ক্রীড়া প্রতিবেদক

  ১৯ অক্টোবর, ২০১৮

মাশরাফির বিকল্প নিয়ে স্টিভ রোডসের ভাবনা

‘ইনজুরির ঝুঁকির কথা কখনোই ভাবি না।’ সংযুক্ত আরব আমিরাতে শেষ হওয়া এশিয়া কাপ চলাকালীন বলেছিলেন মাশরাফি বিন মর্তুজা। ক্যারিয়ারের পড়ন্ত বেলায় বাংলাদেশ ওয়ানডে অধিনায়ক হয়তো নিজেকে নিয়ে ভাবেন না, কিন্তু টিম ম্যানেজমেন্ট নির্বাচকদের একটা দায়িত্ব তো আছে। বিশ্বকাপের জন্য যে মাশরাফিকে শতভাগ ফিট রাখা দরকার!

জিম্বাবুুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজকে সামনে রেখে চমকঠাসা একটা দল দিয়েছেন নির্বাচকরা। চমকের একটা অংশ হিসেবে মোহাম্মদ সাইফউদ্দিনকে জাতীয় দলে ফিরিয়ে এনেছেন নির্বাচকরা। কেন এই পেসারকে ফেরানো হলো সেটা নিয়ে সবার মধ্যেই একটা জল্পনা ছিল। অবশেষে বাংলাদেশ কোচ স্টিভ রোডস ব্যাখ্যা দিলেন। জানালেন মাশরাফির বিকল্প ভেবেই সাইফুদ্দিনকে নেওয়া হয়েছে দলে।

এশিয়া কাপে চোট পাওয়া মাশরাফি অনেকটাই সেরে উঠেছেন। বাংলাদেশের জন্য সুখবর, জিম্বাবুয়ে সিরিজের আগে কাল মাঝ উইকেটে পূর্ণ রানআপে বোলিং করেছেন অধিনায়ক। জিম্বাবুয়ে সিরিজে পুরোপুরি ফিট অধিনায়ককেই পাওয়া যাচ্ছে। কিন্তু মাশরাফিকে নিয়ে কোনো প্রকার ঝুঁকিতে যেতে চান না কোচ রোডস। হোম সিরিজ বা বিশ্বকাপের আগে মাশরাফি যদি ফের চোটে পড়েন তার বিকল্প এখন থেকেই তৈরি করে নিতে চাচ্ছেন তিনি।

মাশরাফির ‘বিকল্প’ বলতে আক্ষরিক অর্থেই নয়। সাইফউদ্দিনের পক্ষে রাতারাতি মাশরাফি হওয়া সম্ভবও নয়। তবে খেলার ধরনের কারণেই রোডসের ভাবনায় সাইফউদ্দিন আসছেন, যিনি পেস বোলিংয়ে দলে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারবেন, আবার সাত-আটে নেমে ঝড় তুলে দলকে একটা ভালো স্কোর এনে দেবেন। বাংলাদেশ কোচ রোডস সাইফউদ্দিনের ভূমিকাটা এভাবেই দেখছেন, ‘সে একজন ভালো অলরাউন্ডার। সর্বোচ্চ পর্যায়ে ভালো করার সামর্থ্য তার আছে। আন্তর্জাতিক ক্রিকেটে খেলার অভিজ্ঞতাও তার আছে। দলের বাইরে ছিল, আবার ফিরেছে। আমরা আশা করছি, সে আরো পরিণত হবে। মাশরাফি দুর্দান্তভাবেই তার কাজটা করে যাচ্ছে। সেটি অধিনায়কত্বের মাধ্যমে করছে, দুর্দান্ত বোলিংয়ের মাধ্যমে করছে। নিশ্চয়ই জানেন মাশরাফি চোটে পড়েছে কয়েক দিন আগে। মাশরাফির বিকল্প কাউকে তৈরি রাখা নিয়ে আমাদের ভাবতে হচ্ছে। যদি মাশরাফি চোটে পড়ে, তার মতো খেলোয়াড় আমাদের দরকার। সাইফউদ্দিনকে সে কারণে তৈরি রাখা। আমি তার চিন্তাভাবনা পছন্দ করি। তাকে অনেক প্রত্যয়ী দেখাচ্ছে।’

বহুবার তীরে এসে তরি ডুবেছে বাংলাদেশের। প্রায় তিন সপ্তাহ আগেও এমন দুঃস্বপ্নের অভিজ্ঞতা হয়েছিল টাইগারদের। বারবার কেন গুরুত্বপূর্ণ সময়ে হেরে যায় দল? এই প্রশ্নের উত্তরে অনেককিছুই সামনে আসবে। বারবার ফাইনালে হারায় পুরো দলের মধ্যেই একটা হতাশা কাজ করছে। সেই হতাশা দূর করতে ফের মনোবিজ্ঞানীর শরণাপন্ন বাংলাদেশ দল। কাল মনোবিদ আজহার আলী দুই সেশনে ক্রিকেটারদের অনুপ্রাণিত করার চেষ্টা করলেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close