ক্রীড়া ডেস্ক

  ১৬ অক্টোবর, ২০১৮

আইসিসির কাঠগড়ায় জয়সুরিয়া

লঙ্কান ক্রিকেটের জীবন্ত কিংবদন্তি সনাথ জয়সুরিয়া। অবসরের পর ‘মাতারা হারিকেন’ দায়িত্ব পালন করেছেন শ্রীলঙ্কার ক্রিকেট বোর্ডের নির্বাচকেরও। এবার তার বিরুদ্ধে গুরুতর দুর্নীতির অভিযোগ উঠেছে। ৪৯ বছর বয়সী লঙ্কান সাবেক অধিনায়কের বিরুদ্ধে দুর্নীতি তদন্তে বাধা এবং সহযোগিতা না করার অভিযোগ তুলেছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি।

জয়সুরিয়া আইসিসির দুর্নীতিবিরোধী আচরণবিধির দুই-দুইটি ধারা ভঙ্গ করেছেন। তার বিরুদ্ধে আনীত প্রথম অভিযোগ হলো, তিনি আইসিসি দুর্নীতি দমন ইউনিটের তদন্ত কাজে বাধা দিয়েছেন। তাদের তদন্ত কাজকে বিলম্বিত করেছেন। পাশাপাশি আইসিসির দুর্নীতিবিরোধী ইউনিট যেসব প্রমাণাদির মাধ্যমে অপরাধ শনাক্ত করতে পারত সেগুলো তিনি ধ্বংস করেছেন এবং গড়মিল করেছেন। পাশাপাশি তিনি এসব বিষয়ে অবৈধ হস্তক্ষেপ করেছেন।

কেন তিনি এমনটি করেছেন

সেটা জানতে চেয়ে কাল তাকে কারণ দর্শানোর নোটিশ দিয়েছে আইসিসি। নোটিশের জবাব পরবর্তী ১৪ দিনের মধ্যে দিতে বলা হয়েছে। জয়সুরিয়া ২০১৭

সালের সেপ্টেম্বর পর্যন্ত শ্রীলঙ্কার নির্বাচক কমিটির চেয়ারম্যান ছিলেন। তার সময়ে এই কমিটি তাদের কর্মকান্ডে জন্য ব্যাপক সমালোচনার শিকার হয়। তার আগে তিনি ২০১৩ থেকে ২০১৫ সাল পর্যন্ত প্রধান নির্বাচক ছিলেন।

তবে শ্রীলঙ্কার ক্রিকেটে অসামান্য অবদান রাখার জন্য জয়সুরিয়াকে মনে রেখেছেন সবাই। দেশের হয়ে ৪৪৫টি ওয়ানডে আর ১১০টি টেস্ট খেলেছেন তিনি, ১৯৯৬ সালের বিশ্বকাপজয়ী দলেরও অন্যতম সদস্য ছিলেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close