ক্রীড়া প্রতিবেদক, দুবাই থেকে

  ২৫ সেপ্টেম্বর, ২০১৮

আজ নিয়মরক্ষার ম্যাচে ভারত আফগানিস্তান

এশিয়া কাপের চলমান আসরের এখন পর্যন্ত একচ্ছত্র আধিপত্য ধরে রেখেছে ভারত। অপরাজিত দল হিসেবে এক ম্যাচ হাতে রেখেই ফাইনালে উঠেছে রোহিত শর্মার দল। শিরোপা ধরে রাখার অভিযানে পরশু সুপার ফোরের ম্যাচে পাকিস্তানিদের নিয়ে ছেলেখেলা করেছেন ভারতীয়রা। দুবাইতে দুই ওপেনার শিখর ধাওয়ান ও রোহিত শর্মার রাজসিক সেঞ্চুরির সুবাদে চির শত্রুদের ৯ উইকেটের বিশাল ব্যবধানে হারিয়েছে ভারত।

আজ একই মঞ্চে আফগানিস্তানকে মোকাবিলা করবেন রবি শাস্ত্রীর শিষ্যরা। ম্যাচটা ভারতের জন্য শুধুই নিয়মরক্ষার। আফগানিস্তানের ক্ষেত্রেও তাই। ফাইনালে ওঠার রাউন্ডে পর পর দুই ম্যাচ হেরে টুর্নামেন্ট থেকে ছিটকে গেছে তারা। আফগানদের জন্য এ ম্যাচে তাই হারানোর কিছু নেই, তবে পাওয়ার আছে।

পরশু আবুধাবিতে শেষ বলের নাটকীয় ম্যাচে তিন রানে হেরে আশার সমাধী হয়ে গেছে আফগানিস্তানের। সুপার ফোরের প্রথম ম্যাচেও পাকিস্তানের সঙ্গে দাঁতে দাঁত চেপে লড়াই করে হারতে হয়েছে তাদের। তবে আফগানদের লড়াকু মনোভাব ছিল নজর কাড়ার মতোই। তাদের কাছে হেরেই তো গ্রুপ পর্ব থেকে ছিটকে গিয়েছিল সাবেক চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা। গ্রুপ পর্বের নিয়মরক্ষার লড়াইয়ে টাইগারদের বিপক্ষে নবি-রশিদ-আসগররা তুলে নিয়েছিলেন ১৩৬ রানের বিশাল জয়।

এই দুটি জয়ের আত্মবিশ্বাস নিয়েই আজ ভারতের মুখোমুখি হচ্ছে আফগানযোদ্ধারা। ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের হারানোর দারুণ একটা সুযোগও আছে তাদের সামনে। কারণ এদিন যে তারকা খেলোয়াড়দের বিশ্রাম দেওয়ার কথা ভাবছে ভারতের টিম ম্যানেজমেন্ট। তবে যেমন দলই হোক, ভারতের সঙ্গে আফগানদের অতীত রেকর্ড ভালো নয়। ভারতের সঙ্গে একবারের দেখায় আট উইকেটে হেরেছিল তারা। সেটাও ২০১৪ সালে ঢাকায় এশিয়া কাপের ম্যাচে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close