শিরোপা লড়াই আজ বঙ্গবন্ধু স্টেডিয়ামে

তাজিকিস্তান-ফিলিস্তিন

প্রকাশ : ১২ অক্টোবর ২০১৮, ০০:০০

ক্রীড়া ডেস্ক

প্যালেস্টাইনকে হারাতে পারলে ২০১৫ সালের পর আরেকবার বঙ্গবন্ধু গোল্ডকাপের ফাইনালে উঠতে পারত বাংলাদেশ। কিন্তু লড়াই করার পরও শেষ চারের লড়াইয়ে প্যালেস্টাইনের বিপক্ষে ২-০ গোলে হারায় দর্শক হয়ে থাকতে হচ্ছে কোচ জেমি ডে’র শিষ্যদের। বঙ্গবন্ধু স্টেডিয়ামে সফল এই আয়োজনের পর্দা নামছে কাল। যেখানে শিরোপার জন্য লড়াই করবে তাজিকিস্তান ও প্যালেস্টাইন। দুই দলই এই প্রথমবারের মতো বঙ্গবন্ধু গোল্ডকাপের ফাইনালে উঠেছে। অবশ্য টুর্নামেন্টের নতুন মুখও এই দুই দল।

টুর্নামেন্টের গ্রুপ পর্বের লড়াইটা হয়েছে সিলেট জেলা স্টেডিয়ামে। সেমিফাইনালটা নীলফামারীতে হওয়ার কথা থাকলেও আবাসন ব্যবস্থান সুবিধার জন্য পরবর্তীতে ভেন্যু স্থানান্তর করা হয় সমুদ্র নগরী কক্সবাজার। বিরূপ আবহাওয়ার কারণে প্রায় ভেজা ও ভারী মাঠে খেলতে হয়েছে চারটি দলকে। আসরের প্রথম সেমিফাইনালে ‘বি’ গ্রুপের চ্যাম্পিয়ন ফিলিপাইনকে ২-০ গোলে হারিয়ে ফাইনালে উঠে তাজিকিস্তান। পরের দিন একই দুর্ঘটনার শিকার হয় লাল-সবুজরা। চমৎকার খেলেও ‘সেট পিসে’ সুবিধা করতে না পারায় ফিফা র‌্যাঙ্কিংয়ের ৯৪ ধাপ এগিয়ে থাকা ফিলিস্তিনের বিপক্ষে একই ব্যবধানে হেরে যায় বাংলাদেশ। ফিলিস্তিন ফাইনালে উঠেছে অপরাজিত থেকে। ৪ অক্টোবর ‘এ’ গ্রুপের ম্যাচে দুই দলের দেখাটাও হয়ে যায়। তবে সেই ম্যাচে অভিজ্ঞতাটা ভালো হয়নি তাজিকদের জন্য। হেরেছে ২-০ গোলে। এখন পর্যন্ত আসরের ওই একটি হারই দেখতে হয়েছে তাজিকিস্তানকে। অন্যদিকে ফিলিস্তিন যুদ্ধ-বিদ্ধস্ত দেশ হলেও ফুটবলে বেশ এগিয়েছে। ফিফা র‌্যাঙ্কিংয়ে বর্তমানে ১০০ নাম্বারে আছে তারা। আর তাদের চেয়ে ২০ ধাপ পিছিয়ে আছে তাজিকিস্তান। বঙ্গবন্ধু গোল্ডকাপের আগে দুই দলের শেষ দেখাটা হয়েছে ২০১৬ সালে। প্রীতি ম্যাচটিতে দুই দল ড্র করেছিল ৩-৩ ব্যবধানে।

আজকের ম্যাচে তাজিকদের বিপক্ষে ব্যবধানটা গড়ে দিতে পারে সেট পিস। শারীরিকভাবে লম্বা হওয়ায় সুবিধাটা বেশ আদায় করে নিতে পারে তারা। সেই সঙ্গে রয়েছে তাদের ক্ষিপ্র গতিতে আক্রমণে উঠে যাওয়া। বাংলাদেশের বিপক্ষেই তার প্রমাণ দিয়ে গেছে দলটি। ফিলিস্তিন তো আছেই, তাজিকদের অন্যতম প্রতিপক্ষ আবহাওয়া। শীতপ্রধান দেশ হওয়ায় কিছুটা অস্বস্তিতে থাকতে পারে দলটি। তবে পেছনের ম্যাচগুলোর দিকে তাকালে বুঝা যায় বাংলাদেশের মৌসুমি আবহাওয়ার সঙ্গে বেশ মানিয়ে নিয়েছে তাজিকরা।

সিলেট ও কক্সবাজারে আশাতীত সাফল্য পেয়েছে টুর্নামেন্টের আয়োজকরা। প্রতিটি ম্যাচে দুই স্টেডিয়ামে ছিল উপচেপড়া ভিড়। তবে আজ টুর্নামেন্টের শেষ দিন বঙ্গবন্ধু স্টেডিয়ামে বসছে। একদিকে স্বাগতিকরা নেই। হয়তো কিছুটা মøান দেখা দিতে পারে স্টেডিয়ামে। তবে সান্ধ্যকালীন ম্যাচটি রাঙিয়ে দেওয়ার মতো খেলতে পারে তাজিকিস্তান-ফিলিস্তিন। তবে কাল বিরূপ আবহাওয়ার কারণে ঢাকায় ফিরতে বেশ ঝামেলা পোহাতে হয়েছে দুই দলকে।

 

"