ক্রীড়া ডেস্ক

  ২৮ অক্টোবর, ২০১৮

মেসি-রোনালদোবিহীন এল ক্লাসিকো

কাল সংবাদ সম্মেলনে এসে বার্সেলোনা কোচ এরনেস্তো ভালভার্দে বারবার একটি কথাই বলছিলেন, ‘সাবধান।’ এই সাবধান বাণী শিষ্যদের প্রতি। ন্যু ক্যাম্পে যুদ্ধের দামামা বাজার আগে তারই তো দায়িত্ব সেনাদের সাবধান করে দেওয়া, ‘আমরা জানি, রিয়াল মাদ্রিদ কতটা ভয়ংকর। বিশেষ করে যখন তারা আহত হয়।’

কেবল ভালভার্দে নয়, ফুটবল বিশ্বের সবাই জানে সাম্প্রতিক ফর্ম নিয়ে রিয়ালের লড়াইয়ের খবরটা। ক্লাব ফুটবলের সবচেয়ে ভয়ংকর দলটিকেই চলতি মৌসুমে লড়াই করতে হচ্ছে গোলের জন্য, জয়ের জন্য। এই তো গত সপ্তাহে, চ্যাম্পিয়নস লিগে ভিক্টোরিয়া প্লাজেনকে হারানোর পরও মুখ খোলে হাসতে পারেননি রিয়াল কোচ হুলেন লোপেতেগুই। তার আগে যে টানা পাঁচ ম্যাচে জয় শূন্য হয়ে মাঠ ছাড়তে হয়েছে লস ব্লাঙ্কোসদের!

তবে আজ যখন ঐতিহাসিক যুদ্ধে দুই দল মাঠে নামবে, তখন একটি অতীত স্মৃতি নিশ্চিত খুঁজে ফিরবে দুই দলের সমর্থকরা। লড়াইটা কেবল দুই দলের মধ্যে সীমাবদ্ধ ছিল না। হয়ে উঠেছিল বিশ্ব ফুটবলকে এক যুগ ধরে শাসনকারী লিওনেল মেসি বনাম ক্রিশ্চিয়ানো রোনালদোর দ্বৈরথ। আজ ১২ বছর পর এল ক্লাসিকোর মঞ্চে নেই এই দুই মহাতারকা। রোনালদো গত জুলাইয়ে সান্তিয়াগোর বার্নাব্যু ছেড়ে যোগ দিয়েছেন জুভেন্টাসে। অন্যদিকে বার্সা ফরওয়ার্ড মেসি সেভিয়ার বিপক্ষে হাতে চোট পেয়ে চলে গেছেন তিন মাসের নির্বাসনে।

দুই তারকার অনুপস্থিতি হয়তো ম্যাচে পড়তে দিবে না দুই দল। অতীত জৌলুশটা তো আছেই। ভালভার্দের শিষ্যরা অবশ্য মেসিকে ছাড়াই আছে ফর্মের তুঙ্গে। গত সপ্তাহেই মেসিবিহীন কাতালানরা চ্যাম্পিয়নস লিগে জয় পেয়েছে ইন্টার মিলানের বিপক্ষে। অন্যদিকে রিয়াল আজ আক্রমণভাগে শক্তি বাড়াতে মাঠে নামাতে পারে ভিনিসিয়াস জুনিয়রকে। এতদিন ধরে এই ব্রাজিলিয়ান ফরওয়ার্ড খেলছিলেন রিয়াল মাদ্রিদের ‘বি’ দলে। বড় ম্যাচের চাপ নেওয়ার জন্য ভিনিসিয়াস কতটুকু প্রস্তুত তাও বুঝা যাবে আজ।

রিয়াল আজ ন্যু ক্যাম্পে যাবে একটি আশা নিয়ে। জুলাইয়ে নিজেদের শেষ দেখায় দুই-দুইবার পিছিয়ে পড়েও ড্র নিয়ে মাঠ ছেড়েছিল তারা। তবে আজকের ম্যাচে ফেভারিট হিসেবে এগিয়ে থাকবে বার্সা। একদিকে ঘরের মাঠ অন্যদিকে লা লিগায় ৯ ম্যাচে ১৮ পয়েন্ট শীর্ষে আছে তারা। আর সমান ম্যাচে ১৪ পয়েন্ট নিয়ে সাত নাম্বারে নেমে যায় রিয়াল মাদ্রিদ।

মুখোমুখি

প্রতিযোগিতা রিয়াল বার্সা ড্র

লা লিগা ৭২ ৭০ ৩৪

কোপা দেল রে ১২ ১৪ ৭

চ্যাম্পিয়নস লিগ ৩ ২ ৩

অন্যান্য ৮ ৬ ৬

প্রীতি ম্যাচ ৪ ২০ ১০

সর্বমোট ৯৯ ১১২ ৬০

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close