টানা পাঁচ ম্যাচ জয়শূন্য ইতালি

ইতালি ১ : ১ ইউক্রেন

প্রকাশ : ১২ অক্টোবর ২০১৮, ০০:০০

ক্রীড়া ডেস্ক
ama ami

ইতালির ফুটবলে দৈন্য দশা যেন কাটছেই না। রাশিয়া বিশ্বকাপে দর্শক হয়ে থাকতে হয়েছে চারবারের বিশ্ব চ্যাম্পিয়নদের। মাঝখানে কয়েকটা প্রীতি ম্যাচে খেললেও জয় পেয়েছে কেবল সৌদি আরবের বিপক্ষে। পরশু নিজেদের মাঠ জেনোয়ায় আরেকটি প্রীতি ম্যাচে ইউক্রেনের মুখোমুখি হয়েছিল আজ্জুরিরা। কিন্তু এগিয়ে যাওয়ার পরও ১-১ গোলে ড্র নিয়ে মাঠ ছেড়েছে রবার্তো মানচিনির শিষ্যরা।

অধিকাংশ সময় বল দখলে রাখার পাশাপাশি প্রথমার্ধে আক্রমণে একচেটিয়া আধিপত্য ছিল ইতালির। এ সময়ে প্রতিপক্ষের বিরুদ্ধে মোট ১০টি শট নেয় তারা, যার পাঁচটিই ছিল লক্ষ্যে, কিন্তু সাফল্য মেলেনি। দারুণ নৈপুণ্যে ইউক্রেনের পোস্ট আগলে রাখেন আন্দ্রি পিয়াতভ। ২৩তম মিনিটে তিনি ফেদেরিকো বের্নারদেস্কির শট এক হাত দিয়ে কোনোমতো ক্রসবারের ওপর দিয়ে পাঠান। ৩৭তম মিনিটে ফিওরেন্তিনার ফরওয়ার্ড ফেদেরিকো চিয়েজার জোরালো শট আবারও কর্নারের বিনিময়ে ফেরান শাখতার দোনেৎস্কের এই গোলরক্ষক।

তবে দ্বিতীয়ার্ধে জাল আর অক্ষত রাখতে পারেননি পিয়াতভ। ৫৫তম মিনিটে ডি-বক্সের বাইরে থেকে জুভেন্টাস ফরওয়ার্ড বের্নারদেস্কির নেওয়া শটে বল ঝাঁপিয়ে পড়া গোলরক্ষকের হাতে লেগে জালে জড়ায়। কিন্তু ব্যবধানটি বেশিক্ষণ ধরে রাখতে পারেনি স্বাগতিকরা। ৬২তম মিনিটে সমতায় ফেরে ইউক্রেন। রোমানের একটি শট ঝাঁপিয়ে কর্নারের বিনিময়ে ঠেকান জানলুইজি দোন্নারুম্মা । ওই কর্নার থেকেই ভলিতে জাল খুঁজে নেন রুসলান মালিনভস্কি। ম্যাচের বাকি সময়টুকু ইতালি আরো কয়েকবার ঝড় তুলেছিল ইউক্রেনের রক্ষণভাগে। কিন্তু জাল খুঁজে পায়নি ইনসাইন-বেরার্দিরা।

এই নিয়ে ঘরের মাঠে টানা পাঁচ ম্যাচ জয়শূন্য থাকার রেকর্ড স্পর্শ করল ইতালি। এর আগে ১৯২৩ থেকে ১৯২৫ সাল পর্যন্ত টানা পাঁচ ম্যাচে কোনো জয় ছিল না তাদের। ইতালি শেষ ১২ ম্যাচে জয় পেয়েছে মাত্র দুইটিতে। জয় দুটি তারা পেয়েছে আলবেনিয়া ও সৌদি আরবের বিপক্ষে।

 

"