ভারতকে হারিয়ে মালদ্বীপের শিরোপা উদ্ধার

ভারত ১ - ২ মালদ্বীপ

প্রকাশ : ১৬ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০

ক্রীড়া প্রতিবেদক

সাফ চ্যাম্পিয়নশিপের শিরোপাটা অলিখিতভাবে নিজেদের সম্পত্তি বানিয়ে ফেলেছিল ভারত। গত ১১টি আসরের মধ্যে দশবার ফাইনাল খেলেছে দক্ষিণ এশিয়ার ফুটবল পরাশক্তির দলটি। তার মধ্যে শিরোপা ঘরে তুলেছে সাতবার। যার জন্য এবার বাংলাদেশ সফরে সুনীল ছেত্রিদের মতো তারকা ফুটবলারদের রেখে অনূর্ধ্ব-২৩ দল পাঠিয়েছে তারা। তাতেও ফাইনালে উঠতে বেগ পেতে হয়নি স্টিফেন কন্সটানটাইনের শিষ্যদের। কিন্তু ফাইনালে ফুটবল ঈশ্বর এদিন গল্পটা সাজিয়ে রেখেছিলেন অন্যভাবে। যারা গত তিন ম্যাচের একটিতেও হারেনি সেই ভারতকে কাল বঙ্গবন্ধু স্টেডিয়ামের ফাইনালে ২-১ গোলে হারিয়ে শিরোপা উৎসব করেছে মালদ্বীপ। এই নিয়ে দুইবার সাফ চ্যাম্পিয়নশিপের শিরোপা জিতেছে দেশটি। মালদ্বীপ দুইবারই শিরোপা জিতেছে মালদ্বীপ।

শিরোপাটা যে মালদ্বীপ এমনিতে ছেড়ে দিবে না তার ম্যাচপূর্ব আভাসটা সংবাদ সম্মেলনে দিয়ে রেখেছিলেন মালদ্বীপ কোচ পিটার সেগার্ট। জানিয়েছিলেন, ‘আমাদের জন্য ফাইনালে ওঠাই বড় সাফল্য। ৯ বছর আগে এই ঢাকায় ফাইনালে খেলার পর আবার সেখানেই শিরোপার লড়াই। আমরা শেষ চেষ্টা করবে ট্রফি উদ্ধারের।’ অবশেষে কোচের আত্মবিশ্বাসী কথারই প্রতিফলন ঘটিয়েছে মালদ্বীপ।

কাল হাড্ডাহাড্ডি লড়াইয়ের ম্যাচে দুই দলই আভাস দিচ্ছিল এগিয়ে যাওয়ার। কিন্তু ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ভারতকে ১৯ মিনিটে ইব্রাহিম মাহুদির গোলে ম্যাচ থেকে ছিটকে দেয় সেগার্টের শিষ্যরা। প্রথমার্ধের আগে গোল শোধের জন্য লড়াই করে গেছে ভারত। বিরতির পর ভারত উঠে এসে খেললে সুযোগ কাজে লাগায় মালদ্বীপ। ৬৬ মিনিটে মালদ্বীপের ব্যবধানটা বাড়িয়ে দেন আলি ফাসির। গোল শোধে মরিয়া ভারত এরপর কয়েকবার হামলা চালিয়েছে মালদ্বীপ শিবিরে। কিন্তু ইংলিশ কোচ কন্সটানটাইনের শিষ্যদের বারবার হতাশ হতে হয়েছে মালদ্বীপের রক্ষণের কাছে। জমাট রক্ষণে বারবার বল হারিয়েছে ভারত। তবে নির্ধারিত ৯০ মিনিটের শেষের যোগ করা সময়ে (৯০+২) মিনিটে একটি গোল শোধ করেন সুমিত পাসি। গোল শোধের পর ভারত আর ঘুরে দাঁড়ানোর সময় পায়নি। রেফারির শেষ বাঁশি বাজার সঙ্গে সঙ্গে শিরোপা উৎসবের আনন্দে মেতে উঠে মালদ্বীপের খেলোয়াড়রা।

"