আসরের সেরা ব্যাটসম্যান হতে পারেন তামিম

প্রকাশ : ১৫ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০

ক্রীড়া ডেস্ক

আজ থেকে পর্দা উঠছে ১৪তম এশিয়া কাপের। আরব আমিরাতের দুবাই ও আবুধাবিতে হতে চলা এই টুর্নামেন্টে দেখা যাবে এশিয়ার ছয়টি দলের ব্যাট-বলের দুর্দান্ত সব যুদ্ধ। ক্রিকেট বিশ্লেষকদের দৃষ্টিতে এবার অন্যদের পেছনে ফেলে সেরা ব্যাটসম্যান হওয়ার যথেষ্ট সুযোগ আছে বাংলাদেশের ওপেনিং ব্যাটসম্যান তামিম ইকবালের। তার কারণ, সাম্প্রতিকভাবে অসাধারণ ফর্মে আছেন এই বাঁহাতি ব্যাটসম্যান।

বলতে গেলে, বাংলাদেশে সব ধরনের ক্রিকেটে প্রশ্নাতীতভাবে সেরা ব্যাটসম্যান তামিম। মাঝখানে চোট ও ফর্মহীনতার কারণে মাঠের বাইরে থাকলেও চলতি বছর থেকে বেশ ছন্দে আছেন বাংলাদেশের তিন ফরম্যাটে সর্বোচ্চ রান সংগ্রহকারী ব্যাটসম্যান। বাংলাদেশের জন্য খুশির খবর হচ্ছে, বর্তমানে সম্পূর্ণ ফিট আছেন তিনি। এশিয়া কাপে টাইগারদের অন্যতম ভরসার নামও তামিম। এ ছাড়া নিঃসন্দেহে তার কাছ থেকে চমকের অপেক্ষায় আছেন ক্রিকেটপ্রেমীরা।

বাংলাদেশের বর্তমান দলটি সংযুক্ত আরব আমিরশাহির মাটিতে খেলার তেমন অভিজ্ঞতা নেই। দুবাই-আবুধাবির পিচ কী রকম আচরণ করবে, তা জানা না থাকাটা দলের পক্ষে বড় সমস্যার। আর ঠিক এখানটাতে এগিয়ে আছেন তামিম।

যে কয়েকজন বাংলাদেশির অভিজ্ঞতা আছে আমিরশাহির মাটিতে খেলার তাদের মধ্যে তামিম অন্যতম। পাকিস্তান ক্রিকেট লিগ (পিএসএল) খেলার সুবাদে আমিরশাহির পিচ তামিমের খুবই পরিচিত। ফর্মে থাকা তামিম শেষ এক বছরে এশিয়ার অন্যতম সেরা এক দিনের ব্যাটসম্যানদের মধ্যে আছেন সবার শীর্ষে। নয়টি ম্যাচ খেলে ৮০.২৮ গড়ে করেছেন ৫৬২ রান। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে শেষ সিরিজেও রানের বন্যা বইয়ে দিয়েছিলেন তিনি। সাম্প্রতিক ফর্ম এশিয়া কাপে ধরে রাখতে পারলে বিপক্ষের কাছে বড় মাথাব্যাথার নাম হয়ে উঠতে পারেন তামিম।

এশিয়া কাপের গত দুই আসরে ফাইনাল খেলেছে বাংলাদেশ। সেই অভিজ্ঞতাও কাজে লাগানোর সুযোগ আছে তামিমের। তবে এসব কিছু নিয়ে না ভেবে এই ড্যাশিং ব্যাটসম্যানের চোখ এখন দলের জয়ের দিকে। ভিসা জটিলতা থাকলেও আরব আমিরাতে সেই কথাটি পরশু জানিয়ে দিয়েছেন তিনি। উদ্বোধনী ম্যাচে আসরের সফল দল শ্রীলঙ্কার মুখোমুখি হবে টাইগাররা। তার আগে বারবার ঘুরেফিরে এসেছে সাবেক কোচ চন্ডিকা হাথুরুসিংহের বিপক্ষে খেলার বিষয়টা। তামিম জানিয়ে দিয়েছেন, প্রতিশোধ নয় বরং জয়ের জন্য খেলবে বাংলাদেশ।

এশিয়া কাপের আসরে এবার ভারত অধিনায়ক বিরাট কোহলি নেই। নেই শ্রীলঙ্কান ব্যাটসম্যান দীনেশ চান্দিমাল। পাকিস্তান দলেও এসেছে নতুন মুখ। অভিজ্ঞতার বিবেচনায় ব্যাটিংয়ে বেশ এগিয়ে আছেন তামিম। বিদেশের মাটিতে অধিকাংশ ফ্রেঞ্চাইজি লিগে খেলে অভিজ্ঞতার ঝুলিটা বেশ সমৃদ্ধ করেছেন তিনি। লাল-সবুজ জার্সিতে ১৮১টি ওয়ানডে খেলে ৩৫.৮৪ গড়ে ঢুকে পড়েছেন ৬ হাজার রানের ক্লাবে। বাড়তি আশাটা তাই তামিমের থেকে বেশি করতে পারে টাইগার সমর্থকরা।

"