পাকিস্তানকে জিততে দেননি খাজা-পেইন

প্রকাশ : ১২ অক্টোবর ২০১৮, ০০:০০

ক্রীড়া ডেস্ক

দুবাইতে দুই টেস্ট সিরিজের প্রথম ম্যাচে হারের শঙ্কায় ছিল সফরকারী অস্ট্রেলিয়া। শেষ দিনে পাকিস্তানের জয়ের প্রয়োজন ছিল সাত উইকেট আর অস্ট্রেলিয়ার জন্য পুরো দিন ব্যাটিং করা। তবে পাকিস্তানের বোলিংয়ে সামনে অস্ট্রেলিয়া দুবাই টেস্ট বাঁচাতে পারবে কিনা তা নিয়ে সংশয় ছিল। পঞ্চম দিনে উসমান খাজার সেঞ্চুরি ও টিম পেইনের দুর্দান্ত ব্যাটিংয়ে জিততে পারেনি স্বাগতিক পাকিস্তান। কাল ৩ উইকেটে ১৩৬ রান নিয়ে ব্যাটিংয়ে নামে অস্ট্রেলিয়া। অপরাজিত দুই ব্যাটসম্যান উসমান খাজা ও ট্রাভিস হ্যাডের ১৩২ রানের জুটিতে উজ্জল শুরু পায় অজিরা। ৮ উইকেট হারিয়ে ৩৬২ দিন শেষ করে সফরকারীরা। আর তাতে ড্র হয়েছে প্রথম টেস্ট।

পঞ্চম দিনের শুরুতে উসমান খাজা ধৈর্যশীল ব্যাটিয়ে তুলে নেন ক্যারিয়ারের সপ্তম সেঞ্চুরি। দুবাইতে রেকর্ড ৩০২ বল খেলে ১৪১ রান করা খাজাকে দলীয় ৩৩১ রানে সাজঘরে ফেরান পাকিস্তানি স্পিনার ইয়াসির শাহ। ম্যাচ সেরার পুরস্কার উঠেছে উসমান খাজার হাতে। এরপর স্কোরবোর্ডে দুই রান যোগ হতেই মিচেল স্টার্ক ও পিটার সিডেলকে হারিয়ে বিপাকে পরে সফরকারী দল। এরপর অধিনায়ক টিম পেইনকে সঙ্গে নিয়ে বিপর্যয় সামাল দেন হেড। হেড করেন ৭২ রান। টিম পেইন করেন হারা না মান ৬১ রান। দিনের শেষ সেশনে পেইনকে যোগ্য সঙ্গ দেন নাথান লায়ন। ৬৪ বল খেলে লায়ন অপরাজিত ছিলেন পাঁচ রান।

কাল দুবাইয়ের মন্থর পিচে চরম পরীক্ষা দিতে হয়েছে পাক বোলারদের। আগের ইনিংসে ৬ উইকেট পাওয়া বিলাল আসিফ ছিলেন দ্বিতীয় ইনিংসে নিষ্প্রভ। তবে শেষদিনে জ্বলে উঠেন ইয়সির শাহ। বল হাতে নেন চার উইকেট।

 

পাকিস্তান : ৪৮২ ও ১৮১/৬ ডি.

অস্ট্রেলিয়া : ২০২ ও ৩৬২/৮ (১৩৯.৫ ওভার)

ফল : ম্যাচ ড্র

ম্যাচ সেরা : উসমান খাজা

 

"