ব্যালন ডি’অর তালিকায় নেই মেসি-নেইমার

প্রকাশ : ০৯ অক্টোবর ২০১৮, ০০:০০

ক্রীড়া ডেস্ক

গত ১০ বছর ব্যালন ডি’অর পুরস্কারটা ভাগাভাগি করে নিয়েছেন ক্রিশ্চিয়ানো রোনালদো ও লিওনেল মেসি। দুজনই পাঁচবার করে ভাগাভাগি করে নিয়েছেন বিশ্ব ফুটবলের অন্যতম পুরস্কারটি। কিন্তু ১০ বছর পর এবারই প্রথম পুরস্কারের জন্য মনোনীত তালিকায় জায়গা হয়নি আর্জেন্টাইন ফরওয়ার্ডের। মেসির ঠাঁই না হলেও আগের জায়গাটা ধরে রেখেছেন পর্তুগিজ উইঙ্গার। মেসির মতো জায়গা হয়নি ব্রাজিলিয়ান ফুটবল সেনসেশন নেইমারেরও। ২০১৫ ও ২০১৭ সালে দুইবার তৃতীয় হয়েছিলেন এই পিএসজি ফরওয়ার্ড। এ ছাড়া উয়েফা ও ফিফার বর্ষসেরা হওয়া লুকা মডরিচেরও জায়গা হয়নি তালিকায়। নাম নেই সালাহরও।

উয়েফা বর্ষসেরার সংক্ষিপ্ত তালিকাতেও এই বছর জায়গা হয়নি মেসির। তার মধ্যে এক যুগ পর ফিফা বর্ষসেরা পুরস্কারের সংক্ষিপ্ত তালিকাতেও ছিলেন না বার্সেলোনা ফরওয়ার্ড। গত মৌসুমে বার্সলোনার হয়ে লা লিগা ছাড়া বড় কোনো শিরোপা জিততে পারেননি মেসি। লা লিগার সর্বোচ্চ গোলদাতাও ছিলেন তিনি। কিন্তু চ্যাম্পিয়নস লিগ ও রাশিয়া বিশ্বকাপে ব্যর্থ হতে হয়েছে ৩১ বছর বয়সী ফরওয়ার্ডকে। গত মৌসুমে মেসিকে পুরস্কারটা ছেড়ে দিতে হয়েছিল রোনালদোর

কাছে। ২০০৯ থেকে ২০১২ পর্যন্ত টানা চারটি ব্যালন ডি’অর জিতেছেন মেসি। প্রথমবার

তিনি এই পুরস্কারটি হাতে নেন ২০১৫ সালে।

এবার ব্যালন ডি’অর পুরস্কারের জন্য প্রথমবার জায়গা পেয়েছেন টটেনহাম ফরওয়ার্ড হ্যারি কেন ও রিয়াল মাদ্রিদ উইঙ্গার গ্যারেথ বেলের। মেসির মতো শীর্ষ ১৫ জনের তালিকায় জায়গা হয়নি কোনো বার্সেলোনা খেলোয়াড়ের।

 

সংক্ষিপ্ত তালিকা

সার্জিও আগুয়েরো, অ্যালিসন, গ্যারেথ বেল, করিম বেনজেমা, কেভিন ডি ব্রুইন, এডিনসন কাভানি, থিবো কোর্তোয়া, রবার্তো ফিরমিনো, ডিয়েগো গডিন, আন্তনিও গ্রিজম্যান, ইডেন হ্যাজার্ড, ইস্কো, হ্যারি কেন, এনগোলা কান্তে, ক্রিশ্চিয়ানো রোনালদো।

"