আশা জাগিয়েও পারলেন না পৃথ্বী

প্রকাশ : ১৪ অক্টোবর ২০১৮, ০০:০০

ক্রীড়া ডেস্ক

ক্যারিয়ারের প্রথম টেস্টে সেঞ্চুরি করে ক্রিকেট বিশ্বে নিজের আগমনী বার্তা দিয়েছিলেন পৃথ্বী শ। ব্যাক টু ব্যাক সেঞ্চুরি করে সৌরভ গাঙ্গুলি, রোহিত শর্মা এবং মোহাম্মদ আজহারউদ্দিনের পাশে নাম লেখানোর সুযোগ ছিল পৃথ্বীর। লক্ষ্যের পথেই হাঁটছিলেন ভারতীয় এই তরুণ ব্যাটসম্যান।

দুরন্ত ব্যাট করলেন। থাকলেন আগ্রাসী। রীতিমতো শাসন করলেন ক্যারিবিয়ানদের। আশাও জাগালেন। কিন্তু শত রান হলো না। ১৮ বছর বয়সী এই ক্রিকেটার ঝকঝকে ইনিংস আশা জাগিয়েও থেমে গেল অনেক আগে। ওয়ানডে মেজাজে খেলতে যাওয়াটাই কাল হয়ে দাঁড়াল পৃথ্বীর জন্য। ৫৩ বলে ৭০ রানের বিধ্বংসী ইনিংস খেলে আউট হয়েছেন তিনি। ১১টি চার এবং একটি ছক্কায় দুর্দান্ত ইনিংসটা সাজিয়েছেন পৃথ্বী।

পৃথ্বী ছাড়া বড় রানের আশা জাগিয়েছিলেন ভারত অধিনায়ক বিরাট কোহলিও। কিন্তু তিনি ফিরলেন ৪৫ রানে। ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক জেসন হোল্ডারের বলে এলবিডব্লিউ হলেন কোহলি। তার আগে আউট হয়েছিলেন ওপেনার লোকেশ রাহুল (৪), তিন নম্বরে নামা চেতেশ্বর পূজারা (১০)। চা বিরতির আগে কোহলি আউট হওয়ার সময় স্কোরবোর্ডে ভারতের রান চার উইকেটে ১৬২।

এরপরই শুরু আজিঙ্কা রাহানে এবং ঋষভ প্যান্টের ব্যাটিং শো। ধৈর্যশক্তির চূড়ান্ত পরীক্ষা দিয়ে দুজনই হাঁটছেন তিন অঙ্কের পথে। ৭৫ রানে অজেয় আছেন রাহানে এবং ঋষভ অপরাজিত ৮৫ রানে। এ যুগলের দারুণ ব্যাটিং দৃঢ়তায় ৪ উইকেটে ৩০৮ রানে দ্বিতীয় দিনের খেলা শেষ করেছে ভারত।

কাল পৃথ্বীর শুরুটা ছিল আক্রমণাত্মক। আগ্রাসী ব্যাটিংয়ে ৩৯ বলে পৌঁছেছেন অর্ধশতকে। আটটি চার ও এক ছয়ে হাফ সেঞ্চুরি ছুঁয়েছেন তিনি। মধ্যাহ্নভোজের সময় পৃথ্বী অপরাজিত ছিলেন ৫২ রানে। মধ্যাহ্নভোজের পর দ্বিতীয় ওভারে তিনি শ্যানন গ্যাব্রিয়েলকে দুটো চার মারেন। তারপরের ওভারে জোমেল ওযারিকানের ফুলটস মিড অফ দিয়ে পাঠান সীমানায়। পৌঁছে যান ৭০ রানে। ভারতের রান তখন ৯৮! আত্মবিশ্বাসে ভরপুর পৃথ্বী এরপরই ভুলটা করলেন। পরের বল শরীর থেকে দূরে ড্রাইভ মারতে গিয়ে ক্যাচ তুললেন তিনি। ওখানেই দাঁড়িয়ে পড়ল টানা দ্বিতীয় শতরানের স্বপ্নে। বয়স কম, অভিজ্ঞতার অভাব ওই শটে স্পষ্ট প্রতিফলিত। তবে দ্বিতীয় ইনিংসে সুযোগ পাবেন তিনি। ওয়েস্ট ইন্ডিজ প্রথম ইনিংসে ৩১১ রান তুলেছে। তাই ভারত খুব বড় রান না তুললে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে দেখা যেতেই পারে পৃথ্বীকে।

এর কাল হায়দরাবাদে ৭ উইকেটে ২৯৫ রানে দ্বিতীয় দিনের খেলা শুরু করে ওয়েস্ট ইন্ডিজ। ৯৮ রানে অজেয় থাকা রোস্টন চেজ তুলে নিয়েছেন প্রত্যাশিত শতক। কিন্তু ক্যারিয়ারের চতুর্থ সেঞ্চুরির পর বেশিদূর এগোতে পারেননি। ১০৬ রানে সাজঘরে ফিরে গেছেন। ১৬ রানের মধ্যে ৩ উইকেট হারিয়ে ক্যারিবীয়রা প্রথম ইনিংসে গুটিয়ে গেছে ৩১১ রানে। অতিথিদের পতন হওয়া উইকেটের ছয়টি তুলে নিয়েছেন উমেশ যাদব। কুলদ্বীপ যাদবের শিকার তিনটি।

 

"