ক্রীড়া ডেস্ক

  ২৩ অক্টোবর, ২০১৮

শত্রুবেশে রোনালদোর ফেরা

একটা সময় ওল্ড টাফোর্ডে ধ্বনি উঠত ‘ক্রিশ্চিয়ানো রোনালদো’ নামে। ২০০৩ সালে পর্তুগিজ ক্লাব স্পোর্টিং সিপি থেকে রোনালদোকে ইংল্যান্ডে নিয়ে আসেন ম্যানচেস্টার ইউনাইটেডের কিংবদন্তি কোচ স্যার আলেক্স ফার্গুসন। পরে এই রেড ডেভিলদের জার্সিতে পেয়েছেন ‘সিআর সেভেন’ নামটি। এখনো হয়তো ম্যানচেস্টারবাসী পর্তুগিজ উইঙ্গারকে ঘরের ছেলে মনে করেন। আজ সেই ঘরের ছেলেই ফিরবে ওল্ড ট্রাফোর্ডে। কিন্তু জার্সিটা থাকবে জুভেন্টাসের। চ্যাম্পিয়নস লিগে আজ ‘এইচ’ গ্রুপের ম্যাচে জুভেন্টাসকে স্বাগত জানাবে ম্যানচেস্টার ইউনাইটেড। রেড ডেভিলদের জার্সিতে টানা ছয় মৌসুম কাটিয়ে ২০০৯ সালে ট্রান্সফার ফির রেকর্ড গড়ে রিয়াল মাদ্রিদে যোগ দেন রোনালদো। তাও পেরিয়ে গেছে ৯ বছর। ব্লাঙ্কোসদের জার্সিতে নিজেকে নিয়ে গেছেন অনন্য উচ্চতায়। সেখান থেকে জুলাইয়ে পাড়ি জমান জুভেন্টাসে। রোনালদো জানিয়েছিলেন, ম্যানইউ চাইলে তিনি কখনো তুরিনে যেতেন না।

আজ যখন ঘরে ফিরবেন তখন হয়তো অনেক স্মৃতি আঁকড়ে ধরবে রোনালদোকে। কিন্তু রোনালদো পেশাদার। আবেগকে সংবরণ করেই ম্যানইউর বিপক্ষে গোলের জন্য যুদ্ধ করতে হবে তাকে। অবশ্য এরই মধ্যে ম্যানইউতেও বিরাট পরিবর্তন এসেছে। রোনালদোর পুরনো গুরু অবসর নিয়েছেন ডাগআউট থেকে। বর্তমান ডাগআউটে সামলাচ্ছেন তারই আরেক গুরু রিয়ালের সাবেক কোচ হোসে মরিনহো।

জুভেন্টাস রোনালদোকে দলে ভিড়িয়েছে চ্যাম্পিয়নস লিগের শিরোপা জেতার জন্য। গত এক যুগে চ্যাম্পিয়নস লিগে রোনালদোর মতো এমন অভিজ্ঞ খেলোয়াড় আর কোথায় পাবে তুরিনের বুড়িরা? রিয়ালের হয়ে টানা তিনটি শিরোপা সঙ্গে গত মৌসুমে টুর্নামেন্টে ১০ গোল। অবশ্য ব্যক্তিগত কারণে সময়টা ভালো যাচ্ছে না পর্তুগিজ যুবরাজের। চ্যাম্পিয়নস লিগে এখনো গোল পায়নি ঠিক তবে সিরি’এ লিগে গোলের ধারায় আছেন তিনি। পাঁচ গোল করে আছে তালিকার চতুর্থ স্থানে। গত ম্যাচে জেনোয়ার বিপক্ষেও একমাত্র গোলটি এসেছে তার পা থেকে। অবশ্য ম্যাচটিতে জয় পায়নি জুভরা। সব প্রতিযোগিতায় টানা ১১ ম্যাচ শেষ থামতে হয়েছে তাদের।

অন্যদিকে ম্যানইউর অবস্থা খুব একটা ভালো নয়। গত ম্যাচে চেলসির বিপক্ষে এগিয়ে যাওয়ার পর ড্র নিয়ে মাঠ ছাড়তে হয়েছে তাদের। তার মধ্যে একের পর এক বিতর্কে জড়াচ্ছেন মরিনহো। এ ছাড়া চ্যাম্পিয়নস লিগের গত ম্যাচে ভ্যালেন্সিয়াও রুখে দিয়েছে তাদের। ফর্ম ভোগাচ্ছে দলের পল পগবা, আলেক্সিস সানচেজ, রোমেলু লুকাকোদের। এই কারণেই হয়তো কাল সংবাদ সম্মেলনে রোনালদোর প্রসঙ্গ উঠতেই পরোক্ষভাবে শিষ্যদের উপদেশ দিয়ে দিয়েছেন, ‘গত ১০ বছর ধরে সবচেয়ে ধারাবাহিক খেলোয়াড় সে। সে তরুণ খেলোয়াড়দের উদাহরণ।’

আজ একটি সুযোগও আছে দুই দলের সামনে। পয়েন্ট টেবিলের শীর্ষে উঠে আসার পাশাপাশি মুখোমুখি লড়াইয়েও এগিয়ে যাওয়া। দুই দলের আগে মুখোমুখি হয়েছে ১২ বার। দুই দলই জিতেছে পাঁচবার করে। ড্র হয়েছে দুই ম্যাচ। চ্যাম্পিয়নস লিগের অন্য ম্যাচে গত আসরের চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ খেলবে ভিক্টোরিয়া প্লাজেনের বিপক্ষে। ম্যাচটি হয়ে উঠতে পারে অলহোয়াইটদের ফর্মে ফেরার বিষয়ও। এমনিতে চলতি মৌসুমে রিয়াল যেভাবে হোঁচট খাচ্ছে তাতে অবশ্য আগ বাড়িয়ে কিছু বলা অসম্ভব। এই তো দুই দিন আগেই তারা হেরেছে পুঁচকে লেভান্তের বিপক্ষে। আজ তেমন কিছু হলে হয়তো চাকরিটাই খোয়াতে পারেন রিয়াল কোচ হুলেন লোপেতেগি।

আজ মুখোমুখি

ম্যানইউ - জুভেন্টাস

রিয়াল মাদ্রিদ - ভিক্টোরিয়া

শাখতার - ম্যানসিটি

অ্যাথেন্স - বায়ার্ন মিউনিখ

রোমা - সিএসকেএ মস্কো

ইয়ং বয়েজ - ভ্যালেন্সিয়া

হফেনহেইম - লিঁও

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close