ক্রীড়া প্রতিবেদক, দুবাই থেকে

  ২৫ সেপ্টেম্বর, ২০১৮

উপেক্ষিত মোস্তফা কামাল

তৃতীয়বারের মতো মরুর দেশ সংযুক্ত আরব আমিরাতে বসেছে এশিয়ার ক্রিকেটের শ্রেষ্ঠত্বের লড়াই। রোমাঞ্চকর টুর্নামেন্টের জন্য এখানে পাড়ি জমিয়েছেন বাংলাদেশ, ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কাসহ একশরও বেশি ক্রীড়া সাংবাদিক। সুযোগটা হাতছাড়া করল না আইসিসি। দুবাইতে সদর দফতরে সবাইকে নিমন্ত্রণ জানায় বিশ্ব ক্রিকেটের অভিভাবক সংস্থা।

সেখানেই এক সেমিনারের মাধ্যমে ক্রিকেট উন্নয়ন, সংস্থার কার্যক্রম, ম্যাচ ফিক্সিং ইস্যুসহ বেশকিছু বিষয় ভিডিও চিত্রের মাধ্যমে তুলে ধরে আইসিসি। একইসঙ্গে এসব প্রসঙ্গে ধারাবাহিক বক্তব্য রেখেছেন সংস্থার কর্মকর্তারা। এই সেমিনারে আলোচনার বড় একটা অংশ জুড়ে ছিল ম্যাচ ফিক্সিং ইস্যু। যেখানে জুয়ারিদের প্রশ্রয় না দেওয়ার আহ্বান জানিয়েছেন আইসিসির অ্যান্টি করাপশন ইউনিটের সাধারণ সাম্পদক অ্যালেক্স মার্শাল।

আড়াই ঘণ্টার অনুষ্ঠানের প্রায় দেড় ঘণ্টা সময় ধরে চলল আইসিসির সেমিনার। যেখানে বয়সভিত্তিক ক্রিকেট, ম্যাচের ফরম্যাট, ফিক্সিং, নারী ক্রিকেটের উন্নয়নের ওপর বিভিন্ন কর্মকান্ড দেখানো হয়েছে বড় পর্দায়। ধাপে ধাপে এই বিষয়ের ওপর গণমাধ্যমের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন সঞ্চালক এবং বক্তারা।

এর মধ্যেই চোখে পড়ল মহাবিস্ময়। আইসিসির সংবাদ সম্মেলন কক্ষে সংস্থাটির সব প্রেসিডেন্ট এবং সাবেক চেয়ারম্যান এন শ্রীনিবাসনের ছবি সাঁটানো আছে দেয়ালে। যেখানে নেই আইসিসি সাবেক প্রেসিডেন্ট ও বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সাবেক সভাপতি আ হ ম মোস্তফা কামালের। যেটা এক প্রকার অবমাননার শামিল।

আইসিসির সর্বোচ্চ কর্তাদের ছবির পাশে কেন ফ্রেমবন্দি নেই মোস্তফা কামাল? জানতে চাইলে আইসিসির মিডিয়া ম্যানেজার সামিউল হাসান। বাংলাদেশের প্রচার মাধ্যমকে তিনি বলেছেন, ‘তিনি যখন প্রেসিডেন্ট হয়েছেন তখন সেটা সর্বোচ্চ পদ ছিল না। চেয়ারম্যানের পদটাই ছিল সর্বোচ্চ পদ। তাই মোস্তাফা কামালের ছবি নেই এখানে। চেয়ারম্যান সর্বোচ্চ ক্ষমতার অধিকারি হওয়ায় শুধু তারই ছবি সাঁটানো হয়েছে।’

তবে বিসিবির সাবেক সভাপতি উপেক্ষিত থাকলেও আইসিসির সদর দফতরে শোভা পাচ্ছে বাংলাদেশ জাতীয় দল। আইসিসি টুর্নামেন্টে টাইগারদের ঐতিহাসিক জয়ের ধারণকৃত দৃশ্য আছে সেখানে। বিশ্বকাপ, চ্যাম্পিয়নস ট্রফিসহ আইসিসির প্রতিযোগিতার চ্যাম্পিয়নদের ছবির প্রদর্শন করা হয়েছে। পাশাপাশি নানান রকমের ট্রফি, পদক ইত্যাদি সদর দফতর সুসজ্জিত করে রাখা হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close