ফাইনালে তাজিকিস্তান

প্রকাশ : ১০ অক্টোবর ২০১৮, ০০:০০

ক্রীড়া ডেস্ক

সিলেট পর্ব শেষ। গতকাল থেকে বঙ্গবন্ধু গোল্ডকাপের যুদ্ধটা শুরু হয়েছে সমুদ্র নগরী কক্সবাজারের বীরশ্রেষ্ঠ রুহুল আমিন স্টেডিয়ামে। একদিকে প্রচন্ড গরম, সঙ্গে যোগ হয়েছে ভরদুপুরে খেলা। স্বাভাবিকভাবে স্বস্তিতে ছিল না তাজিকিস্তান। শীতপ্রধান দেশটির প্রধান বাধা ছিল গরম। তবে তা কোনো প্রভাব ফেলতে পারেনি তাজিকদের খেলায়। পুরো ম্যাচে দাপটের সঙ্গে খেলতে থাকা তাজিকিস্তান ২-০ গোলে ফিলিপাইনকে হারিয়ে উঠেছে বঙ্গবন্ধু গোল্ডকাপের ফাইনালে।

এই জয়ে একটি ব্যর্থতার বৃত্তও ভেঙেছে তাজিকরা। গত তিনবারের সাক্ষাতে ফিলিপিন্সের বিপক্ষে একবারও জয় পায়নি আলিশার তুখতায়েবের শিষ্যরা। এবারই ফিলিপাইনের বিপক্ষে নিজেদের ফুটবল ইতিহাসে প্রথম জয় পেল তারা। প্রথম দুই সাক্ষাতে গোলশূন্য ড্র নিয়ে ফিরেছিল দুই দল। গত বছর তাজিকদের বিপক্ষে ৪-৩ গোলের জয় পায় ফিলিপাইন। এবার তারই শোধ তুলেছে তাজিকিস্তান। আজ স্বাগতিক বাংলাদেশ ও প্যালেস্টাইনের বিপক্ষে ম্যাচ দিয়ে নির্ধারিত হবে শুক্রবারের ফাইনালে কাকে পাচ্ছেন তাজিকরা।

কাল ম্যাচের শুরু থেকে ফিলিপিন্সের রক্ষণে চাপ দিতে থাকে তাজিকিস্তান। তুরসুনোভ কমরনের প্রচেষ্টা লক্ষ্যভ্রষ্ট হওয়ার পর ২৫তম মিনিটে নাজারভ আখতামের শট গোলরক্ষক ফেরালে এগিয়ে যাওয়া হয়নি তাদের। ৩১তম মিনিটে কাক্সিক্ষত গোল পেয়ে যায় তাজিকরা। তাবরেজির বাড়ানো ক্রস মোহাম্মদ জন রাহিমোভ হেড করার পর দারুণ সাইডভলিতে লক্ষ্যভেদ করেন তুরসুনোভ। দুই মিনিট পর মাইকেল ড্যানিয়েলসের ডাইভিং হেড অল্পের জন্য পোস্টের বাইরে গেলে সমতায় ফেরা হয়নি ফিলিপিন্সের। দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ে বাবাদঝানোভ নোজিমের থেকে নাজারোভ আখতামের প্লেসিং শট দূরের পোস্ট দিয়ে জালে জড়ালে জয় নিশ্চিত হয়ে যায় তাজিকিস্তানের।

বঙ্গবন্ধু গোল্ডকাপে ‘এ’ গ্রুপে দ্বিতীয় হয়ে শেষ চারে উঠেছিল তাজিকিস্তান। গ্রুপপর্বে নেপালের বিপক্ষে জয় পেলেও গ্রুপের শীর্ষ দল প্যালেস্টাইনের বিপক্ষে হেরেছিল তারা। অন্যদিকে ‘বি’ গ্রুপে বাংলাদেশ ও লাওসকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েছিল ফিলিপাইন।

"