ক্রীড়া ডেস্ক

  ২০ অক্টোবর, ২০১৮

ম্যাচ ফিক্সিং

‘বিশ্বের বেশির ভাগ বাজিকরই ভারতীয়’

ম্যাচ ফিক্সিং নিয়ে তোলপাড় ক্রিকেটাঙ্গন। ক্রিকেট অভিভাবক সংস্থা আইসিসিও আটঘাট বেঁধে নেমেছে ক্রিকেটে দুর্নীতি নির্মূলের লক্ষ্যে। সম্প্রতি শ্রীলঙ্কান ক্রিকেটে দুর্নীতি নিয়ে তদন্তে নেমেছে আইসিসি। ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা দুর্নীতি দমন ইউনিটের তদন্তে একে একে বেরিয়ে আসছে থলের বিড়াল। দুর্নীতি দমন ইউনিটের মহাব্যবস্থাপক অ্যালেক্স মার্শাল জানিয়েছেন, ক্রিকেট দুর্নীতিতে বেশির ভাগ বাজিকরই নাকি ভারতীয়।

কয়েক দিন আগে সনাথ জয়াসুরিয়ার বিরুদ্ধে দুর্নীতির আভিযোগ ওঠার পর নড়েচড়ে বসেছে আইসিসি। লঙ্কান ক্রিকেটে দুর্নীতির শিকড় কতটা ছড়িয়েছে তার উন্মোচনের চেষ্টায় নেমেছে সংস্থাটি। জয়াসুরিয়ার বিরুদ্ধে আইসিসির দুর্নীতিবিরোধী আইনের দুটি ধারা ভাঙার অভিযোগ উঠেছিল। যদিও ম্যাচ পাতানোর অভিযোগ ছিল না। তবে দুর্নীতিবিরোধী দলের তদন্তে সহযোগিতার ক্ষেত্রে অনীহার জন্য তাকে কাঠগড়ায় নিয়েছে আইসিসি। এসিইউর মহাব্যবস্থাপক সংবাদমাধ্যমকে জানিয়েছেন, লঙ্কান ক্রিকেটে চলমান এই তদন্ত থেকে হয়তো আরো বড় বড় নাম বেরিয়ে আসতে পারে।

সংবাদমাধ্যমের সঙ্গে এ নিয়ে কথা বলতে গিয়েই ভারতীয় বাজিকরদের প্রসঙ্গ তুলেছেন অ্যালেক্স মার্শাল। চলতি শ্রীলঙ্কা-ইংল্যান্ড ওয়ানডে সিরিজে বাজিকরদের ভূমিকা নিয়ে মার্শাল বলেন, ‘শ্রীলঙ্কায় বেশির ভাগ বাজিকরই স্থানীয় ও ভারতীয়। তবে বিশ্বের বেশির ভাগ বাজিকরই ভারতীয়।’ বৃহস্পতিবার পাকিস্তানের সাবেক লেগ স্পিনার দিনেশ কারেরিয়া জানান, ভারতীয় বাজিকর অনু ভাটের কাছ থেকে অর্থ নিয়ে তিনি ম্যাচ পাতিয়েছেন।

ভারতীয় সংবাদমাধ্যমের মতে, ২০০০ সালের দিকে ম্যাচ পাতানো বিতর্ক মাথাচাড়া দিয়ে উঠলে বেশির ভাগ বাজিকর ভারতীয় বংশোদ্ভূত বলে আলোচনা হয়েছে। মার্শাল জানিয়েছেন, আইসিসি এই মুহূর্তে ‘১২ থেকে ২০ জন সক্রিয় দুর্নীতিবাজ’-এর ওপর নজর রাখছে। এর মধ্যে ছয়জন গুরুতর সন্দেহভাজন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close