ক্রীড়া ডেস্ক

  ১৯ অক্টোবর, ২০১৮

ম্যাচ ফিক্সিং

‘মিথ্যা নিয়ে বাঁচতে চাই না’

বিশ্ব ক্রিকেট অঙ্গনে পরিচিত শব্দ হয়ে উঠেছে ‘স্পট ফিক্সিং’ কিংবা ‘ম্যাচ ফিক্সিং’। এই ফিক্সিং নির্মূল করতে বেশ তৎপর ক্রিকেটের অভিভাবক সংস্থা আইসিসি। প্রতিনিয়তই ফিক্সিং নিয়ে নতুন নতুন নীতিমালা তৈরি করছে সংস্থাটি। বেরিয়ে আসছে চাঞ্চল্যকর সব তথ্য। সর্বশেষ বোমাটা ফাটিয়েছে মধ্যপ্রাচ্যের বিখ্যাত গণমাধ্যম আলজাজিরা। যদিও এখনো শক্ত কোনো সূত্র খুঁজে পায়নি আইসিসি। এরই মধ্যে খবরের শিরোনাম হলেন পাকিস্তানের সাবেক ক্রিকেটার ড্যানিশ কানেরিয়া। তার বিরুদ্ধে ম্যাচ ফিক্সিংয়ের যে অভিযোগ উঠেছিল সেটা স্বীকার করে নিয়েছেন তিনি।

অভিযোগটা অবশ্য বেশ পুরনো, ছয় বছর আগের। ফিক্সিংয়ের দায়ে তার সঙ্গে নিষিদ্ধ হয়েছিলেন এসেক্সের ক্রিকেটার মেরভাইন ওয়েস্টফিল্ডও। ওয়েস্টফিল্ড তো চার মাস জেলও খেটেছিলেন। অর্ধ যুগ পর নিজের ভুলের জন্য অনুতপ্ত হলেন পাকিস্তানের লেগ স্পিনার কানেরিয়া। সেই আলজাজিরাকেই এক সাক্ষাৎকারে তিনি বলে দিলেন, ‘ইংল্যান্ড অ্যান্ড ওয়েলসের করা দুটি অভিযোগ নিয়ে নিজেকে অপরাধী মনে হচ্ছে। আমি ম্যাচ পাতানোর অভিযোগটি স্বীকার করে নিচ্ছি। এই স্বীকারোক্তি দেওয়ার জন্য আমাকে মানসিকভাবে শক্ত হতে হয়েছে। কারণ আমি মিথ্যা নিয়ে বাঁচতে চাই না।’

গুরুতর অন্যায় স্বীকারে পর সবার কাছে ক্ষমা প্রার্থনা করেছেন পাকিস্তানের সাবেক স্পিনার, ‘যদি ইংল্যান্ড ক্রিকেট বোর্ড আমাকে দ্বিতীয় সুযোগ দেয়, তাহলে আমি তরুণ ক্রিকেটারদের শেখাতে চাই যাতে ওরা আমার মতো ভুল না করে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close