ক্রীড়া ডেস্ক

  ১৫ অক্টোবর, ২০১৮

চোটাক্রান্ত বিশ্ব একাদশ

তালিকায় সাকিব-তামিম

বর্তমানে ভারত সফরে আছে ওয়েস্ট ইন্ডিজ। অস্ট্রেলিয়া খেলছে পাকিস্তানের বিপক্ষে। শ্রীলঙ্কা সফরে এসেছে ইংল্যান্ড। আর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে খেলছে জিম্বাবুয়ে। প্রোটিয়াদের বিপক্ষে সফর শেষেই বাংলাদেশে আসবে জিম্বাবুয়েনরা। তবে সিরিজটিতে চোটের কারণে খেলতে পারবেন না টাইগার ওপেনার তামিম ইকবাল, অলরাউন্ডার সাকিব আল হাসানের মতো তারকারা। সাকিব-তামিমের মতো চোটের কারণে মাঠের বাইরে সময় কাটাতে হচ্ছে অনেক তারকাকে। এসব তারকাদের নিয়েই ভারতীয় এক ক্রীড়ামাধ্যম প্রকাশ করেছে চোটাক্রান্ত বিশ্ব একাদশÑ

তামিম ইকবাল : এশিয়া কাপে নায়ক হওয়ার কথা ছিল তার। কিন্তু উদ্বোধনী ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে বাঁ-হাতে চোট পান তিনি। তবে ম্যাচটিতে শেষ দিকে এক হাতে ব্যাটিং করে বিশ্বকে অবাক করে দিয়েছিলেন টাইগার ওপেনার। অবশ্য এরপর চোটের কারণে টুর্নামেন্ট থেকে ছিটকে যান তামিম।

ইমাম-উল-হক : দুবাইতে অস্ট্রেলিয়ার বিপক্ষে তার ব্যাট ভালোই কথা বলছিল। প্রথম ইনিংসে করেছিলেন ৭৬ বলে ৪৮ রান। এরপরই রানের জন্য দৌড়াতে গিয়ে চোটে পড়েন। যার কারণে সিরিজের বাকি ম্যাচে খেলা হচ্ছে না ইমামের।

হাশিম আমলা : ক্যারিবিয়ান টি-টোয়েন্টি প্রিমিয়াল লিগে বার্বাডোজ ট্রাইডেন্টসের হয়ে মাঠ মাতাচ্ছিলেন আমলা। কিন্তু ষষ্ঠ ম্যাচে

এসে বাঁ-হাতের কনিষ্ঠ আঙুলে মারাত্মক চোট পান প্রোটিয়া ব্যাটসম্যান। যার কারণে জিম্বাবুয়ের বিপক্ষে চলমান সিরিজে খেলতে পারছেন না আমলা।

সাকিব আল হাসান : আঙুলে চোট নিয়েই এশিয়া কাপ খেলতে গিয়েছিলেন সাকিব। কিন্তু টুর্নামেন্টের মাঝপথে মারাত্মক চোট নিয়ে দেশে ফিরতে হয় বিশ্বসেরা অলরাউন্ডারকে। এরপরই উন্নত চিকিৎসার জন্য উড়াল দেন অস্ট্রেলিয়া। দেশে ফিরলেও আগামী জিম্বাবুয়ে ও ওয়েস্ট ইন্ডিজ সিরিজের জন্য মাঠে নামতে পারবে না সাকিব।

কেদার যাদব : গত আইপিএলে হ্যামস্ট্রিংয়ের চোটে পড়েন কেদার যাদব। এশিয়া কাপে ফিরলেও পুনরায় একই চোটের শিকার হোন তিনি। যার কারণে মাঠে বাইরে সময় কাটাতে হচ্ছে কেদারকে।

ঋদ্ধিমান সাহা : চলতি বছরটা একদম ভালো কাটে ঋদ্ধিমান সাহার। দক্ষিণ আফ্রিকা

সিরিজে হ্যামস্ট্রিংয়ের চোট পাওয়ার পর আইপিএলে চোট পান বৃদ্ধাঙুলে। চিকিৎসার জন্য বর্তমানে অস্ট্রেলিয়ায় নির্বাসনে আছেন এই তরুণ উইকেটরক্ষক।

হার্দিক পান্ডিয়া : ভারতের তিন ফরম্যাটের অন্যতম সদস্য হার্দিক পান্ডিয়া। কিন্তু এশিয়া কাপে পাকিস্তানের বিপক্ষে মারাত্মক

চোটে পড়েন এই অলরাউন্ডার। মাঠ ছাড়েন স্ট্রেচারে চড়ে। এরপর থেকেই মাঠের বাইরে সময় কাটাচ্ছে হার্দিক।

আন্দ্রে রাসেল : ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ শেষে নাম লিখিয়েছিলেন আফগান লিগে। কিন্তু প্রথম ম্যাচেই চোট পান হ্যামস্ট্রিংয়ে চোট পান রাসেল। চোটটি তিনি প্রথম পেয়েছিলেন পাকিস্তান প্রিমিয়াল লিগে।

অক্ষর প্যাটেল : আধুনিক ক্রিকেটে আন্ডাররেটেড অলরাউন্ডার ভাবা হয় অক্ষরকে। কিন্তু এশিয়া কাপে পাকিস্তানের বিপক্ষে নিজের নৈপুণ্য দেখানোর আগেই চোটে পড়ে মাঠ ছাড়তে হয় তাকে।

ইশান্ত শর্মা : ভারতের অন্যতম অভিজ্ঞ বোলার ইশান্ত। বর্তমানে কোহলিরা খেলছে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। কিন্তু চোটের কারণে দলে নেই অভিজ্ঞ টেস্ট বোলার ইশান্ত। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে চোটে পড়েন তিন। সিরিজটিতে ১৮ উইকেটও শিকার করেছিলেন তিনি।

শার্দুল ঠাকুর : ইশান্তের মতো মাঠের

বাইরে সময় কাটাতে হচ্ছে শার্দুল ঠাকুরকে। এশিয়া কাপেই তিনি চোটে পড়েন।

তবে ক্যারিবীয়দের বিপক্ষে ওয়ানডেতে ফিরতে পারেন তিনি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close