্যাচে ইতালিয়ান ক্লাব নাপোলির বিপক্ষে জিততে নকআউট পর্ব নিশ্চিত হয়ে যাবে পিএসজির। ম্যাচটিতে ভালো খেলার ব্যাপারে আত্মবিশ্বাসী কোচ টুখেল। লিলের বিপক্ষে জয় এবং নাপোলির সঙ্গে পরবর্তী ম্যাচটির ব্যাপারে তিনি বলেন, ‘নাপোলি অন্য ধরনের ফুটবল খেলে। আর এটা খুব গুরুত্বপূর্ণ একটা চ্যালেঞ্জ হবে। লিলের বিপক্ষে এই দারুণ ম্যাচের পর দল আত্মবিশ্বাসী। অনেক বেশি দক্ষতা নিয়ে খেলা দরকার ছিল। আমরা সেটাই করলাম। দুর্দান্ত পারফরম্যান্স ছিল এটা। আমি মনে করি, এই মৌসুমে এটি আমাদের সেরা ম্যাচ।’

এই জয়ে ১২ ম্যাচে ৩৬ পয়েন্ট নিয়ে লিগ টেবিলের শীর্ষস্থানটা ধরে রেখেছে টমাস টুখেলের শিষ্যরা। সমান ম্যাচে দুইয়ে থাকা লিলের সঙ্গে তাদের ব্যবধান ১১। ২২ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আছে মঁফেলিয়ার। ২ পয়েন্ট কম নিয়ে চতুর্থ আছে আছে লিঁও।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close