কুকময় টেস্টে হারের মুখে ভারত

প্রকাশ : ১২ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০

ক্রীড়া ডেস্ক

লন্ডনের ওভাল টেস্টের সবটুকু আলো কেড়ে নিয়েছেন ইংলিশ ব্যাটসম্যান অ্যালিস্টার কুক। নিজের বিদায়ী টেস্টে পেয়েছেন অবিস্মরণীয় সেঞ্চুরি। অভিষেক ও বিদায়ী টেস্টে সেঞ্চুরি করে পঞ্চম ক্রিকেটার হিসেবে জায়গা করে নিয়েছেন রেকর্ড বইয়ে। সঙ্গে উঠে এসেছেন টেস্টে সর্বোচ্চ রান সংগ্রাহকের পঞ্চম স্থানে। কুকির ১৪৭ রান ও অধিনায়ক জো রুটের ১২৫ রানের ওপর ভর করে সিরিজের পঞ্চম টেস্টের চতুর্থ দিনে ৮ উইকেট হারিয়ে ইংল্যান্ড দ্বিতীয় ইনিংস ঘোষণা করে ৪২৩ রানে। এর আগে ৩৩২ রানে ইংল্যান্ড প্রথম ইনিংস শেষ করেছিল।

ভারতকে এই টেস্ট জিততে হলে করতে হবে বিশ্বরেকর্ড। ৪৬৪ রানের পাহাড়সম টার্গেট মোকাবিলা করতে নেমে শুরুতে ধাক্কা খায় সফরকারী ভারত। জেমস অ্যান্ডারসন ও স্টুয়ার্ট ব্রডের ছোবলে স্কোরবোর্ড ২ রান যোগ হতেই সফরকারী ভারত হারিয়ে ফেলে ৩ উইকেট। ১ রান করা শিখর ধাওয়ানকে অনুসরণ করে একে একে সাজঘরে ফিরেন চেতশ্বর পুজারা (০) ও অধিনায়ক বিরাট কোহলি (০)।

তবে প্রাথমিক বিপর্যয়টা ভালোভাবে সামলে নেন ওপেনার লোকেশ রাহুল। সতীর্থদের ব্যর্থতার মাঝে তুলে নিয়েছেন দুর্দান্ত এক সেঞ্চুরি। চতুর্থ উইকেটে আজিঙ্কা রাহানেকে নিয়ে ইংলিশ বোলারদের ভালোই জবাব দেন রাহুল। কিন্তু ১২০ রানে রাহানের (৩৭) বিদায়ের পর পুনরায় চাপে পড়ে ভারত। এরপর প্রথম ইনিংসে অর্ধ শতকের দেখা পেলেও দ্বিতীয় ইনিংসে রানের খাতা খোলার আগেই সাজঘরে ফিরেন হানুমা বিহারী। তবে ভারতের জয়ের আশাটা পুনরায় চাঙ্গা করে তুলেন ঋষভ প্যান্ট। এই অলরাউন্ডারের টেস্ট ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি সুবাদে (এই রিপোর্ট লেখা পর্যন্ত) ভারত ৬ উইকেট হারিয়ে করেছে ৩২৬ রান। রাহুল করেছেন ১৪৯ রান। ১১৩ রানে অপরাজিত আছেন প্যান্ট। জিততে হলে ভারতের দরকার আরো ১৩৮ রান। ইংলিশদের হয়ে অ্যান্ডারসন ও মঈল আলী নিয়েছেন ২ উইকেট। ভারত প্রথম ইনিংসে করেছিল ২৯২ রান। পাঁচ টেস্ট সিরিজে স্বাগতিক ইংল্যান্ড এগিয়ে আছে ৩-১ ম্যাচে।

"