ক্রীড়া ডেস্ক

  ২০ অক্টোবর, ২০১৮

ইতিহাস গড়ে সিরিজ জিতল পাকিস্তান

আবুধাবির দ্বিতীয় এবং শেষ টেস্টে পাকিস্তান জয়ের সুবাস পেতে শুরু করেছিল তৃতীয় দিন থেকেই। তবে প্রথম টেস্ট দেখার পর জোর গলায় কেউ বলার সাহস পায়নি। কিন্তু অস্ট্রেলিয়ার জন্য তার প্রথম টেস্টের পুনরাবৃত্তি করা ছিল কঠিন। কারণ জিততে হলে বিশ্ব রেকর্ড করেই জিততে হতো টিম পেইনের দলকে। টেস্ট ইতিহাসে ৫৩৮ রানের পাহাড় টপকে এখনো কেউ জয় ছিনিয়ে আনতে পারেনি। আর ড্র করতে হলে দুই দিন ক্রিজে টিকে থাকতে হতো অজিদের। এত সব হিসাব-নিকাশ ভাগাড়ে ফেলে টেস্টের চর্তুথ দিনে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৩৭৩ রানের বিশাল জয় পেয়েছে পাকিস্তান। নিজেদের টেস্ট ইতিহাসে এটি পাকিস্তানের বেশি রানের জয়। দুই ম্যাচ টেস্ট সিরিজে ১-০ ব্যবধানে সিরিজ জিতে নিয়েছে স্বাগতিকরা। প্রথম টেস্ট ড্র হয়েছিল।

সিরিজে শেষ টেস্টে অস্ট্রেলিয়ার হারটা প্রায় নিশ্চিতই ছিল বলা যায়। কিন্তু এ রকম অসহায় আত্মসমর্পণ করবে টিম অস্ট্রেলিয়া তা ভাবা যায়নি। ৫৩৮ রানের পাহাড়সম রানের লক্ষ্যে ব্যাট করতে নামে অস্ট্রেলিয়া। তৃতীয় দিনে মাত্র ১২ ওভারে এক উইকেট হারিয়ে ৪৭ রান তুলে দিন শেষ করেছিল তারা। কিন্তু চর্তুথ দিনে মাত্র ১১৭ রান যোগ করতেই গুটিয়ে যায় সফরকারীরা।

প্রথম ইনিংসে ১৪৫ রানে অলআউট আর দ্বিতীয় ইনিংসে ১৬৪ রানে গুটিয়ে দিয়ে পাকিস্তানের ইতিহাসে সবচেয়ে বড় জয় তুলে নেন সরফরাজের দল। চার বছর আগে আবুধাবির মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষেই ৩৫৬ রানে জয় পেয়েছিল পাকিস্তান।

অ্যারন ফিঞ্চ (৩১), ট্রাভিস হেড (৩৬), লেবুশেন (৪৩), মিচেল স্টার্ক (২৮) ছাড়া কেউই দুই অঙ্কেও ঘর ছুঁতে পারেনি। মোহাম্মদ আব্বাসের দুর্দান্ত বোলিংয়ের কল্যাণে মধ্যাহ্ন বিরতির পরপরই জয় তুলে নেয় পাকিস্তান। বল হাতে প্রথম ইনিংসের মতো এবারও পাঁচ উইকেট শিকার করেন এই পেসার। দুই ইনিংস মিলিয়ে ১০ উইকেট নিয়েছেন আব্বাস। ম্যাচসেরা ও সিরিজ সেরার দুটি পুরস্কারই উঠেছে আব্বাসের হাতে।

সংক্ষিপ্ত স্কোর

পাকিস্তান : ২৮২ ও ৪০০/৯ ডি.

অস্ট্রেলিয়া : ১৪৫ ও ১৬৪

ফল : পাকিস্তান ৩৭৩ রানে জয়ী

ম্যাচ সেরা : মোহাম্মদ আব্বাস

সিরিজ সেরা : মোহাম্মদ আব্বাস

সিরিজ : ১-০ ব্যবধানে পাকিস্তানের

সিরিজ জয়

রান ব্যবধানে পাঁচটি বড় জয়

ব্যবধানে প্রতিপক্ষ ভেন্যু সাল

৩৭৩ রানে অস্ট্রেলিয়া আবুধাবি ২০১৮

৩৫৬ রানে অস্ট্রেলিয়া আবুধাবি ২০১৪

৩৪১ রানে ভারত করাচি ২০০৬

৩২৮ রানে বাংলাদেশ ঢাকা ২০১৫

৩০১ রানে শ্রীলঙ্কা কলম্বো ১৯৯৪

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close