জিম্বাবুয়ে সিরিজে নতুন মুখ রাব্বি

প্রকাশ : ১২ অক্টোবর ২০১৮, ০০:০০

ক্রীড়া প্রতিবেদক

এশিয়া কাপে প্রাপ্তির সঙ্গে বড় কয়েকটি দুঃসংবাদ নিয়ে দেশে ফিরেছিল বাংলাদেশ ক্রিকেট দল। দেশে ফিরেই একটি ছোটখাটো মেডিকেল হাউজে পরিণত হয়েছিল বাংলাদেশ। দলের পাঁচ সিনিয়র খেলোয়াড়ই ভুগছেন ইনজুরিতে। দুবাইতে যাওয়ার আগে দলের প্রায় সবারই ছিল ইনজুরির সমস্যা। যার মধ্যে সবচেয়ে বেশি সমস্যা হয় সাকিব আল হাসানের। বাঁ-হাতের কনিষ্ঠায় ইনজুরিতে চলতি বছরের পুরোটাই মাঠের বাইরে কাটাতে হবে বাংলাদেশের টেস্ট ও টি-টোয়েন্টি দলের অধিনায়ককে।

ফলে আসন্ন জিম্বাবুয়ে সিরিজের দল ঘোষণা নিয়ে বেশ বিপাকে পড়তে হয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে (বিসিবি)। কেননা সাকিব না থাকা মানে তার বদলে দুই ক্রিকেটারকে নেওয়া। তবে এবার আর সে পথে না হেঁটে ৩০ বছর বয়সী ফজলে মাহমুদ রাব্বিকে দিয়েই সাকিবের অভাব পূরণের পরিকল্পনায় নেমেছে বিসিবি।

গতকাল সন্ধ্যায় আনুষ্ঠানিক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করেছে বিসিবি। সেখানে নতুন মুখ বলতে কেবল বাঁ-হাতি স্পিনিং অলরাউন্ডার ফজলে রাব্বি। এ ছাড়া দলে ফিরেছেন মোহাম্মদ সাঈফউদ্দীন।

এশিয়া কাপের ব্যর্থতাপূর্ণ পারফরম্যান্সের কারণে বাদ পড়েছেন মোসাদ্দেক হোসেন সৈকত। তার বদলেই সুযোগ পেয়েছেন ডান-হাতি পেস বোলিং অলরাউন্ডার সাঈফ। ইনজুরিতে ছিটকে যাওয়া ওপেনার তামিমের বদলে আগে থেকেই ছিলেন ইমরুল কায়েস ও নাজমুল শান্ত।

কাল সবার আগ্রহের বিষয় ছিল সাকিবের শূন্যস্থান পূরণে কাকে ডাকবে বিসিবি। সাকিবের মতো একজনের অভাব পূরণ কখনোই সম্ভব নয়। তবু দলে তার যে রোল-টপ অর্ডার ব্যাটিং ও বাঁ-হাতি স্পিন বোলিং, সে ভূমিকার ব্যাকআপ খেলোয়াড় হিসেবে এশিয়া কাপের স্কোয়াডে ছিলেন মুমিনুল হক। কিন্তু সুযোগ পেয়েও আশা পূরণ করতে পারেননি মুমিনুল। ফলে সাকিবের বিকল্প হিসেবে রাব্বিকে দলে নেওয়া।

বেশ কয়েক মৌসুম ধরেই ঘরোয়া ক্রিকেটে নীরবে নিয়মিত পারফর্ম করছেন ফজলে রাব্বি। যে সুবাদে বাংলাদেশ ‘এ’ দলেও খেলছেন নিয়মিতই। ‘এ’ দলের সবশেষ দুই সিরিজে শ্রীলঙ্কা ও আয়ারল্যান্ডের বিপক্ষে ব্যাট-বল হাতে সাবলীল ছিলেন রাব্বি। দুই সিরিজের ৬ ওয়ানডেতে হাঁকিয়েছেন তিনটি ফিফটি। নিয়েছেন ৪টি উইকেট।

এ ছাড়া চলতি এনসিএলের প্রথম রাউন্ডের ম্যাচে রংপুর বিভাগের বিপক্ষে ক্যারিয়ার সর্বোচ্চ ১৯৫ রানের ইনিংস খেলেছেন রাব্বি। উইকেট টেকার হিসেবে পরিচিত না হলেও রান চাপিয়ে রাখার জন্য বেশ পরিচিত বাঁ-হাতি অর্থোডক্স স্পিনার।

৩০ বছর বয়সে বাংলাদেশের অনেক ক্রিকেটারই ভাবতে থাকেন অবসরের ব্যাপারে। সেখানে ৩১তম জন্মদিনের সামনে দাঁড়িয়ে ক্যারিয়ারের নতুন পর্ব শুরু করছেন রাব্বি। তাও কিনা বিশ্বসেরা অলরাউন্ডার সাকিবের জায়গায়। দায়িত্বটা যে বিশাল তা ভালোই জানেন তিনি। আন্তর্জাতিক অঙ্গনে এবার সেই অভিজ্ঞতা প্রমাণ দিতে চাইবেন রাব্বি।

 

বাংলাদেশ দল

মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), লিটন কুমার দাস, ইমরুল কায়েস, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, মাহমুদউল্লাহ রিয়াদ, আরিফুল হক, মেহেদি হাসান মিরাজ, মোস্তাফিজুর রহমান, নাজমুল ইসলাম অপু, রুবেল হোসেন, আবু হায়দার রনি, মোহাম্মদ সাঈফউদ্দিন ও ফজলে মাহমুদ রাব্বি

 

"