ক্রীড়া ডেস্ক

  ২৭ অক্টোবর, ২০১৮

কাল ‘এল ক্লাসিকো’

কী আছে লোপেতেগুইর ভাগ্যে?

এমন দৃশ্য খুব কমই দেখা যায় যে, উয়েফা চ্যাম্পিয়নস লিগের মতো গুরুত্বপূর্ণ প্রতিযোগিতায় একটি দল জিতেছে। আর তাদের প্রধান কোচের মুখে হাসি নেই।

রিয়াল মাদ্রিদে এখন সে রকমই হাওয়া। ভিক্টোরিয়া প্লাজেনের বিপক্ষে ২-১ গোলে জেতার পরেও গম্ভীর মুখে পায়চারি করছিলেন হুলেন লোপেতেগুই। তার সেই মুখভঙ্গিই যেন বলে দিচ্ছিল, দল জিতলেও নিজের বিপদ কাটেনি। আরো অনেক বড় হার্ডল অপেক্ষা করছে সামনে।

লোপেতেগুইর সবচেয়ে বড় পক্ষা হতে যাচ্ছে রোববারের ‘এল ক্লাসিকো’তে। বার্সেলোনার ঘরের মাঠ ন্যু ক্যাম্পে গিয়ে খেলতে হবে বলে রিয়াল মাদ্রিদের জন্য আরো চাপের এই ম্যাচ। ১২ বছর পরে ‘এল ক্লাসিকো’তে থাকছে না লিওনেল মেসি বনাম ক্রিশ্চিয়ানো রোনালদো দ্বৈরথ। মেসি চোট পেয়ে বাইরে। রোনালদো তো আগেই রিয়াল ছেড়ে চলে গিয়েছেন জুভেন্টাসে। তবু ক্লাসিকোর উত্তাপ এবার বাড়িয়ে দিয়েছে রিয়ালের প্রধান কোচকে নিয়ে জল্পনা।

চাকরি বাঁচানোর জন্য লড়ছেন লোপেতেগুই এবং তার ভবিষ্যৎ অনেকটাই ঠিক করে দিতে পারে রোববার রাতের ক্লাসিকো। স্প্যানিশ লা লিগায় চারটি ম্যাচের তিনটিতে হেরে সপ্তম স্থানে নেমে গেছে রিয়াল। চির শত্রু বার্সেলোনার বিরুদ্ধে খারাপ ফল করলে যে লোপেতেগুইকে সরানোর চাপ বাড়বে, তা নিয়ে সন্দেহ নেই অথচ এই লোপেতেগুইকেই বিতর্কিতভাবে বিশ্বকাপের মধ্যে কোচ হিসেবে নিয়োগ দিয়েছিলেন রিয়ালকর্তারা। ওই সময়ে লোপেতেগুই ছিলেন স্পেনের দায়িত্বে। বিশ্বকাপের মধ্যে তিনি রিয়ালের দায়িত্ব নিতে রাজি হন বলে তাকে রাতারাতি ছাঁটাই করে স্পেন ফুটবল ফেডারেশন। তা নিয়ে স্পেন শিবিরেই বিভেদ তৈরি হয়েছিল।

লোপেতেগিকে সাংবাদিকরা জিজ্ঞেস করেছিলেন, জয়ের পরও আপনার মুখে হাসি নেই কেন? উত্তরে রিয়াল কোচ বলেন, ‘আমার মুখে হাসি নেই কারণ, আমি এমনিতেই খুব বেশি হাসি না। আমি মানুষটাই এ রকম। কম হাসি। কী আর করা যাবে?’ ৫২ বছর বয়সী রিয়াল মাদ্রিদ কোচ এরপর যোগ করেন, ‘আমি বেশ ভালোই আছি। জিততে পেরে আমি খুশি। যত আমরা উন্নতি করব, ততই সবকিছু শান্ত হতে থাকবে।’

সবকিছু বলতে অবশ্য তার ছাঁটাই ঘিরে জল্পনাকেই বোঝাতে চেয়েছেন লোপেতেগুই। পাঁচ ম্যাচ পরে প্লাজেনের বিরুদ্ধে জয়ে ফিরেছে রিয়াল। কিন্তু দল একেবারেই গুছিয়ে খেলতে পারেনি বলে কোচের মাথার উপরে মেঘাচ্ছন্ন আকাশ একই রকম কালো থেকে গেছে। রিয়াল ভক্তরাও যে তার পাশে নেই, সেটা প্রত্যেক ম্যাচেই পরিষ্কার হয়ে যাচ্ছে। লা লিগায় লেভান্তের কাছে হারের ম্যাচের পরে চ্যাম্পিয়নস লিগে প্লাজেনের বিপক্ষে জিতেও সমর্থকদের ধিক্কার ধ্বনি শুনতে হয়েছে তাকে।

শোনা যাচ্ছে, ‘এল ক্লাসিকো’ পর্যন্ত থাকার নিশ্চয়তাই শুধু পেয়েছেন লোপেতেগুই। লা লিগার মহারণের ফলাফল দেখে ঠিক করা হবে তার ভাগ্য। লোপেতেগি যদিও ‘এল ক্লাসিকো’ নিয়ে উত্তেজিত। তিনি বলেন, ‘আমাদের সামনে খুবই স্পেশাল একটা ম্যাচ আসছে। আমরা প্রত্যেকে ভালো কিছু করার জন্য খুব উৎসাহী। আমরা এই লড়াইয়ের জন্য নিজেদের তৈরি করতে চাই।’

রিয়ালের কোচ হিসেবে এখন পর্যন্ত ছয়টি ম্যাচে জিতেছেন লোপেতেগুই। হেরেছেন পাঁচটিতে এবং ড্র করেছেন দুই ম্যাচে। তার যোগ্যতা নিয়ে নানা প্রশ্ন থাকলেও স্পেনের সিনিয়র দলকে তিনি দারুণভাবে তৈরি করে বিশ্বকাপের অন্যতম ফেভারিট করে তুলেছিলেন। কিন্তু না জানিয়ে রিয়ালের কোচের পদ গ্রহণ করায় তাকে বরখাস্ত করে স্পেন ফুটবল ফেডারেশন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close