ব্রাজিলের গোলবন্যা আর্জেন্টিনার হোঁচট

প্রকাশ | ১৩ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০

ক্রীড়া ডেস্ক

রাশিয়া বিশ্বকাপের ব্যর্থতা ভুলে প্রীতি ম্যাচ খেলতে যুক্তরাষ্ট্র সফরে আছে ব্রাজিল ও আর্জেন্টিনা। নিজেদের প্রথম ম্যাচে স্বস্তির জয় পেলেও কাল দুই ল্যাটিন পরাশক্তির কেটেছে দুই রকম রাত। ব্রাজিল ৫-০ গোলে পুঁচকে এল সালভাদরকে উড়িয়ে দিলেও কলম্বিয়ার বিপক্ষে গোলশূন্য ড্র করে মাঠ ছাড়তে হয়েছে আর্জেন্টিনাকে।

প্রথম ম্যাচে ব্রাজিল স্বাগতিক যুক্তরাষ্ট্রকে হারিয়েছিলে ২-০ গোলে। কাল চার দিন পর ম্যারিল্যান্ডের ফেডেক্সফিল্ডে নেমে সেই পুরনো ব্রাজিলকে মনে করিয়ে দিলেন নেইমার-কুতিনহোরা। স্থায়ীভাবে সেলেকাওদের অধিনায়কত্ব নেওয়ার পর আরো বেশি দুর্দান্ত হয়ে উঠেছেন নেইমার। ম্যাচের মাত্র ৪ মিনিটে ব্রাজিলকে এগিয়ে দেন পিএসজি ফরওয়ার্ড। গত ম্যাচেও পেনাল্টি থেকে গোল পেয়েছেন তিনি। গোলের পাশাপাশি একটি হলুদ কার্ডও দেখতে হয়েছে নেইমারকে। জোড়া গোল পেয়েছেন ব্রাজিলের নতুন সদস্য রিচার্লিসন (১৬ ও ৫০ মিনিট)। ৩০ মিনিটে গোল করেছেন ফিলিপ্পে কুতিনহো। নির্ধারিত সময়ের শেষ মুহূর্তে সালভাদরকে শেষ ধাক্কাটা দেন মারকুইনহস।

বিশ্বকাপের পর দলে স্কোয়াডে বেশকিছু পরিবর্তন এনেছেন কোচ টিটে। আক্রমণভাগে গ্যাব্রিয়েল জেসুসের পরিবর্তে তিনি ব্যাটনটা তুলে দিয়েছেন রবার্তো ফিরমিনোর হাতে। মধ্য মাঠে ভরসা রাখছেন ফ্রেডের ওপর। টিটের আস্থার প্রতিদানও দিতে শুরু করেছে শিষ্যরা। দাপুটে জয়ের পর কৌশলী কোচ হিসেবে খ্যাত টিটে গণমাধ্যমকে জানান, ‘ফুটবল ধারণা অপরিবর্তন রাখা উচিত। এভাবেই খেলা উচিত আমাদের। বলের ওপর অধিকার, আক্রমণ, গতি ঠিক রাখায় আমাদের খেলার বৈশিষ্ট্য। এই পথটিই আমি পছন্দ করি। একটা জায়গায় খুশি যে, আমার দল আক্রমণাত্মক ফুটবল খেলছে।’

এই জয়ে চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনাকে একটা পরোক্ষ হুমকিও দিয়ে রেখেছে ব্রাজিল। সফরের তৃতীয় ম্যাচটি নেইমাররা খেলবে সৌদি আরবের বিপক্ষে। এরপর আর্জেন্টিনার বিপক্ষে মাঠে নামবে টিটের দল।

চিরপ্রতিদ্বন্দ্বীদের জয়ের দিনে শূন্য হাতে মাঠ ছেড়েছে আর্জেন্টিনা। লিওনেল মেসিবিহীন আর্জেন্টিনা গোলশূন্য ড্র করেছে কলম্বিয়ার বিপক্ষে। গত ম্যাচে গুয়েতেমালাকে ৩-০ গোলে উড়িয়ে দেওয়া দলটি দেখা পায়নি কোনো গোলের। বিশ্বকাপে ব্যর্থতার পর লা আলবিসেলেস্তেদের অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে এসেছেন লিওনেল স্কালোনি। খোল-নলচে পাল্টে ঘুরে দাঁড়ানোর আভাস দিলেও শেষ পর্যন্ত আরেকটি হতাশাজনক রাত কেটেছে দুইবারের বিশ্বচ্যাম্পিয়নদের। রাদামেল ফ্যালকাওয়ের কলম্বিয়ার আক্রমণভাগ সামাল দিতেই বেগ পেতে হয়েছে তাদের। এই ম্যাচে ইন্টার মিলান অধিনায়ক মাউরো ইকার্দি মাঠে নামলেও আলো ছড়াতে ব্যর্থ হয়েছেন।

আরেক প্রীতি ম্যাচে রাশিয়া বিশ্বকাপের সেমিফাইনালিস্ট ইংল্যান্ড ১-০ গোলে হারিয়েছে সুইজারল্যান্ডকে। ৫৪ মিনিটে একমাত্র ও জয়সূচক গোলটি করেছেন ম্যানচেস্টার ইউনাইটেড ফরওয়ার্ড মার্কাশ রাশফোর্ড।

 

ফলাফল

এল সালভাদর ০-৫ ব্রাজিল

কলম্বিয়া ০-০ আর্জেন্টিনা

ইংল্যান্ড ১-০ সুইজারল্যান্ড

"