এনরিকের চোখে মেসিই বিশ্বসেরা

প্রকাশ : ১২ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০

ক্রীড়া ডেস্ক

দীর্ঘ ১২ বছর প্রথমবারের মতো এবার ফিফার বর্ষসেরা তিনের তালিকায় জায়গা হয়নি আর্জেন্টাইন তারকা লিওনেল মেসির। বার্সেলোনা ফরওয়ার্ড আছেন পঞ্চম স্থানে। সংক্ষিপ্ত তালিকাটিতে আছেন লুকা মডরিচ, ক্রিশ্চিয়ানো রোনালদো ও মোহাম্মদ সালাহ। এর আগে উয়েফার বর্ষসেরা খেলোয়াড় হয়েছেন ক্রোয়েশিয়ার রিয়াল মাদ্রিদ মিডফিল্ডার মডরিচ। চলতি বছল যিনি রিয়াল মাদ্রিদকে এনে দিয়েছেন চ্যাম্পিয়নস লিগ শিরোপা এবং একক নৈপুণ্যে ক্রোয়াটদের নিয়ে গেছেন রাশিয়া বিশ্বকাপে ফাইনালে। ব্যালন ডি’অরেরও অন্যতম দাবিদার তিনি।

তবে ফিফার বর্ষসেরা পুরস্কার নিয়ে নিজের মতামত জানাতে গিয়ে মডরিচকে নয়, মেসিকেই সেরা ফুটবলারের স্বীকৃতি দিয়েছেন স্পেন জাতীয় দলের কোচ লুইস এনরিকে।

গত মৌসুমে মডরিচ ও রোনালদো উভয়ে রিয়ালকে চ্যাম্পিয়নস লিগ জেতাতে বড় ভূমিকা রেখেছেন। অন্যদিকে লিভারপুলের হয়ে স্বপ্নের মতো মৌসুম কাটিয়েছেন সালাহ। মিসরীয় ফরওয়ার্ড ইংলিশ প্রিমিয়ার লিগে করেছেন সর্বোচ্চ গোলের রেকর্ড। সেই সঙ্গে ১১ বছর পর অলরেডদের নিয়ে গেছেন চ্যাম্পিয়নস লিগের ফাইনালে। তবে জাতীয় দলের জার্সিতে তিনজনের মধ্যে সবচেয়ে উজ্জ্বল ছিলেন মডরিচ। চারে থাকা আন্তনিও গ্রিজম্যান অ্যাটলেটিকো মাদ্রিদের হয়ে জিতেছেন ইউরোপা লিগের শিরোপা ও জাতীয় দলের জার্সিতে বিশ্বকাপ। সেই তুলনায় জাতীয় দলে ব্যর্থ মেসি বার্সাকে নেতৃত্ব দিয়েছেন লা লিগা ও কোপা দেল রে শিরোপা জেতাতে। সঙ্গে লা লিগার সর্বোচ্চ গোলদাতাও ছিলেন তিনি। কিন্তু কাতালানদের হয়ে দুর্দান্ত মৌসুম কাটানোর পরও সংক্ষিপ্ত তালিকায় মেসির নাম না থাকায় বিস্মিত হয়েছেন অনেকে।

উয়েফা নেশনস লিগে ক্রোয়েশিয়ার মুখোমুখি হওয়ার আগে এনরিকে মডরিচকের অসাধারণ প্রতিভাবান হিসেবে স্বীকার করে নিয়েছেন। কিন্তু সবার থেকে এগিয়ে এগিয়ে রেখেছেন সাবেক শিষ্য মেসিকে। পরশু এক সংবাদ সম্মেলনে এনরিকে বলেন, ‘আমি যদি ক্রোয়েশিয়ার খেলোয়াড়দের নিয়ে কথা বলি, আমি মডরিচ এবং রাকিটিচকে নিয়ে বলব। তারা দুজনই অনেক ব্যক্তিগত পুরস্কারের যোগ্যতা রাখে। কিন্তু যদি আমাকে বিশ্বের সেরাকে নিয়ে কথা বলতে হয়, সেরা খেলোয়াড়ের পুরস্কার মেসিকে দেওয়া উচিৎ; যে বাকি সবার চেয়ে অনেকটা ওপরে।’ মডরিচ নাকি মেসি- কে সেরা? এমন প্রশ্নের উত্তরে বার্সার সাবেক কোচ বলেন, ‘মডরিচ? মেসিই বিশ্বের সেরা।’

"