ক্রীড়া ডেস্ক

  ১৭ সেপ্টেম্বর, ২০১৮

বার্সার স্বস্তির জয়ে হতাশ রিয়াল

আন্তর্জাতিক বিরতির স্প্যানিশ লা লিগায় দুই পরাশক্তির দুই রকম রাত কেটেছে পরশু। রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে পিছিয়ে পড়েও ২-১ গোলের জয় পেয়েছে গত আসরের চ্যাম্পিয়ন বার্সেলোনা। কিন্তু কাতালানদের চির প্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদ শেষ পর্যন্ত হার বাঁচিয়েছে অ্যাথলেটিকো বিলবাওয়ের বিপক্ষে। পিছিয়ে পড়ে শেষ পর্যন্ত লস ব্লাঙ্কোসরা মাঠ ছেড়েছে ১-১ গোলে।

সোসিয়েদাদের ঘরের মাঠ আনোয়েতায় প্রায় হোঁচটের মুখে পড়েছিল এরনেস্তো ভালভার্দের দল। ১২ মিনিটে স্বাগতিকদের এগিয়ে দেন এলুসতোনদো। প্রথমার্ধে গোল হজমের পর প্রতিপক্ষের শিবিরে বেশ কয়েকবার গোছালো আক্রমণ চালালেও সফলতা পাচ্ছিল না বার্সা। দ্বিতীয়ার্ধে ম্যাচে দাপট ধরে রেখে আক্রমণটা আরো জোরালো করতে হয় তাদের। ৬৩ মিনিটে স্যামুয়েল উমতিতির পাস থেকে বার্সা শিবিরে স্বস্তি এনে দেন লুইস সুয়ারেজ। তিন মিনিট পরই ব্যবধানটা দ্বিগুণ করেন ফরাসি ফরওয়ার্ড উসমান ডেম্বেলে। তবে কাল বার্সার জয়ের পেছনে অনন্য ভূমিকা রেখেছেন গোলরক্ষক মার্ক-আন্দ্রে টের স্টেগান।

বার্সা কোচ ধন্যবাদ দিতে পারেন তার ভাগ্যকে। আরেকটু হলেই যে মৌসুমের প্রথম হার বরণ করতে হতো তাদের। পিছিয়ে পড়ায় ডাগআউটে দেখা যায় উদ্বিগ্ন ভালভার্দেকে। স্প্যানিশ সংবাদ মাধ্যম মার্কাকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, ‘আমি অল্প দুশ্চিন্তায় ছিলাম। অল্প। তবে বেশি না। অবশ্যই, আমাদের আরো উন্নতি করতে হবে।’

অন্যদিকে উদ্বিগ্নতা ও হতাশা নিয়েই মাঠ ছাড়তে হয়েছে রিয়াল মাদ্রিদের কোচ হুলেন লোপেতেগিকে। তিনিও ভাগ্যকে ধন্যবাদ জানাতে পারেন। কারণ পিছিয়ে পড়ার পর শেষ পর্যন্ত অল হোয়াইটরা একটি মূল্যবান পয়েন্ট আদায় করতে পেরেছে। ক্রিশ্চিয়ানো রোনালদো সান্তিয়াগো বার্নাব্যু ছেড়ে তুরিনে চলে যাওয়ার পর দলের ভরসা বলতে ছিলেন করিম বেনজেমা ও গ্যারেথ বেল। কিন্তু পরশু দুইজনের কেউ গোলের দেখা পাননি। অবশেষে রিয়ালের উদ্ধারকর্তা হিসেবে আবির্ভূত হন লুকা মডরিচের বদলি হিসেবে নামা স্প্যানিশ মিডফিল্ডার ইস্কো। সান মামেস স্টেডিয়ামে ৩২ মিনিটে ইকার মুনিয়াইনের পিছিয়ে পড়া ম্যাচে ইস্কো রিয়ালকে সমতায় ফেরান ৬৩ মিনিটে। গোল না পেলেও বলটির জোগানদাতা ছিলেন ওয়েলস উইঙ্গার বেল। বিরতির পর প্রথম ম্যাচে পয়েন্ট খোয়ানোতে কিছুটা হতাশ হয়েছেন স্প্যানিশ কোচ লোপেতেগি। সেই কথাটিও তিনি খোলামেলা বলেছেন সংবাদ সম্মেলনে, ‘মাদ্রিদ পয়েন্ট হারানোকে কখনো ভালো চোখে বিবেচনা করে না। আমাদের আজ খুব খারাপ সময় গেছে।’

টানা চার জয়ে ১২ পয়েন্ট নিয়ে লা লিগার পয়েন্ট টেবিলের শীর্ষে আছে বার্সেলোনা। সমান ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে তাদের নিচে রিয়াল মাদ্রিদ। রিয়াল দুর্দিনে একই বেদনা সঙ্গী হয়েছে নগর প্রতিদ্বন্দ্বী অ্যাথলেটিকো মাদ্রিদেরও। গত ইউরোপীয়ান লিগ চ্যাম্পিয়নরা এখন পর্যন্ত ৫ পয়েন্ট নিয়ে আছে ৫ নাম্বার স্থানে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close