ফুটবল মাঠে বোল্টের ম্যাজিক

প্রকাশ : ১৩ অক্টোবর ২০১৮, ০০:০০

ক্রীড়া ডেস্ক

সর্বকালের সেরা দৌড়বিদ উসাইন বোল্ট। জ্যামাইকান কিংবদন্তি ট্র্যাক ছাড়লেও খেলা ছাড়েনি। শৈশবের স্বপ্নপূরণে ক্যারিয়ারের মধ্যগগনে বেছে নিয়েছেন পেশাদার ফুটবলকে। ট্র্যাকের সেই ক্ষিপ্রতা ধরে রেখেছেন ফুটবল মাঠেও।

ফুটবলে তার সামর্থ্য নিয়ে সন্দিহান ছিল অনেকেই। তাই বলে বসে থাকার পাত্র নন জ্যামাইকান এই স্প্রিন্টার। তবে হাল ছাড়ার পাত্র নন বোল্ট। ট্র্যাক ছেড়ে পুরোদস্তুর ফুটবলার হওয়ার জন্য বিভিন্ন দেশে অনুশীলন করেছেন। এমনকি তা জার্মান ক্লাব বরুশিয়া ডর্টমুন্ডের মতো ক্লাবেও। আগস্টে পেশাদার ফুটবলার হওয়ার জন্য ট্রায়াল দিতে গিয়েছিলেন অস্ট্রেলিয়ার ‘এ’ লিগের ক্লাব সেন্ট্রাল কোস্ট মেরিনার্সে। সেখানেই কাল নিজের সামর্থ্যরে প্রমাণ দিয়েছেন বোল্ট।

মেরিনার্সের হয়ে ম্যাকারথার সাউথ ওয়েস্টের বিপক্ষে জোড়া গোল করেছেন বোল্ট । তার গোলের সুবাদেই ৪-০ ব্যাবধানে জিতেছে মেরিনার্স। পেশাদার ফুটবলে তার যে নতুন শুরু তার জানান দিয়েছেন চিরচেনা ভঙ্গিতে উদ্যাপন করে। সেই তির ছুড়ে দেওয়ার ভঙ্গিতে গোলের মুহূর্তগুলো উদ্যাপন করেছেন। এবার হয়তো মেরিনার্সের সঙ্গে পেশাদারি চুক্তিটাও সেরে ফেলবেন বোল্ট।

ট্র্যাকে তার রেকর্ড এখনো ছুঁতে পারেনি কেউ। অলিম্পিকে ৮টি স্বর্ণপদক জেতা এই স্প্রিন্টার ফুটবলেও দারুণ পেশাদার। সেই অসাধ্য সাধন করতে পরিশ্রম যে করেছেন তা জানালেন নিজের মুখে, ‘স্বপ্নটা বাস্তবে রূপ নিয়েছে শুধু মাত্র পরিশ্রমের মধ্য দিয়ে।’

শুরুর গোলটায় পেশাদার ফুটবলারের পরিচয় পাওয়া গেছে বোল্টের মাঝে। প্রতিপক্ষের রক্ষণে বাম প্রান্ত দিয়ে ঢুকে সতীর্থের চিপ করা বল থেকে লক্ষ্য ভেদ করেন। পরের গোলটা করেন গোলরক্ষককে বোকা বানিয়ে। নিজের মুখেই জানালেন সেই উন্নতির কথা, ‘আমি এখানে আসতে পেরে আনন্দিত। একইসঙ্গে বিশ্বকে দেখাতে পেরেও যে আমি উন্নতি করছি। আমি মেরিনারের একজন হতে মুখিয়ে আছি। যাতে করে নিজের সেরাটা দিতে পারি আর দলে স্থান পোক্ত করতে পারি।’

 

"