অবসর নিয়ে ভাবছেন না জেমস অ্যান্ডারসন

প্রকাশ : ১৪ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০

ক্রীড়া ডেস্ক

টেস্ট ক্রিকেটে বিশ্ব রেকর্ড গড়ার পর অনেকেই হয়তো ভেবেছিল অবসর নিতে চলেছেন জেমস অ্যান্ডারসন। কিন্তু এখনই আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায়ের ব্যাপারে কিছু ভাবছেন না বলেই স্পষ্ট করে জানিয়ে দিয়েছেন ইংল্যান্ডের এই গতি তারকা।

ভারতের বিপক্ষে ৫ টেস্ট সিরিজে অস্ট্রেলিয়ান সাবেক পেসার গ্লেন ম্যাকগ্রাকে পেছনে ফেলে টেস্ট ইতিহাসে ফাস্ট বোলার হিসেবে সর্বোচ্চ উইকেট সংগ্রহের তালিকায় শীর্ষে উঠে এসেছেন অ্যান্ডারসন। লন্ডনের ওভালে শেষ টেস্টে মঙ্গলবার মোহাম্মদ সামিকে আউটের মাধ্যমে ম্যাকগ্রার দীর্ঘদিনের ৫৬৩ উইকেটকে ছাড়িয়ে যান তিনি। তার এই কৃতিত্বে স্বাগতিক ইংল্যান্ড সিরিজ জিতেছে ৪-১ ব্যবধানে।

টেস্ট ক্রিকেটে সর্বকালের সর্বোচ্চ উইকেট শিকারির তালিকায় বর্তমানে চতুর্থ স্থানে আছেন অ্যান্ডারসন। তার আগে আছেন কেবল ৩ স্পিনার মুত্তিয়া মুরলিধরন (৮০০), শেন ওয়ার্ন (৭০৮) এবং অনিল কুম্বলে (৬১৯)।

৩৬ বছর বয়সী এই পেসার অবশ্য নিজের ব্যক্তিগত অর্জনকে পেছনে ফেলে দলের জয়ে আরো বেশি অবদান রাখতে চান। এ সম্পর্কে তিনি বলেছেন, ‘আমি যখন ক্যারিয়ার শেষ করব তখন আমি হিসাব করে দেখব কি অর্জন করেছি। কিন্তু এই মুহূর্তে ইংল্যান্ডের জন্য ভালো পারফর্ম করাই আমার মূল লক্ষ্য। আমি শুধুমাত্র এই বিষয়টির প্রতি মনোযোগী হতে চাই।’

টেস্ট ক্রিকেট থেকে সদ্য বিদায় নেওয়া অ্যালিস্টার কুকের থেকে ৩ বছরের বড় অ্যান্ডারসন। ওভালের ম্যাচের পরেই দীর্ঘদিনের বন্ধু কুককে বিদায় নিতে দেখেছেন অ্যান্ডারসন। কিন্তু এখনই টেস্ট থেকে অবসরের কোনো চিন্তা তার মাথায় নেই। অবশ্য বেশ কিছুদিন হলো ইংল্যান্ডের হয়ে ওয়ানডে ক্রিকেট খেলছেন না তিনি।

তবে অ্যান্ডারসন বলেছেন, ‘আমি আসলে এ ব্যাপারে কিছুই চিন্তা করিনি। আমি মনে করি যা আমার জন্য ভালো হবে সেটাই আমি করব। পরবর্তী ম্যাচ, পরবর্তী সিরিজে ভালো করার লক্ষ্যেই আমি মাঠে নামব। ম্যাকগ্রা যেমন বলেছিলেন ২০০৬ অ্যাশেজ সিরিজের পরে ক্রিকেট থেকে অবসরের কোনো ইচ্ছা ছিল না। কিন্তু সিরিজ শেষে মনে হয়েছে এখনই চলে যাবার সঠিক সময়। কে জানে, হয়তো আমার সঙ্গেও এমন হতে পারে।’

"