ক্রীড়া প্রতিবেদক

  ১৭ সেপ্টেম্বর, ২০১৮

আজ লঙ্কানদের টিকে থাকার লড়াই

এশিয়ার কাপ মিশনের শুরুটা ভালো হয়নি শ্রীলঙ্কার। প্রথম ম্যাচেই বাংলাদেশের বিপক্ষে ১৩৭ রানে হারের লজ্জা পেতে হয়েছে কোচ চন্ডিকা হাথুরুসিংহের দলকে। এ হারে যে লঙ্কানদের এশিয়া কাপ শেষ হয়ে গেছে তা নয়। তবে, এশিয়ার শ্রেষ্ঠত্বের লড়াইয়ে কিছুটা পিছিয়ে গেছে লঙ্কান বাহিনীর। আজকের ম্যাচটা তাই বাঁচা-মরার লড়াই হয়ে উঠেছে অ্যাঞ্জেলো ম্যাথিউসদের জন্য। এশিয়া কাপে নিজেদের দ্বিতীয় ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে মাঠে নামবে লঙ্কানরা। আবু ধাবিতে আজ জয় ছাড়া কোনো বিকল্প পথ নেই হাথুরুসিংহের শিষ্যদের। নয়তো স্বপ্নটা কবর দিয়ে ঘরে ফিরে যেতে হবে লঙ্কানদের।

দুবাইতে বাংলাদেশের কাছে হারের গ্লানি ভুলে লঙ্কান অধিনায়ক ম্যাথিউস আফগানিস্তানদের বিপক্ষে ঘুরে দাড়াতে চাইবেন আজ। আফগানিস্তানের বিপক্ষের ম্যাচ নিয়ে ম্যাথিউস সংবাদ সম্মেলনে বলেন, ‘আমাদের ব্যাটিং কম্বিনেশনে পরিবর্তনের কারণে বেশ সমস্যা হচ্ছে। দানুশকা এবং চান্দিমালের ইনজুরির কারণে এমনটা হয়েছে। বাংলাদেশের বিপক্ষের ম্যাচে ব্যাটিংয়ে অনেকগুলো ভুল সিদ্ধান্ত নিয়েছি। সেসব যাতে আফগান ম্যাচে না হয় সেদিকে নজর দিচ্ছি।’

তবে, তৃতীয়বারের মতো এশিয়া কাপ খেলতে আসা আফগানরাও চাইবে জয় দিয়ে টুর্নামেন্ট শুরু করতে। আরব আমিরাতে পা রেখেই রশিদ খান বলেছিলেন, আফগানরাও এশিয়া কাপ জিততে পারে। তা হয়তো কথার কথা! কিন্তু ক্রিকেট বরাবরই অনিশ্চয়তার খেলা। ৫০ ওভারের ম্যাচে যেকোনো কিছুই হতে পারে।

এশিয়া কাপের দ্বিতীয় সফল দল শ্রীলঙ্কা। পরিসংখ্যান অনুযায়ী শ্রীলঙ্কা থেকে যোজন দূরত্বে আফগান যোদ্ধারা। এশিয়া কাপে দুইবারের দেখায় শ্রীলঙ্কার বিপক্ষে দুইবারই হেরেছে আফগানরা। তবে খাতাকলমের পরিসংখ্যান খেলার মাঠে বলে অন্য কথা। আফগানদের শক্তির জায়গা তাদের টপ অর্ডারের ব্যাটসম্যান। সঙ্গে রশিদ খানের মতো বিশ্বমানের স্পিনার। ম্যাচটিতে তাই ফেভারিট বলে কেউই থাকছে না।

ক্রিকেট বোদ্ধাদের মতে, আফগানরাও যদি শ্রীলঙ্কাকে হারায় তাতেও অবাক হওয়ার কিছু নেই। কারণ আফগানিস্তান টুর্নামেন্ট শুরুর আগে আয়ারল্যান্ডকে হারিয়ে আত্মবিশ্বাসটা চাঙ্গা করে নিয়েছে। তবে, এশিয়া কাপে টিকে থাকতে যেকোনোভাবেই জয় ছিনিয়ে আনতে চাইবে লঙ্কান বাহিনী। দলে ডিনেশ চান্দিমালের অনুপস্থিতি ভালোভাবেই টের পাচ্ছে দলটি। কিন্তু লাসিথ মালিঙ্গার অন্তর্ভুক্তি কিছুটা হলেও শ্রীলঙ্কাকে এগিয়ে রাখবে। প্রায় বছর খানেকের বিরতির পর বাংলাদেশের বিপক্ষে মালিঙ্গার বিধ্বংসী বোলিং তোপেই বাংলাদেশকে বড় পরীক্ষা দিতে হয়েছে। ৪ বছর পর মালিঙ্গা নিয়েছেন ৪ উইকেট।

ক্রিকেটের গুরুত্বপূর্ণ অংশ হচ্ছে টস। এই টসও মাঝে মধ্যে খেলার ভাগ্য নির্ধারণ করে দেয়। আরব আমিরাতে উত্তপ্ত আবহাওয়ায় টস জয়ও দলকে এগিয়ে দিবে। আর আবু ধাবিতে প্রথম ইনিংসে গড় রান ২৪৭। এবং দ্বিতীয় ইনিংসে গড়ে ২০৮ রান। যার কারণে টসে জিতে আগে ব্যাট করতে চাইবে দুই দলই।

এই মাঠে সর্বোচ্চ রানের রেকর্ডটি পাকিস্তানের। ২০০৭ সালে শ্রীলঙ্কার বিপক্ষে ৩১৩ রান করে পাকিস্তান। আর এই মাঠে সর্বনিম্ন রানের রেকর্ড আফগানিস্তানের। ২০১৫ সালে স্কটল্যান্ডের বিপক্ষে মাত্র ৬৩ রানে গুটিয়ে যায় আফগানরা। আর এই দুই দলই এবার মুখোমুখি হবে আবু ধাবিতে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close