ক্রীড়া ডেস্ক

  ১৭ সেপ্টেম্বর, ২০১৮

অবিশ্বাস্য গোলে ইব্রার ৫০০

বয়স হয়ে গেছে ৩৬ বছর। এই বয়সে অনেকে পেশাদার ফুটবলার বুট জোড়া তুলে রাখেন শো-কেসে। কারো কারো নাম নেমে পড়ে কোচের ভূমিকায়। কিন্তু সুইডিশ ফরওয়ার্ড জøাতান ইব্রাহিমোভিচ ব্যতিক্রম। এখনো দিব্যি খেলে যাচ্ছেন ফুটবলটা। জাতীয় দলের হয়ে আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানালেও পুরনো ফর্মটা ধরে রেখে খেলে যাচ্ছেন যুক্তরাষ্ট্রের মেজর লিগের ক্লাব এলএ গ্যালাক্সিতে। এই যেমন টরন্টো ফুটবল ক্লাবের বিপক্ষে পরশু রাতে দেখালেন তেমনই এক অবিশ্বাস্য কীর্তি।

দেশ হোক কিংবা ক্লাবের জার্সি, গোল করাই যেন তার নেশা। পাশাপাশি নিত্যনতুন কায়দায় প্রতিপক্ষের জালে বল জড়ানোর একটা সহজাত ক্ষমতাও রয়েছে তার মজ্জায়। সুইডেন হোক কিংবা বার্সেলোনা অথবা পিএসজি-ক্যারিয়ারে প্রায় প্রতিটি দলের জার্সি গায়েই কিছু স্মরণীয় গোল করেছেন ইব্রা। ব্যতিক্রম হলো না যুক্তরাষ্ট্রের ক্লাব গ্যালাক্সিও।

মেজর সকার লিগ সাক্ষী থাকল ইব্রা তেমনই এক দর্শনীয় গোলের। পরশু মেজর সকার লিগে টরন্টো ফুটবল ক্লাবের মুখোমুখি হয় ইব্রার গ্যালাক্সি। প্রথামার্ধে ৩-০ গোলে পিছিয়ে থাকলেও দ্বিতীয়ার্ধে ‘শাওলিন সকার’ মুভির নায়কের মতো ১৮০ ডিগ্রি ঘুরে অসাধারণ গোল করে দলকে ম্যাচে ফিরিয়ে আনেন ইব্রা। এই রকম নজরকাড়া গোল অসংখ্যবার করেছেন ইব্রা। ইংল্যান্ডের বিপক্ষে এক ম্যাচে ৩০ গজ দূর থেকে বাইসেকেল কিকে গোল করে ফুটবলপ্রেমীদের চোখ ছানাবড়া করে দিয়েছিলেন তিনি। যদিও পরশু তার দল শেষ পর্যন্ত ম্যাচটি হেরে যায়। কিন্তু ব্যক্তিগতভাবে একটি নজির স্পর্শ করেন তিনি। দেশ ও ক্লাবের হয়ে ক্যারিয়ারে ৫০০তম গোলের মালিক হলেন সুইডেনের এই তারকা ফুটবলার।

জোনাথন ডস স্যান্তোসের বাড়ানো লম্বা পাস ছয় গজ বক্সের মধ্যে পেয়ে তাইকোয়ান্দো কায়দায় জালে জড়িয়ে দেন পিএসজি ও ম্যানচেস্টার ইউনাইটেডের সাবেক এই ফরওয়ার্ড। একইসঙ্গে ক্যারিয়ারে রেকর্ড ৫০০ গোলের মাইলফলকও স্পর্শ করেন তিনি। লিওনেল মেসি, ক্রিশ্চিয়ানো রোনালদোর পর বর্তমানে খেলা ফুটবলারদের মধ্যে তৃতীয় হিসেবে ক্যারিয়ারে ৫০০ গোলের মালিক হলেন ইব্রা।

রেকর্ড গড়ার দিনে তার ক্লাব ৫-৩ গোলে হেরে যাওয়ায় অবশ্য কিছুটা হতাশ ইব্রা। তবে ৫০০ গোলের শিকার হিসেবে টরন্টোকে পাওয়ায় কিছুটা খুশি তিনি। বর্ণময় ক্যারিয়ারে একাধিক ক্লাবের সঙ্গে নাম জুড়েছে ৩৬ বছর বয়সী এই স্ট্রাইকারের। প্রত্যেক ক্লাবের হয়েই কিছু না কিছু অবদান রেখেছেন তিনি। লম্বা ক্যারিয়ারে ফরাসি ক্লাব পিএসজির হয়ে সর্বোচ্চ ১৫৬টি গোল করেছেন ইব্রা। দেশের জার্সি গায়ে করেছেন ৬২ গোল। একাধিক ক্লাবের হয়ে জিতেছেন ঘরোয়া লিগ ও চ্যাম্পিয়নস লিগের শিরোপা।

গত মৌসুমে চোটের কারণে ইউনাইটেডের হয়ে খুব একটা সুবিধা করতে না পারায় চলতি মৌসুমের শুরুতে আমেরিকায় পাড়ি জমান ইব্রা। এরই মধ্যে এলএ গ্যালাক্সির হয়ে ২২ ম্যাচে ১৭ গোল করে ফেলেছেন এই সুইডিশ ফুটবলার।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close