ইতালির দুর্দশা বাড়াল রোনালদোবিহীন পর্তুগাল

প্রকাশ | ১২ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০

ক্রীড়া ডেস্ক

রাশিয়া বিশ্বকাপের পর ইউরোপের নতুন টুর্নামেন্ট উয়েফা নেশনস লীগের অভিযান শুরু করেছে পর্তুগাল। নিজেদের প্রথম ম্যাচে বিশ্রামে থাকায় কোচ ফার্নান্দো সান্তোসের স্কোয়াডে ছিলেন না দলের প্রাণভোমরা ক্রিশ্চিয়ানো রোনালদো। সিআর সেভেনকে ছাড়াই সুইজারল্যান্ডের জেনেভায় অনুষ্ঠিত ম্যাচটিতে চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন ইতালিকে ১-০ গোলে হারিয়েছে পর্তুগাল।

পর্তুগালের হয়ে জয়সূচক গোলটি করেছেন আন্দ্রে সিলভা। ৪৮ মিনিটে ব্রুমার ক্রস থেকে গোলটি করেন এই সেভিয়া ফরওয়ার্ড। রোনালদো পরিবার নিয়ে সেন্ট ট্রপেজে ছুটিতে থাকায় দলের মূল আক্রমণভাগের দায়িত্বটা সিলভার কাঁধে তুলে দেন সান্তোস। কোচের আস্থার প্রতিদান দিতে ভুল করেননি এই ২২ বছর বয়সী পর্তুগিজ। একসময় ইতালিয়ান ক্লাব এসি মিলানের হয়ে খেলেছেন তিনি। কিন্তু সান সিরোতে নিজের ঝলকটা সেভাবে দেখাতে পারেননি তিনি। চলতি মৌসুমের শুরুতে ধারে চলে আসেন স্প্যানিশ ক্লাব সেভিয়াতে।

এই জয়ে নতুন এই টুর্নামেন্টর ‘এ’ লীগের গ্রুপ ‘৩’-তে শীর্ষে আছে পর্তুগাল। এক জয় নিয়ে তাদের পয়েন্ট ৩। গ্রুপে ১ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে পোল্যান্ড। দুই ম্যাচে এক পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আছে ইতালি। পর্তুগাল পরের ম্যাচ খেলবে পোলিশদের বিপক্ষে।

নেশনস লীগে পরশু বড় অঘটনের শিকার হয়েছে সুইডেন। দুই গোলে এগিয়ে থাকার পরও তুরস্কের বিপক্ষে ৩-২ গোলে হেরে গেছে সুইডিশরা। রাশিয়া বিশ্বকাপে কোয়ার্টার ফাইনাল খেলা দলটি পরশু বড় জয়ের আভাস দিচ্ছিল। ৩৪ মিনিটে থেলিনের গোলে এগিয়ে যাওয়ার পর সুইডেনের হয়ে ৪৯ মিনিটে ব্যবধানটা দ্বিগুণ করেন ক্লেসন। কিন্তু এই গোল হজমের পর ভয়ংকর হয়ে উঠে তুর্কীরা। ৫১ মিনিটে চালহানাগুলোর প্রথম গোলের পর ৮৮ মিনিটে তুরস্ককে সমতায় ফেরান আকবাবা। ম্যাচের শেষ মুহূর্তে (৯০+২) সুইডেনকে হতাশ করে দিয়ে জয়সূচক ও নিজের দ্বিতীয় গোল করেন আকবাবা।

 

ফলাফল

পর্তুগাল ১-০ ইতালি

সুইডেন ২-৩ তুরস্ক

স্কটল্যান্ড ২-০ আলবেনিয়া

মন্টেনিগ্রো ২-০ লিথুয়ানিয়া

সার্বিয়া ২-২ রোমানিয়া

অ্যান্ডোরা ১-১ কাজাখাস্তান

কসোভো ২-০ ফারো আইল্যান্ড

মাল্টা ১-১ আজারবাইজান

"