ক্রীড়া ডেস্ক

  ২১ সেপ্টেম্বর, ২০১৮

অঘটনের শিকার ম্যানসিটি

চেনা ছন্দে রিয়াল-ইউনাইটেড

দলের প্রধান অস্ত্র সংসার ছেড়ে চলে গেছে ইতালি। সেই সঙ্গে তিন বছর পর ডাগআউটে এসেছে পরিবর্তন। কিন্তু তাতেও রিয়াল মাদ্রিদের জয়যাত্রায় ছেদ পড়েনি। ২০১৮-১৯ উয়েফা চ্যাম্পিয়নস লিগের মৌসুমে গ্রুপ পর্বের ম্যাচ জয় দিয়ে শুরু করেছে স্প্যানিশ জায়ান্টরা। পরশু ঘরের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে লস ব্লাঙ্কোসরা গ্যারেথ বেল, ইস্কো নৈপুণ্যে ৩-০ গোলে হারিয়েছে ইতালিয়ান ক্লাব রোমাকে।

চ্যাম্পিয়নস লিগের ইতিহাসের পাতা উল্টালেই সবার আগে আসবে রিয়ালের নাম। ইউরোপীয়ান ক্লাব শ্রেষ্ঠত্বের লড়াইয়ের রাজা তারা। সর্বোচ্চ ১৩ বার চ্যাম্পিয়নস লিগের শিরোপা জিতে এক প্রকার সবার নাগালের বাইরে চলে গেছে রিয়াল। গত মৌসুমেই কিয়েভের ফাইনালে লিভারপুলকে ৩-১ গোলে হারিয়ে টানা তিনবার শিরোপা জেতার রেকর্ড গড়েছে অল হোয়াইট দলটি। সেই টানা শিরোপা এনে দেওয়ার কারিগর ছিলেন ফরাসি কিংবদন্তি ফুটবলার জিনেদিন জিদান। নতুন মৌসুমে তার জায়গায় এসেছেন স্প্যানিশ কোচ হুলেন লোপেতেগি। এবার তিনিও আসর শুরু করেছেন শিরোপা ধরে রাখার মিশন। রোনালদোর পরিবর্তে আক্রমণভাগে তার প্রধান ভরসা এখন বেল, বেনজেমা এবং ইস্কো। পরশুও আরেকবার সেই বেল-ইস্কোতেই জয় পেয়েছে রিয়াল।

গত মৌসুমেই বার্সেলোনাকে হারিয়ে দুর্দান্ত প্রত্যাবর্তনের গল্প লিখেছিল রোমা। কিন্তু পরশু রিয়ালের বিপক্ষে রোমান গ্লাডিয়েটরের সময় কেটেছে রক্ষণভাগ পাহারা দিয়ে। তাতেও নিজেদের জালটা নিশ্চিদ্র রাখতে পারেনি ইউসেবিও ডি ফ্রান্সিসকোর শিষ্যরা। প্রথমার্ধের শেষ মিনিটে ইস্কোর গোলে বিরতিতে যায় রিয়াল। ফিরে এসে ৫৮ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন বেল। ৯০ মিনিটের যোগ করা সময়ে রোমার জালে শেষ গোলটি জড়িয়ে দেন মারিয়ানো।

রোমার বিপক্ষে জয়টাকে বাড়তি অনুপ্রেরণা হিসেবে দেখছেন কোচ লোপেতেগি। ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘রোমার বিপক্ষে জয় পাওয়াটা আমাদের জন্য অনেক বড় কিছু। যারা কিনা গত মৌসুমেই চ্যাম্পিয়নস লিগে অনন্য গল্প লিখেছিল। আমরা রক্ষণ ও আক্রমণভাগে ভালো খেলেছি। জয়টা আমদের প্রাপ্য ছিল।’

একইদিনে অ্যাওয়ে ম্যাচে পল পগবার জোড়া গোলে সুইজারল্যান্ডের ক্লাব ইয়ং বয়েজের বিপক্ষে ৩-০ গোলের জয় পেয়েছে ইউনাইটেড। ৩৫ মিনিটে প্রথম গোলের পর ৪৪ পেনাল্টি থেকে দ্বিতীয় গোল করেন এই ফরাসি মিডফিল্ডার। ৬৫ মিনিটে অন্য গোলটি করেছেন মার্শাল। নগর প্রতিদ্বন্দ্বীদের আনন্দের দিনে অঘটনের শিকার হয়েছে ম্যানচেস্টার সিটি। ঘরের মাঠ ইতিহাদে কোচ পেপ গার্দিওলার শিষ্য ১-২ গোলে হেরেছে ফরাসি ক্লাব লিঁওর বিপক্ষে। ২৬ মিনিটে কর্নেট এবং ৪৩ মিনিটে নাবিল ফেকিরের গোলে প্রথমার্ধেই এগিয়ে যায় লিঁও। ৬৭ মিনিটে একটি গোল শোধ করেন বার্নাদো সিলভা।

ফলাফল

রিয়াল মাদ্রিদ ৩-০ রোমা

ইয়ং বয়েজ ০-৩ ইউনাইটেড

ম্যানসিটি ১-২ লিঁও

বেনফিকা ০-২ বায়ার্ন মিউনিখ

আয়াক্স ৩-০ অ্যাথেন্স

শাখতার দোনেৎস্ক ২-২ হফেনহেইম

ভিক্টোরিয়া প্লাজেন ২-২ সিএসকে মস্কো

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close