ক্রীড়া ডেস্ক

  ২৬ সেপ্টেম্বর, ২০১৮

একাদশে জায়গা হয়নি নেইমার-সালাহর

লিভারপুলের জার্সি গায়ে প্রথম মৌসুমেই তাক লাগিয়ে দিয়েছিলেন মোহাম্মদ সালাহ। একক নৈপুণ্যে অলরেডদের তুলেছিলেন চ্যাম্পিয়নস লিগের ফাইনালে। মৌসুমজুড়ে চ্যাম্পিয়নস লিগে ১০ গোলের পাশাপাশি করেছিলেন ৪৪ গোল। যার মধ্যে প্রিমিয়ার লিগ ৩৮ ম্যাচে সর্বোচ্চ ৩২ গোল করে ভেঙে দিয়েছিলেন পুরনো রেকর্ড। তার স্বীকৃতিতে গোল্ডেন বুট জিতেছিলেন মিসরীয় ফারাও। তবে চোটের কারণে রাশিয়া বিশ্বকাপে নিজের ছায়া হয়েছিলেন সালাহ। দুই ম্যাচে করেছিলেন এক গোল। ফিফা দ্য বেস্টের সংক্ষিপ্ত তালিকায় থাকলেও শ্রেষ্ঠত্বতা ছেড়ে দিতে হয়েছে মডরিচের কাছে। জায়গা হয়নি ফিফার বর্ষসেরা একাদশেও। কিন্তু বেল, রোনালদোদের পেছনে ফেলে জিতেছেন পুসকাস পুরস্কার। প্রিমিয়ার লিগে মার্সিসাইড ডার্বিতে এভারটনের বিপক্ষে করা কোনাকুনি শটের গোলটিকে সেরা গোলের স্বীকৃতি দিয়েছে ফিফা।

এ ছাড়া বর্ষসেরা একাদশে জায়গা হয়নি নেইমারেরও। ফ্রেঞ্চ লিগ ওয়ানের বর্ষসেরা খেলোয়াড় হয়েছিলেন এই পিএসজি ফরওয়ার্ড। কিন্তু মৌসুমের অর্ধেকটা সময় চোটের কারণে নির্বাসনে কাটাতে হয়েছে বিশ্বের সবচেয়ে দামি ফুটবলারকে। বিশ্বকাপে ব্রাজিলের জার্সিতে আশা জাগালেও কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিতে হয় দুর্ভাগ্যজনকভাবে।

অন্যদিকে ২০ বছর পর ফ্রান্সকে বিশ্বকাপ জেতাতে বড় ভূমিকা রেখেছেন আন্তনিও গ্রিজম্যান। পুরো টুর্নামেন্টজুড়ে দুর্দান্ত খেলা ফরাসি ফরওয়ার্ড জিতেছেন রুপার বল। গোলও করেছিলেন চারটি। এ ছাড়া গত মৌসুমে অ্যাটলেটিকো মাদ্রিদকে ইউরোপা লিগও জিতিয়েছেন তিনি। কিন্তু জায়গা হয়নি ফিফার একাদশে। একই যন্ত্রণার ভাগিদার থিবু কোর্তোয়াও। সেরা গোলরক্ষকের পুরস্কার হাতে উঠলেও একাদশে জায়গা হয়নি তার। তার বদলে জায়গা পেয়েছেন ম্যানচেস্টার ইউনাইটেডের গোলরক্ষক ডেভিড ডি গিয়া।

বর্ষসেরা একাদশে সবচেয়ে বেশি জায়গা হয়েছে রিয়াল খেলোয়াড়দের। সংখ্যাটা পাঁচ হতে পারত, যদি রোনালদো বার্নাব্যু ছেড়ে জুভেন্টাসে পাড়ি না জমাতেন। বর্ষসেরার মধ্যে একমাত্র রাফায়েল ভারানেই এক সঙ্গে চ্যাম্পিয়নস লিগ ও বিশ্বকাপ জিতেছেন।

ফিফার বর্ষসেরা একাদশ : ডেভিড ডি গিয়া (ম্যানচেস্টার ইউনাইটেড), ক্রিশ্চিয়ানো রোনালদো (জুভেন্টাস), লিওনেল মেসি (বার্সেলোনা), কিলিয়ান এমবাপ্পে (পিএসজি), ইডেন হ্যাজার্ড (চেলসি), এনগোলা কান্তে (চেলসি), লুকা মডরিচ (রিয়াল মাদ্রিদ), মার্সেলো (রিয়াল মাদ্রিদ), দানি আলভেজ (পিএসজি), রাফায়েল ভারানে (রিয়াল মাদ্রিদ), সার্জিও রামোস (রিয়াল মাদ্রিদ)।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close