ক্রীড়া ডেস্ক

  ২৯ সেপ্টেম্বর, ২০১৮

২০২৪ সালের ইউরো জার্মানিতে

২০২৪ সালের ইউরোপিয়ান ফুটবল চ্যাম্পিয়নশিপের আসর হবে জার্মানিতে। উয়েফার নির্বাহী কমিটিতে ভোটে তুরস্ককে পেছনে ফেলে আয়োজনের দায়িত্ব পেয়েছে দেশটি। সুইজারল্যান্ডের নিওঁতে গত বৃহস্পতিবার এই ভোট হয়। একীভূত জার্মানিতে প্রথমবারের মতো হতে যাচ্ছে ইউরো। এর আগে ১৯৮৮ সালে এই টুর্নামেন্ট বসেছিল পশ্চিম জার্মানিতে। অন্যদিকে তুরস্কে এখনো ফুটবলের বড় কোনো টুর্নামেন্ট হয়নি।

২০২০ ইউরোর খেলা হবে ইউরোপজুড়ে। ইউরো ২০২৪ দিয়ে টুর্নামেন্ট ফিরবে একক স্বাগতিক দেশের ফরম্যাটে। জার্মানির আসরের অংশ নেবে ২৪টি দল। জুন-জুলাইয়ে হতে যাওয়া টুর্নামেন্টে ৩২ দিনে ১০টি ভেন্যুতে ম্যাচ হবে ৫১টি।

২০০৬ বিশ্বকাপ ফাইনালের ভেন্যু বার্লিনে হবে ইউরোরও ফাইনাল। অন্য নয়টি ভেন্যু হলো কোলন, ডর্টমুন্ড, ডুসেলডর্ফ, ফ্রাঙ্কফুর্ট, গেলজেনকিয়াশেন, হামবুর্গ, লাইপজিগ, মিউনিখ ও স্টুগার্ট। এর আগে বিশ্বকাপ আসরের পর জার্মানি ২০০৮, ২০১২ ও ২০১৬ সালে ইউরোর আয়োজন করতে চেয়েছিল। ইউরো আসরের আগে জার্মানরা ২০২০ সালে গ্রীষ্মকালীন অলিম্পিকেরও আয়োজন করবে। তবে স্বাগতিক হওয়ার জন্য তুরস্কের সঙ্গে বেশ হাড্ডাহাড্ডি লড়াই করতে হয়েছে। তুরস্ককে হারানোর পর সাবেক জার্মান অধিনায়ক ফিলিপ লাম বলেন, ‘আমাদের নান্দনিক স্টেডিয়াম ও ও চমৎকার ফুটবল সমর্থক আছে। এর আগেও আমরা অনেক ফুটবল টুর্নামেন্ট আয়োজন সফলভাবে সম্পন্ন করেছি।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close